NTRCA (এনটিআরসিএ) ৩য় গণবিজ্ঞপ্তির ফলাফল রেজাল্ট ২০২১ অনলাইনে দেখার নিয়ম

আপনারা যদি এনটিআরসি এর রেজাল্ট জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিতে পারবেন। যে সকল বড় ভাই বোন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ পরীক্ষায় প্রথম থেকে শেষ পর্যন্ত অংশগ্রহণ করেছিলেন তাদের জন্য অবশেষে দীর্ঘ অপেক্ষার পর পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে যাচ্ছে।

আপনি যদি আপনার কাঙ্খিত ফলাফল দেখতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েবসাইটে বেশি ভালো করেছেন। একজন পরীক্ষার্থীর যেহেতু পরীক্ষায় অংশগ্রহণ করে এবং আবেদনপত্র পূরণ করে সেহেতু তাদের ফলাফল দেখে নেওয়াটাও একটি নৈতিক দায়িত্ব। তাছাড়া যারা ভালো করে পরীক্ষা দিয়েছে এবং অন্যান্য ধাপগুলো যারা খুব সুন্দর ভাবে পার করেছে তাদের জন্য পরীক্ষার ফলাফল অবশ্যই দেখতে হবে।

আপনাদের সুবিধার জন্য আমাদের ওয়েবসাইটে এনটিআরসি এর রেজাল্ট সুন্দরভাবে দিয়ে দেওয়া আছে। এনটিআরসিএ নিয়োগ বিজ্ঞপ্তিতে অনেক শিক্ষক নিয়োগ দেওয়ার কথা ছিল। আমরা জানি যে এই সংখ্যাটা প্রায় 54,000। এই 54,000 পদের জন্য বাংলাদেশ থেকে প্রায় 41 লাখ পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল। দীর্ঘ সময় ধরে প্রিলি পরীক্ষা থেকে শুরু করে ভাইভা পরীক্ষার জন্য অনেক সময় ব্যয় হয়। এই পরীক্ষার পেছনে এতটা সময় বের হওয়ার জন্য যথেষ্ট কারণও ছিল। কিন্তু অবশেষে সকল ঝামেলা পেরিয়ে ফলাফল প্রকাশিত হয়েছে। আপনি যদি এই কাঙ্খিত ফলাফল দেখতে চান তাহলে আমাদের ওয়েবসাইট থেকে এখনই দেখে নিতে পারবেন।

আপনারা যাতে এক ক্লিকের মাধ্যমে কাঙ্খিত রেজাল্ট দেখতে পারেনি সে জন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এর পরীক্ষার রেজাল্ট পিডিএফ ফাইলে দিয়ে দিয়েছি। আপনারা সেই পিডিএফ ফাইল এক ক্লিকের মাধ্যমে ডাউনলোড করে নিতে পারবেন। এনটিআরসিএর এই পরীক্ষা প্রথম থেকে দ্বাদশ পরীক্ষার্থীদের পরীক্ষা স্থগিত অবস্থায় ছিল।

কিন্তু দীর্ঘ সময় অবসানের পর এর পরীক্ষার প্রিলি থেকে শুরু করে ভাইভা পর্যন্ত সম্পন্ন হয়েছে। পরবর্তীতে শিক্ষার্থীরা হাইকোর্টে সংরক্ষিত আসনের পেছনে যে দাবি তুলেছিল সে দাবি দাওয়া পুরন সাপেক্ষে সকল ঝামেলা শেষ হয়েছে। যেসকল পরীক্ষার্থীরা সংরক্ষিত আসনের বাইরে রয়েছে তাদের অবশেষে শূন্যপদে আসলে ভিত্তিতে সুপারিশ ক্রমে পরিচালিত হয়ে থাকে। সেই সুপারিশনামা শেষ হয়ে চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়ে গিয়েছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ পরীক্ষায় সারাদেশে এমপিওভুক্ত ও নন এমপিওভুক্ত স্কুল ও বিদ্যালয়ের জন্য প্রায় অনেকগুলো শূন্যপদ ফাঁকা ছিল। এই শূন্য পদের বিপরীতে সারা বাংলাদেশ থেকে আবেদন করে প্রায় 41 লাখ পরীক্ষার্থী। কারণ দীর্ঘ সময় ধরে প্রথম থেকে 12 তম পরীক্ষার্থীদের নিয়োগ বন্ধ ছিল।

দীর্ঘ সময় পর এত বড় নিয়োগ দেখে সারা বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে পরীক্ষার্থী অংশগ্রহণ করে এবং পরীক্ষায় অংশগ্রহণ করে চূড়ান্ত ভাবে টিকে যায়। এখন এই 54,000 পরীক্ষার্থীদের নাম প্রকাশ করায় মূলত উদ্দেশ্য। 54 হাজার আসন এর ক্ষেত্রে 2000 সংরক্ষিত আসন রাখা হয়েছে। এই দুই হাজার সংরক্ষিত আসনের ব্যক্তিদের বিশেষভাবে নিয়োগ দেওয়া হবে। আর বাকি 52,000 পরীক্ষার্থীদের প্রিলি, রিটেন এবং ভাইভার ভিত্তিতে প্রাপ্ত ফলাফলকে কেন্দ্র করে চূড়ান্ত রেজাল্ট তৈরি করে পরীক্ষার্থীদের নাম ঘোষণা করা হয়েছে।

হাইকোর্টের রীট এর পরে সংরক্ষিত আসন কে আলাদা রেখে বাকি 52000 পরীক্ষার্থীদের যাবতীয় তথ্য বিবেচনা করে চূড়ান্ত ফলাফল তৈরি করা হয়। এই ফলাফলের ভিত্তিতে 52000 পরীক্ষার্থীকে চূড়ান্তভাবে নির্বাচন করে ফলাফল তৈরি করা হয়। এই নিয়োগ এর ফলাফল অনেক আগেই সম্পন্ন হওয়ার কথা ছিল। কিন্তু মহামারী করোনাভাইরাস এর কারণে সবকিছু দ্রুত সম্পন্ন হয়েছে। তাছাড়া এনটিআরসিএ হাইকোর্টে রিটের শুনানি এবং সুপারিশপত্রের জন্য অপেক্ষা করছিলেন।

অবশেষে সকল ধরনের প্রাতিষ্ঠানিক কার্যক্রম সম্পন্ন হওয়ার পরে পরীক্ষার্থীদের চূড়ান্ত ফলাফল প্রকাশ করে ঘোষণা করা হয়েছে। যেহেতু পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার সাথে সাথে সার্ভারে অনেক জ্যাম থাকে সেহেতু আমাদের ওয়েবসাইট থেকে সেই ফলাফল দেখার ব্যবস্থা গ্রহণ করেছি। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে এখনই সেই বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ অর্থাৎ এনটিআরসিএর ফলাফল দেখে নিন।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button