আজকের ইফতারের সময় ২০২৪ ইফতারের দোয়া ও সময়সূচি ডাউনলোড

আজকের ইফতারের সময়সূচি ২০২২

আজকের ইফতারের সময়, সময়মতো ইফতার এবং সেহরি করার অতন্ত্য আবশ্যক কাজ। তাই দেরি না করে সময় মতো রোজা রাখা এবং ভাঙ্গার সুবিধার জন্য ইসলামিক বিন্তাবিদরা আজকের ইফতারের সময়সূচী ২০২৪। প্রথিবীর আহ্নিক গতির ফফে প্রথিবীর স্থানগুলোর মধ্যে সময়ের পার্থক্য দেখা যায়। স্থানভেদে এবং ইফতারও এক এক স্থানে একএক সময়ে হয়ে থাকে।

নিদির্ষ্ট সময়ে যেহেতু সেহরি ও ইফতার করতে হয় তাই আজকের সেহরির শেষ সময় ২০২৪ এবং আজকের সেহরি ও ইফতারের সময়সূচী ২০২৪ এর সময় মেনে চলা একান্ত আবশ্যিক। আজকের ইফতারের সময়সূচী দেখতে চান তাহলে নিচে ডাউনলোড লেখার উপর ক্লিক করুন।

আজকের ইফতারের সময় 2023

পবিত্র রমজান মাসে আপনারা যারা রোজা রাখছেন এবং ইফতারের সময় সম্পর্কে সঠিক ধারণা অর্জন করতে চাইছেন তাদের জন্য আমরা ২০২৪ সালে রমজান মাসে ইফতারের সময়সূচি জানিয়ে দিচ্ছি। এই পোস্টের মাধ্যমে আজকে ইফতারের সর্বশেষ সময় কখন নির্ধারণ করা হয়েছে অথবা সূর্যাস্ত কখন হবে সে বিষয়ে সঠিক ধারণা প্রদান করলে আপনারা দৈনন্দিন জীবনের যাবতীয় ব্যস্ততা শেষ করে এসে ইফতারের অংশগ্রহণ করতে পারবেন। তাছাড়া যারা পরিবারের সঙ্গে ইফতার করে থাকেন তারা খুব সহজেই ইফতার করার জন্য যাবতীয় প্রস্তুতি শেষ করতে পারেন এবং এই ক্ষেত্রে প্রত্যেক দিনের ইফতারের সময়সূচি জেনে নেয়াটা আপনাদের জরুরী দায়িত্ব। কারণ আপনি জানেন যে প্রত্যেক দিন সূর্য অস্তের সময় পরিবর্তন হচ্ছে। সে ক্ষেত্রে সময় পরিবর্তন হচ্ছে এবং সময় পরিবর্তন হওয়ার ক্ষেত্রে আপনার জেলায় সর্বশেষ সময় কখন তা জেনে নেওয়াটাই ভালো।

পবিত্র রমজান মাসে একটি ফজিলত পূর্ণ মাস এবং এই মাসে পবিত্র কুরআন নাযিল হয়েছে বলে আমরা খুব সহজে এই মাসে ইবাদত করার মাধ্যমে অনেক সওয়াব হাসিল করতে পারি। রমজান মাসের ইবাদত যদি আপনি করতে পারেন তাহলে এটা আপনাকে মহান আল্লাহপাকের সন্তুষ্টি অর্জনের ক্ষেত্রে যেমন এগিয়ে নিয়ে যেতে পারবে তেমনি ভাবে এই মাসের মাধ্যমে আপনারা বিভিন্ন ধরনের বদ অভ্যাস গুলো নিমেষে দূর করে ফেলতে পারবেন। রমজান মাস হল আত্মশুদ্ধির মাস এবং নিজেকে সংশোধনের মাস এবং এই মাস যদি আপনি সঠিকভাবে কাজে লাগাতে পারেন তাহলে আপনার ভেতরে আত্ম উন্নয়নের পাশাপাশি বিভিন্ন ভালো গুণের সঞ্চার হবে।

