সপ্তম শ্রেণির আনন্দ পাঠ বই ও গাইড PDF ২০২১ সালের ৭ম শ্রেণীর আনন্দ পাঠ বই পিডিএফ ডাউনলোড

সপ্তম শ্রেণির আনন্দ পাঠ বইটি ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। সপ্তম শ্রেণির সকল বই এর পিডিএফ ফাইল পেতে আপনারা আমাদের ওয়েবসাইটে সূচিপত্র দেখুন। সপ্তম শ্রেণি ছাড়াও আমাদের ওয়েবসাইটে প্রাথমিক এবং মাধ্যমিক সকল পর্যায়ের বইয়ের পিডিএফ ফাইল আপনারা খুব সহজেই এবং সম্পূর্ন বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

একাডেমিক বইয়ের পিডিএফ আমাদের ওয়েবসাইটে যাবতীয় শিক্ষা সংক্রান্ত তথ্যাবলী এবং দিকনির্দেশনা শিক্ষার্থীদের লেখাপড়ার গতিকে ত্বরান্বিত করবে। নিচে সপ্তম শ্রেণীর বই পিডিএফ ফাইল দেয়া হলো।

সপ্তম শ্রেণির আনন্দ পাঠ বইটির সূচিপত্র: তোতাকাহিনী- রবীন্দ্রনাথ ঠাকুর গুরুচন্ডালী- শিবরাম চক্রবর্তী অজিত কুমার গুহ- মানুষের মন বনফুল আদুভাই- আবুল মনসুর আহমদ অলক্ষুণে জুতো- মোহাম্মদ নাসির আলী উনিশ’শ একাত্তর- ইমদাদুল হক মিলন বিচার নেই- আমিরুল ইসলাম চরু-হাসান আজিজুল হক

আনন্দ পাঠ বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০০৭ শিক্ষাবর্ষ থেকে সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক এর নির্ধারিত হয়েছে। বইটির সংকলন ও সম্পাদনা করেছেন প্রফেসর ফাতেমা চৌধুরী, ডক্টর সরকার আবদুল মান্নান, জিয়াউল হাসান, মতিউর রহমান। সপ্তম শ্রেণির আনন্দ পাঠ বইটির ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য প্রকাশিত হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ এর চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা সপ্তম শ্রেণির আনন্দ পাঠ বইটি প্রসঙ্গে কথায় বলেছেন:- দীর্ঘ সময় ধরে পাঠ্যপুস্তক প্রচলিত ছিল। কিন্তু আমরা জানি জাতীয় অগ্রগতির স্বার্থে শিক্ষাব্যবস্থাকে গতিশীল জীবনমুখী ও যুগোপযোগী করার জন্য শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক সংস্কার ও নবায়ন প্রয়োজন।

এ প্রিয়জনের কথা বিবেচনায় রেখে ষষ্ঠ সপ্তম ও অষ্টম শ্রেণির বাংলা পাঠ্য পুস্তকের সংস্কার ও নবায়ন করা হয়েছে। এ নবায়ন প্রক্রিয়ায় সর্বদাই কোমলমতি শিক্ষার্থীদের ভালোলাগা আনন্দলাভ জ্ঞানার্জনকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়েছে। শুধু তাই নয় আমাদের সমাজ সংস্কৃতি ইতিহাস ঐতিহ্যের সঙ্গে ও নানা সূত্রে যেন তাদের পরিচয় ঘটে সেদিকে বিবেচনা করা হয়েছে।

অন্যদিকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের উপযোগী করে বিশ্ব সাহিত্য থেকে সংকলিত হয়েছে। প্রতিটি নির্বাচনের ক্ষেত্রে চিরজীবন সৌন্দর্য্য তাৎপর্যপূর্ণভাবে প্রতিফলিত হয়েছে কিনা সেটি গুরুত্বের সাথে বিবেচনা করা হয়েছে। প্রতিটি ক্ষেত্রে ভাষাগত সহজ, সাবলীল ও গতিশীলতা রক্ষা করার চেষ্টা করা হয়েছে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button