পঞ্চম শ্রেণি প্রাথমিক গণিত বই PDF Download ২০২১ সালের ৫ম শ্রেণীর Math বই

পঞ্চম শ্রেণির প্রাথমিক গণিত বই ডাউনলোড করতে আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটে পঞ্চম শ্রেণীর ছাড়াও সকল মাধ্যমিক এবং প্রাথমিক পর্যায়ের বই ক্রমানুসারে দেয়া আছে। যাতে আপনারা খুব সহজেই আপনার প্রয়োজনীয় বই গুলো ডাউনলোড করে নিতে পারেন।

ডাউনলোড করতে কোন ধরনের ত্রুটি হলে আপনারা অবশ্যই তা আমাদের কমেন্ট বক্সে জানান। আমরা যত দ্রুত সম্ভব তা সমাধান করব। পঞ্চম শ্রেণীর সকল বই এর পিডিএফ ফাইল পেতে আমাদের ওয়েবসাইটের সূচিপত্র দেখুন। আমাদের ওয়েবসাইট একাডেমিক বইয়ের পাশাপাশি বিভিন্ন ধরনের শিক্ষাসংক্রান্ত পোস্ট করে যাচ্ছে। যাতে শিক্ষার্থীরা উপকৃত হয় বলে আমরা মনে করি।

শিক্ষার্থীদের পড়া লেখার অনুপ্রেরণা যোগাতে আমাদের ওয়েবসাইট সবসময়ই তার লক্ষ্যে বদ্ধপরিকর। পঞ্চম শ্রেণীর প্রাথমিক গণিত এর পিডিএফ ফাইল নিচে দেওয়া হল। প্রাথমিক গণিত বইটির জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে পঞ্চম শ্রেণীর পাঠ্যপুস্তক রূপে নির্ধারিত হয়েছে।

পঞ্চম শ্রেণীর গণিত বইটির ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ। পঞ্চম শ্রেণীর গণিত বইটির প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির আওতায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য।

পঞ্চম শ্রেণীর আরও যে বইগুলো আমাদের ওয়েবসাইটে পাবেন তার তালিকা নিম্নরূপঃ

পঞ্চম শ্রেণীর অংক বইটি রচনা ও সম্পাদনা করেছেন শামসুল হক মোল্লা, এ এম এম আহসানুল্লা,হ ডক্টর অমল হালদার ও স্বপন কুমার ঢালী।

পঞ্চম শ্রেণীর অংক বইটি শিল্পসম্পাদনা করেছেন হাশেম খান। পঞ্চম শ্রেণীর গণিত বইটিতে যে বিষয়বস্তুগুলো দেয়া হয়েছে সেগুলো হলো গুন, ভাগ, চার প্রক্রিয়া সম্পর্কিত সমস্যাবলি, গাণিতিক প্রতীক, গুণিতক ও গুণনীয়ক, ভগ্নাংশ, দশমিক ভগ্নাংশ, গড়, শতকরা, জ্যামিতি, পরিমাপ, উপাত্ত বিন্যস্তকরণ, ক্যালকুলেটর ও কম্পিউটার, উত্তর মালা।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা পঞ্চম শ্রেণীর গণিত বইয়ের প্রসঙ্গ কথায় বলেছেন:- কোমলমতি শিক্ষার্থীদের আগ্রহী, কৌতুহলী ও মনোযোগী করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার ২০০৯ সাল থেকে পাঠ্যপুস্তকে চাররঙে উন্নীত করে আকর্ষণীয়, টেকসই ও বিনামূল্যে বিতরণ করার মহৎ উদ্যোগ গ্রহণ করেছেন।

সরকার সারাদেশের সকল শিক্ষার্থীর নিকট প্রাক-প্রাথমিক, প্রাথমিক স্তর থেকে শুরু করে ইবতেদায়ী, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনালসহ মাধ্যমিক স্তর পর্যন্ত পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম শুরু করে যা একটি ব্যতিক্রমী প্রয়াস। পঞ্চম শ্রেণীর গণিত বইয়ের অংকের সমস্যা তৈরি করার জন্য চরিত্র ও প্রতীকের ব্যাখ্যা করা হয়েছে।

পঞ্চম শ্রেণীর অংক বইটিতে চরিত্র: পাঠ্যপুস্তকে রেজাউল শিক্ষার্থী কথোপকথন দেখানো হয়েছে। তাদের আলোচনা ও মতামতের মাধ্যমে শিক্ষার্থীদের গণিত এর ধারণা স্পষ্ট হবে। পাঠে কিছু প্রতীক ব্যবহার করে ধাপগুলো নির্দেশ করা হয়েছে। মূল প্রশ্ন: এ প্রশ্নের মাধ্যমে অধ্যায়ের মনোভাব প্রকাশ করা হয়েছে।

কাজ: কোন একটি সমস্যা সমাধানের শিক্ষকের সহযোগিতায় শিক্ষার্থীর আলোচনা করবেন। উপযুক্তভাবে চিন্তা করবে। অনুশীলন: শিক্ষার্থীরা সমাধান করবে শিখন অগ্রগতি যাচাই করা যাবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close