২০২৪ সালের রমজানের ক্যালেন্ডার

রোজাতারিখসেহরিইফতার
২৩ মার্চ ২০২৪০৪:৪৪৬:১১
২৪ মার্চ ২০২৪০৪:৪৩৬:১২
২৫ মার্চ ২০২৪০৪:৪১৬:১২
২৬ মার্চ ২০২৪০৪:৪০৬:১২
২৭ মার্চ ২০২৪০৪:৩৯৬:১৩
২৮ মার্চ ২০২৪০৪:৩৮৬:১৩
২৯ মার্চ ২০২৪০৪:৩৭৬:১৪
৩০ মার্চ ২০২৪০৪:৩৬৬:১৪
৩১ মার্চ ২০২৪০৪:৩৫৬:১৪
১০০১ এপ্রিল ২০২৪০৪:৩৪৬:১৫
রোজাতারিখসেহরিইফতার
১১০২ এপ্রিল ২০২৪০৪:৩৩৬:১৫
১২০৩ এপ্রিল ২০২৪০৪:৩২৬:১৬
১৩০৪ এপ্রিল ২০২৪০৪:৩১৬:১৬
১৪০৫ এপ্রিল ২০২৪০৪:৩০১৮:১৬
১৫০৬ এপ্রিল ২০২৪০৪:২৯৬:১৭
১৬০৭ এপ্রিল ২০২৪০৪:২৭৬:১৭
১৭০৮ এপ্রিল ২০২৪০৪:২৬৬:১৮
১৮০৯ এপ্রিল ২০২৪০৪:২৫৬:১৮
১৯১০ এপ্রিল ২০২৪০৪:২৪৬:১৮
২০১১ এপ্রিল ২০২৪০৪:২৩৬:১৯
রোজাতারিখসেহরিইফতার
২১১২ এপ্রিল ২০২৪০৪:২২৬:১৯
২২১৩ এপ্রিল ২০২৪০৪:২১৬:২০
২৩১৪ এপ্রিল ২০২৪০৪:২০৬:২০
২৪১৫ এপ্রিল ২০২৪০৪:১৯৬:২০
২৫১৬ এপ্রিল ২০২৪০৪:১৮৬:২১
২৬১৭ এপ্রিল ২০২৪০৪:১৭৬:২১
২৭১৮ এপ্রিল ২০২৪০৪:১৬৬:২২
২৮১৯ এপ্রিল ২০২৪০৪:১৫৬:২২
২৯২০ এপ্রিল ২০২৪০৪:১৪৬:২৩
৩০২১ এপ্রিল ২০২৪০৪:১৩৬:২৩

তাহলে রমজান মাসে আপনি যে শুধু সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত না খেয়ে থাকছেন বিষয়টা এমন নয় বরং এর মাধ্যমে আপনি বুঝতে পারছেন গরিব দুঃখীদের কষ্ট এবং এর মাধ্যমে আপনি তাদের প্রতি যে সহমর্মিতার হাত বাড়িয়ে দিতে পারেন সেটা করতে পারেন। তাই আপনাদের উদ্দেশ্যে আমরা সব সময় রমজান মাস কিভাবে পালন করতে হবে অথবা রমজান মাসের বিভিন্ন আমল সম্পর্কে জানিয়ে দেওয়ার চেষ্টা করে থাকি বলে সবসময় জানিয়ে দিয়ে থাকি আজকের সেহেরির এবং ইফতারের শেষ সময়সূচী। এ বিষয়ে আপনারা আপডেট থাকতে চাইলে আপডেট থাকতে পারেন এবং সব সময় সঠিক তথ্য জেনে নিয়ে অন্য কেউ জানাতে পারেন এবং নিজেরাও এই সময়ের সঠিক ব্যবহার করতে পারেন।

রমজান মাসের দীর্ঘ ৩০ দিনের শিক্ষা আমরা যদি আমাদের বাস্তবিক জীবনে প্রতিফলিত করতে পারি তাহলে জীবন সুন্দর হয়ে উঠবে এবং জীবন ইসলামিক দৃষ্টিকোণ থেকে আমরা পরিচালিত করতে পারব। তাই আপনি যখন রমজান মাস পালন করতে চাইছেন তখন অবশ্যই আপনাকে সিয়াম সাধনা করার পাশাপাশি অন্যান্য যে সকল নফল ইবাদত রয়েছে অথবা সালাতুল তারাবি রয়েছে সেগুলো অবশ্যই পালন করবেন। এই মাসে আপনাকে যে ধরনের শিক্ষা অর্জন করার কথা বলা হয়েছে অথবা এই ৩০ দিনের বদৌলতে আপনারা যদি প্রত্যেকদিন একটি করে ভালো কাজের চেষ্টা করতে থাকেন তাহলে দেখবেন যে ৩০ দিনে আপনার ভেতরে অনেক পরিবর্তন চলে এসেছে।

রমজান মাস উপলক্ষে প্রত্যেকটি আপডেট আপনারা আমাদের ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন এবং এখানে বিভিন্ন ইবাদত সম্পর্কে আপনাদেরকে জানিয়ে দেওয়া হচ্ছে বলে কোন ধরনের সালাত কিভাবে আদায় করতে হবে অথবা বিভিন্ন গুরুত্বপূর্ণ সূরা এখানে আপনাদেরকে জানিয়ে দেয়া হচ্ছে। রমজান মাসের সময়সূচি সম্পর্কে অবগত হন এবং দৈনন্দিন জীবনের যত ধরনের কর্মব্যস্ত থাকুক না কেন সকল কর্মব্যস্ততা শেষ করে পরিবারের সাথে অথবা সকলে সম্মিলিত হয়ে ইফতার এ অংশগ্রহণ করবেন।

