মেডিকেল ভর্তি পরীক্ষা প্রস্তুতি ২০২১

২০২০-২০২১ শিক্ষা বর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষার ডেট ঠিক করা হয়েছে ৪ মার্চ, ২০২১। শিক্ষার্থীদের উপযুক্ত গাইডলাইন দিতে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি মেডিকেল ভর্তি পরীক্ষার প্রস্তুতি,বিগত বছরের কোশ্চেনসমূহ, কিছু অবশ্যম্ভাবী টিপস যেগুলো আয়ত্তে না থাকলে একজন তুখোড় মেধাবীও মেডিকেল ভর্তি পরীক্ষার প্ল্যাটফর্মে এসে বিফল হয়ে যায়।

প্রিয় শিক্ষার্থীরা, মেডিকেল ভর্তি পরীক্ষার প্রিপারেশনে নিজেকে এগিয়ে রাখতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকো। ভর্তি পরীক্ষা রিলেটেড যেকোনো বিষয় নিয়মিত আপডেট দেওয়া হবে আমাদের ওয়েবসাইটে।

প্রতিটি মেধাবী শিক্ষার্থীর কাছেই পরম আকাঙ্ক্ষার বিষয় হচ্ছে সাদা এপ্রোন। বর্তমানের মা-বাবা তাদের সন্তান জন্মের পূর্বে ঠিক করে রাখে তাদের সন্তান পৃথিবীতে আসলে একজন বড় ডাক্তার হবে অর্থাৎ ডাক্তারি পেশা মা-বাবার কাছে যেরকম স্বপ্নের বিষয় একজন ভাল শিক্ষার্থীর কাছেও তেমনি এটি পরম পাওয়া।

প্রতি বৎসর লাখো মেধাবী মস্তিষ্কের লড়াইয়ের মাধ্যমে মাত্র 4000 জন জিতে নেয় তাদের কাংক্ষিত আসন। মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর মধ্যে কেউ কারো থেকে কম নয়। শুধুমাত্র ভাগ্য ,আত্মবিশ্বাস এবং কিছুটা টেকনিক অবলম্বনের কারণে কিছু শিক্ষার্থী মেডিকেল ভর্তি পরীক্ষায় বিফল হয় এবং কিছু শিক্ষার্থী সফল হয়।

প্রচুর অধ্যবসায় একজন শিক্ষার্থীকে আত্মবিশ্বাসী করে তোলে আর মেডিকেল ভর্তি পরীক্ষায় বিজয়ের সবচেয়ে বড় হাতিয়ার হল বিশ্বাসী হওয়া।

২০২০-২০২১ মেডিকেল ভর্তি পরীক্ষা কবে হবে

2020 সালের শিক্ষার্থীদের জন্য মেডিকেল ভর্তি পরীক্ষার তারিখ আগামী ৪ মার্চ,২০২১ ঠিক করা হয়েছে। বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ 9 এর উপরে গ্রেড পাওয়া যে কোন শিক্ষার্থী পরীক্ষায় অ্যাটেন্ড করতে পারবে। মেডিকেল ভর্তি পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানতে নিচের লিংকে ক্লিক করুন এবং প্রয়োজনীয় আপডেট পেতে সবসময় আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন।

মেডিকেল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি

মেডিকেল ভর্তি পরীক্ষার আসনসংখ্যা

মেডিকেল ভর্তি পরীক্ষায় মোট আসনসংখ্যা ৪০৬৬টি এবং প্রতিবছর প্রায় এক লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করে থাকেন। তবে এ বছরে অংশগ্রহণকৃত শিক্ষার্থীর সংখ্যা বেশি হতে পারে এবং বাড়ানো হতে পারে মেডিকেল কলেজের আসনসংখ্যা।

মেডিকেল ভর্তি পরীক্ষার আসনসংখ্যা কত বাড়ানো হবে তা ঘোষণার সাথে সাথেই আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে, সবচেয়ে আপডেট তথ্য পেতে আমাদের ওয়েবসাইটের সাথেই থাকুন।

