সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বই ও গাইড PDF ২০২১ সালের ৭ম শ্রেণীর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বই পিডিএফ ডাউনলোড

সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইটির পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটে ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটের সপ্তম শ্রেণীর সকল ধরনের বই এর পিডিএফ ফাইল আপনারা খুব সহজেই সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

সপ্তম শ্রেণীর ছাড়াও আমাদের ওয়েবসাইটে প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের সকল বইয়ের পিডিএফ ফাইল আপনারা পেতে আমাদের সূচিপত্র দেখুন। আমাদের ওয়েবসাইটে একাডেমিক বইয়ের পিডিএফ ফাইল ছাড়াও যাবতীয় শিক্ষা সংক্রান্ত তথ্যাবলী পোস্ট নিয়মিত করে আসছে। যার মাধ্যমে শিক্ষার্থীরা লেখাপড়ার গতিকে ত্বরান্বিত করতে পারে।

শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য ও নির্দেশনা পেতে আপনারা আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। নিচে সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইয়ের পিডিএফ ফাইল দেয়া হলো। সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের সূচিপত্র: বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম, বাংলাদেশের সংস্কৃতি ও সাংস্কৃতিক বৈচিত্র, পরিবারে শিশুর বেড়ে ওঠা,

বাংলাদেশের অর্থনীতি, বাংলাদেশ ও বাংলাদেশের নাগরিক, বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা, বাংলাদেশের জলবায়ু, বাংলাদেশের জনসংখ্যা পরিচিতি, বাংলাদেশের প্রবীণ ব্যক্তি ও নারী অধিকার বাংলাদেশের সামাজিক সমস্যা, এশিয়ার কয়েকটি দেশ, বাংলাদেশ ও আন্তর্জাতিক সহযোগিতা, টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি)।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ এর চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা বাংলাদেশ ও বিশ্বপরিচয় বইটির প্রসঙ্গ কথায় বলেছেন- বাংলাদেশ ও বিশ্বপরিচয় শীর্ষ পাঠ্যপুস্তক প্রণয়নে সমাজবিজ্ঞান, ইতিহাস, পৌরনীতি, অর্থনীতি, ভূগোল ও জনসংখ্যার বিষয়গুলো স্বতন্ত্রভাবে উপস্থাপনের পরিবর্তে সম্মিলিত ভাবে উপস্থাপন করা হয়েছে।

এতে শিক্ষার্থী বাংলাদেশের সমাজ ও পরিবেশ, ইতিহাস ঐতিহ্য, সংস্কৃতি আর্থ-সামাজিক, রাজনৈতিক অবস্থা সম্পর্কে সম্যক ধারণা লাভ করবে। আশা করা যায় অনুষ্ঠানের মধ্য দিয়ে শিক্ষার্থীরা বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যে লালিত মূল্যবোধসম্পন্ন নাগরিকে পরিণত হবে। নিজেকে সচেতন নাগরিক হিসেবে গড়ে তোলার সুযোগ পাবে।

নিজের জগৎকে সমৃদ্ধ করতে পারবে। সমাজের বিভিন্ন সমস্যা মোকাবিলায় প্রত্যাশিত জীবন দক্ষতার অধিকারী হয়ে উঠবে। বইটি পাঠ করলে শিক্ষার্থীরা যে বিষয়ে অবগত হবে সে বিষয়গুলো হলো:- *রাষ্ট্রভাষা আন্দোলনের কারণ বর্ণনা করতে পারবে *রাষ্ট্রভাষা আন্দোলনের ঘটনা বর্ণনা করতে পারবে *রাষ্ট্রভাষা আন্দোলনের তাৎপর্য বিশ্লেষণ করতে পারবে *যুক্তফ্রন্টের মাধ্যমে বাঙালির অর্জন সমূহ বর্ণনা করতে পারবে

* ছয় দফা আন্দোলন সম্পর্কে বর্ণনা করতে পারবে *ঐতিহাসিক আগরতলা মামলার বিষয়টি ব্যাখ্যা করতে পারবে *ঊনসত্তরের গণঅভ্যুত্থানের ঘটনা ও গুরুত্ব বর্ণনা করতে পারবে *পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে যে বৈষম্য ছিল তা ব্যাখ্যা করতে পারবে। এছাড়াও আরও অনেক বিষয় সম্পর্কে শিক্ষার্থীরা ধারণা লাভ করবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close