মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ PDF Download dghs.gov.bd

মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ১ম বর্ষ এমবিবিএস (২০২০-২০২১ শিক্ষাবর্ষ)

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ PDF Download dghs.gov.bd. গতবছরের মেডিকেল ভর্তি পরীক্ষা ১১ই অক্টোবর,২০২১৯ তারিখে অনুষ্ঠিত হয়েছিলো,এ বছরেও পরিস্থিতি স্বাভাবিক থাকলে গতানুগতিক সময়েই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতো।

করোনা মহামারীর কারণে ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল এডমিশন পরীক্ষার্থীরা বিপাকে পড়েছে,তারা যথাসময়ে দিতে পারেনি তাদের স্বপ্নের মেডিকেল ভর্তি পরীক্ষা। ২০২১ সালে এসে শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে, মেডিকেল ভর্তি পরীক্ষা নেওয়া হবে ২ এপ্রিল ২০২০ এ।

মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি

মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রতিবছর লাখো মেধাবী শিক্ষার্থী অংশগ্রহণ করে থাকেন তবে এ বছরে জিপিএ ফাইভ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি সে কারণে মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী স্টুডেন্টের সংখ্যাও তুলনামূলকভাবে বেশি হবে অর্থাৎ প্রতিযোগিতা বেশি সংখ্যক স্টুডেন্টের মাঝে হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষা প্রস্তুতি ২০২১

মেডিকেল ভর্তি পরীক্ষার নূন্যতম জিপিএ লাগবে এসএসসি ও এইচএসসি মিলিয়ে কমপক্ষে ৯ এবং উপজাতি ও পার্বত্য জেলার অ- উপজাতীয় শিক্ষার্থীদের জন্য নূন্যতম জিপিএ ৮। ৮ই ফেব্রুয়ারি মেডিকেল ভর্তি পরীক্ষার ডেট এবং নির্দেশনাবলি ঘোষণা করা হয়েছে এবং বলা হয়েছে ১১ ফেব্রুয়ারি,২০২০ দুপুর ১২ ঘটিকা হতে পহেলা মার্চ রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

সকল সরকারি ও বেসরকারি মেডিকেলে ১ম বর্ষ এমবিবিএস (২০২০-২০২১ শিক্ষাবর্ষ) কোর্সে ভর্তিচ্ছু ছাত্র ছাত্রীদের ভর্তি পরীক্ষার আবেদন আহবান করা হচ্ছে

১ম বর্ষ এমবিবিএস (২০২০-২০২১ শিক্ষাবর্ষ) কোর্সে ভর্তিচ্ছু ছাত্র ছাত্রিদের ভর্তি পরীক্ষার আবেদন “বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল” কর্তৃক প্রণীত ভর্তি নীতিমালা অনুযায়ী অনলাইনে নির্ধারিত ছকে নিম্নলিখিত শর্তাধীনে আহবান করা হচ্ছে । বিস্তারিত জানতে

Download MBBS Admission Circular 2020-21 PDF

অনলাইনে আবেদন করতে আবেদন ফি হিসেবে ১০০০ টাকা জমা দেওয়া লাগবে। মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে, মেডিকেল ভর্তি পরীক্ষার যাবতীয় বিষয়সমূহ বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।

Download MBBS Admission Circular 2020-21 HD Pictures

মেডিকেল ভর্তি পরীক্ষার নতুন নিয়ম মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য কত পয়েন্ট লাগবে মেডিকেল ভর্তি পরীক্ষার যোগ্যতা মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ ২০২০-২০২১ মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২১ মেডিকেল ভর্তি যোগ্যতা ২০২০-২০২১ মেডিকেল ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২০-২০২১ মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২০

মেডিকেল ভর্তি পরীক্ষার নতুন নিয়ম

আপনারা অনেকেই জানতে চেয়েছেন মেডিকেল ভর্তি পরীক্ষার নতুন নিয়ম সম্পর্কে। আপনারা জানেন এবছর কোন রকম পরীক্ষা ছাড়াই এইচএসসি অটো পাস করেছে দেশের প্রায় 13 লক্ষ ছাত্র ছাত্রী। পাশকৃত অধিকাংশ ছাত্রছাত্রীর ফলাফল খুবই ভালো।

সে কারণেই শিক্ষা মন্ত্রণালয়কে মেডিকেল কলেজের এমবিবিএস কোর্সে ভর্তির জন্য নতুন নিয়ম প্রণয়ন করতে হয়েছে। এবং নতুন নিয়মের বিস্তারিত বর্ণনা সদ্যপ্রকাশিত মেডিকেল ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২১ এ তুলে ধরা হয়েছে।

সুতরাং আপনারা যারা মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশ নিতে যাচ্ছেন তাদেরকে অত্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে নতুন প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি।

মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য কত পয়েন্ট লাগবে

মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেকেরই কৌতুহল থাকে কত পয়েন্ট পেলে এমবিবিএস কোর্সে ভর্তি হওয়া যায়। আপনাদের কৌতুহলকে নিবৃত্ত করার জন্যই আমাদের আজকের আয়োজন।

সকল দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে। সকল উপজাতীয় ও পার্বত্য জেলার প্রার্থীদের ক্ষেত্রে পয়েন্ট ৮.০০ হতে হবে।

তবে একক ভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে কোন ছাত্র-ছাত্রী আবেদন করতে পারবে না। এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে। এইনিয়মটি সবার জন্য সমানভাবে প্রযোজ্য।

মেডিকেল ভর্তি পরীক্ষার যোগ্যতা

এইচএসসি পাশ করলেই সবাই মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে এমন না। মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নূন্যতম যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। সকল ছাত্র-ছাত্রীদের উক্ত যোগ্যতা পূরণ না করা পর্যন্ত অনলাইনে আবেদন করার প্রয়োজন নেই।

সকল ছাত্রছাত্রীকে অবশ্যই জিপিএ 9 পয়েন্ট পেতে হবে। তবে এ নিয়ম উপজাতীয় নাগরিকদের ক্ষেত্রে শিথিলযোগ্য। এছাড়াও মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য গতবছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকতে হবে। এ ছাড়াও আরও বেশ কিছু নিয়ম রয়েছে। অনলাইনে আবেদনের পূর্বে অবশ্যই প্রতিটি আবেদনকারীকে উক্ত বিষয় সঠিকভাবে জেনে বুঝে নিতে হবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button