সেকেন্ড টাইমারদের মেডিকেল ভর্তি পরীক্ষা

সেকেন্ড টাইমারদের মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নাম্বার থেকে ৫ মার্ক মাইনাস করা হয়। মেডিকেল ভর্তি পরীক্ষায় মূলত ৩০০ মার্কের বেসিসে সিরিয়াল নির্ধারণ করা হয়। এসএসসি রেজাল্ট থেকে ৭৫ ও এইচএসসি রেজাল্ট থেকে ১২৫ মার্ক ভর্তি পরীক্ষার ১০০ মার্কের mcq এর সাথে যোগ করে‌ সিরিয়াল নির্ধারণ করা হয়। প্রতিটি সঠিক প্রশ্নের উত্তরে ১ মার্ক এবং ভুল করলে ০.২৫ মার্ক মাইনাস করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি ২০২১

মেডিকেল ভর্তি পরীক্ষার সাবজেক্ট সমূহ

মেডিকেল ভর্তি পরীক্ষায় সাধারণত 100 মার্কের mcq করা হয় যার মধ্যে ইনক্লুডেড সাবজেক্ট হলো উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান ,রসায়ন প্রথম পত্র ,রসায়ন দ্বিতীয় পত্র, পদার্থবিজ্ঞান প্রথম পত্র, পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র ,ইংরেজি এবং সাধারণ জ্ঞান।

উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান মিলে মোট ৩০ মার্কের mcq করা হয়, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র থেকে পঁচিশ মার্ক,পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র থেকে ২০ মার্ক, ইংরেজি হতে ১৫ মার্ক এবং সাধারন জ্ঞান থেকে 10 মার্কের mcq করা হয়।

মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য প্রয়োজনীয় বই সমূহ

মেডিকেল ভর্তি পরীক্ষার কোশ্চেন সমূহ কিছু কিছু বই কে ফলো করে দেওয়া হয় যেমন: রসায়ন mcq সাধারণত হাজারী ও নাগ এবং সন্জিত কুমার গুহ স্যারের বই থেকে করা হয়। সেজন্য মেডিকেল ভর্তি পরীক্ষায় রসায়ন বই হিসেবে এই দুইটি বই সিলেক্ট করাই ভালো।

প্রাণিবিজ্ঞান সাধারণত গাজী আজমল ও আসমত স্যারের বই, মাজেদা বেগমের বই থেকে করা হয়। উদ্ভিদ বিজ্ঞান mcq আবুল হাসান স্যার ও গাজী আজমল স্যারের বই থেকে করা হয়। পদার্থবিজ্ঞান বই হিসেবে তুমি মেডিকেল ভর্তি পরীক্ষায় ইসাক স্যারের ও তপন স্যার এর বই পড়তে পারো।

সাধারণ জ্ঞান বাংলাদেশ বিষয়াবলী থেকে বেশি করা হয় সুতরাং বাংলাদেশ বিষয়াবলীর উপর বেশি জোর দেওয়া উচিত এবং বই হিসেবে জোবায়ের জিকে রাখতে পারো। ইংরেজি বই হিসেবে মেডিকেল ভর্তি পরীক্ষায় Apex বইটি সিলেক্ট করাই ভালো।

বিগত বছরের কোশ্চেন সমূহ

আমাদের ওয়েবসাইটে মেডিকেল ভর্তি পরীক্ষার বিগত বছরের কোশ্চেনসমূহ এড করা হয়েছে। ভর্তি পরীক্ষার আগে প্রতিটি শিক্ষার্থীর উচিত আগের বছরের কোশ্চেন গুলো নিজে নিজে সলভ করা, এক্ষেত্রে বিগত বছরের কোশ্চেন সমূহ সম্পর্কে ধারণা হয় অর্থাৎ মেডিকেল ভর্তি পরীক্ষার কোশ্চেন সম্পর্কে সম্যক ধারণা লাভ করা যায়।

মেডিকেল ভর্তি পরীক্ষা এমন একটি প্লাটফর্ম যেখানে দেশের সব সেরা মেধাবীরা লড়াই করে,এখানে কেউ কারো থেকে কম নয়। কিন্তু শেষ মুহূর্তে যারা নিজেকে আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে পারে তারাই বিজয়ের মুকুট ছিনিয়ে নিতে পারে আর আত্মবিশ্বাস অর্জনের একমাত্র উপায় হচ্ছে বেশি বেশি কোশ্চেন সলভ করা।

আমাদের ওয়েবসাইটে মেডিকেল ভর্তি পরীক্ষা রিলেটেড প্রচুর কোশ্চেন এড করা হয়েছে,যে কোন শিক্ষার্থী কোশ্চেনগুলো সলভ করে মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করতে পারে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close