পবিত্র রমজান মাস সকলের জন্য কল্যাণময় হয়ে উঠুক এবং পবিত্র রমজান মাসের মাধ্যমে আপনারা সকলেই ভাল থাকুন এবং সুস্থ থাকুন। মহান আল্লাহ পাকের সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে এবং নিজের ভেতরে বিভিন্ন ধরনের খারাপ গুণের বিষয়গুলোকে দূর করার জন্য এই মাহে রমজান অবশ্যই আমরা সঠিকভাবে পালন করব এবং মহান আল্লাহ পাকের কাছে অতীত জীবনের ভুলের জন্য ক্ষমা চাইবো।

পাক-পবিত্রতা

শরীয়তের পরিভাষায় দৈহিক ও আত্মিক ক্ষেত্রে পাক পবিত্রতা হাসিল করার নাম তাহারার। শরীয়ত মানুষের জন্য পবিত্রতা অর্জনের জন্য বিভিন্ন পদ্ধতি অবলম্বন আবশ্যক করে দিয়েছে। যেমনঃ দৈহিক পবিত্রতা অর্জনের জন্য ওযূ এবং গোসল বাধ্যদামূলক করেছে এবং আত্মীক পবিত্রতা অর্জনের জন্যও পদ্ধতি নিদিষ্ট করে দিয়েছে। যেমনঃ ঈমান গ্রহণ দ্বারা এবং দায়রুল্লাহ থেকে বিমুখ হবার জন্য।
আত্মীক পবিত্রতাকে শরীয়তের পভিাষায় তাকীরায়ে নফ্স বলা হয়।

দোয়া কবূল হবার সময়

১। তাহাজ্জুদ নামাযের সময়ের দোয়া।
২। আযান-এক্বামতের মধ্যবর্তী সময়ের দোয়া।
৩। জুমুআর দিনের দোয়া।
৪। বৃষ্টি বর্ষণের সময়ের দোয়া।
যে সকল ব্যক্তির দোয়া কবূল হয়
১। সন্মানের জন্য মাতা-পিতার প্রার্থনা।
২। ভ্রমণ কারীর ভ্রমণ কালীন দোয়া-প্রার্থনা।
৩। মজলুম ব্যক্তির দোয়া যতক্ষন না প্রতিশোধ গ্রহণ করে।
৪। হাজীর প্রার্থনা, যতক্ষণ না সে বাড়ী ফিরে আসে।
৫। জিহাদরত ব্যক্তির দোয়া।
৬। এক ভাইয়ের অনুপস্থিতিতে অপর ভাইয়ের দোয়া।
৭। রোগাক্রান্ত ব্যক্তির প্রার্থনা, যতক্ষণ না সে আরোগ্য লাভ করে।
৮। রোযাদারের ইফতারকালীন দোয়া-প্রার্থনা।
৯। ন্যায়পরায়ণ বাদশাহ ও বিচারপ্রতির দোয়া প্রার্থনা।

ইসলামের পরিচয়

ইসলাম শব্দের অর্থ, শান্তি বা সমর্পন। বিশ্ব মানবতার মুক্তির জন্য মহান স্রষ্ঠার আল্লাহ পাকের পক্ষ হতে যে ধর্মকে স্বীকৃতি দেয়া হয়েছে। তাকেই বলা হয় ইসলাম ধর্ম বা শান্তির ধর্ম। সুতরাং- সমগ্র মানব জাতিকে আল্লাহ পাক কর্তৃক স্বীকৃত ধর্ম ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণ করে পবিত্র মহা গ্রন্থ আল- কোরআনের বিধি-নিষেধ অনুসারে জীবন-যাপন করা একান্ত আবশ্যক।

সূরা আল ফাতিহা বাংলা অনুবাদ

শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু। যাবতীয় প্রশংসা আল্লাহ তাআলার যিনি সকল সৃষ্টি জগতের পালনকর্তা। যিনি নিতান্ত মেহেরবান ও দয়ালু। যিনি বিচার দিনের মালিক। আমরা একমাত্র তোমারই ইবাদত করি এবং শুধুমাত্র তোমারই সাহায্য প্রার্থনা করি। আমাদেরকে সরল পথ দেখাও, সে সমস্ত লোকের পথ, যাদেরকে তুমি নেয়ামত দান করেছ। তাদের পথ নয়, যাদের প্রতি তোমার গজব নাযিল হয়েছে এবং যারা পথভ্রষ্ট হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন সেহরি ও ইফতারের সময়সূচী

সেহরি ও ইফতারের সময়সূচি 2023

আজকের সেহরি ও ইফতারের সময়সূচি 2023

আজকের সেহরির শেষ সময় 2023

আজকের ইফতারের সময়সূচি 2023

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*