অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বই ও গাইড PDF ২০২১ সালের ৮ম শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা বই পিডিএফ ডাউনলোড

অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বইটির পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। অষ্টম শ্রেণির সকল বই এর পিডিএফ ফাইল পেতে আপনারা আমাদের ওয়েবসাইটের সূচিপত্র দেখুন।

অষ্টম শ্রেণীর ছাড়াও প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের সকল বইয়ের পিডিএফ ফাইল আপনারা আমাদের ওয়েবসাইটে সম্পূর্ণ বিনামূল্যে খুব সহজেই ডাউনলোড করতে পারবেন। নিচে অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বইয়ের পিডিএফ দেয়া হলো। ইসলাম ও নৈতিক শিক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ২০১৩ শিক্ষাবর্ষ থেকে অষ্টম শ্রেণির পাঠ্যপুস্তকরুপে নির্ধারিত হয়েছে।

অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বইটি রচনা করেছেন মোঃ আব্দুল মালেক, ডঃ মুহাম্মদ আব্দুর রশিদ, মোহাম্মদ ইউসুফ মোঃ ইউসুফ আলী শেখ, ইকবাল মাহমুদ জাহাঙ্গীর আলম শরীফ। অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বইটির সম্পাদনা করেছেন ডক্টর মোহাম্মদ আখতারুজ্জামান মোহাম্মদ, তমিজ উদ্দিন।

অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য প্রস্তুত করা হয়েছে। অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বইয়ের সূচিপত্র নিচে দেয়া হল: আকাইদ: ইমান, নিফাক, আসমাউল হুসনা, রিসালাত, খতমে নবুওয়াত, আখিরাত, শাফায়াত, জান্নাত, জাহান্নাম, ঈমান ও নৈতিকতা।

ইবাদত: যাকাত, যাকাত ফরজ হওয়ার শর্ত, যাকাতের মাসারিফ, যাকাতের গুরুত্ব ও তাৎপর্য, হজ, হজের ফরজ, ওয়াজিব ও সুন্নত কোরবানি, আকিকা, কুরবানীর ত্যাগের শিক্ষা। কুরআন ও হাদিস শিক্ষা: কুরআন মাজিদ, তাজবীদ, নুন, সাকিন ও তানবিনের বর্ণনা, মীম সাকিনের বর্ণনা, নাজিরা তিলাওয়াত, সূরা আল কদর, সূরা আল যিলযাল,

সূরা আল ফীল, সূরা কুরাইশ, সূরা‌ খান নাসর, আয়াতুল কুরসি, সূরা আল হাশরের শেষ তিন আয়াত, আল-কুরআন ও নৈতিক শিক্ষা, মোনাজাত মূলক তিনটি হাদীস, হাদিসের আলোকে নৈতিক শিক্ষা। আখলাক: আখলাকের প্রকা,র কতিপয় আখলাকে হামিদা, ধৈর্য, ভ্রাতৃত্ব, নারীর মর্যাদা, সমাজসেবা, দেশপ্রেম, পরমতসহিষ্ণুতা, আখলাকে যামিমাহ, অহংকার, অশ্লীলতা, পরশ্রীকাতরতা, ঘৃণা, চৌর্যবৃত্তি, সন্ত্রাস, এইচআইভি এবং এইডস।

আদর্শ জীবন চরিত: হযরত সুলাইমান (আ) , হযরত মুসা (আ) ,হযরত ঈসা (আ) ,হযরত মুহাম্মদ (স), হযরত আয়েশা (রা), হযরত ওমর ইবনে আবদুল আজিজ (র), হযরত রাবেয়া বসরী (র)। অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বইটি পাঠ করলে শিক্ষার্থীরা যে বিষয়গুলো জানতে পারবে বা করতে পারবে সেগুলো হলো

* ঈমানের পরিচয় ও তাৎপর্য বিশ্লেষণ করতে পারবে ঈমানের প্রধান সাতটি বিষয় সম্পর্কে বর্ণনা করতে পারবে * ঈমানের মৌলিক বিষয়ের প্রতি অটল বিশ্বাস স্থাপন ও অনুশীলনের উদ্বুদ্ধ হবে *নিফাকের পরিচয় এবং এর কুফল ব্যাখ্যা করতে পারবে ও নিফাক পরিহার করার উপায় বর্ণনা করতে পারবে

*কপটতা মূলক আচরণ পরিহার করে চলতে আগ্রহী হবে *আল্লাহ তাআলার গুণবাচক নামের অর্থ ব্যাখ্যা করতে পারবে *রিসালাতের অর্থ ,নবী রাসূলের সংখ্যা, নবী রাসুলের পার্থক্য ও তাৎপর্য বর্ণনা করতে পারবে *নবুয়তের পার্থক্য ব্যাখ্যা করতে পারবে, খতমে নবুওয়াত পরিচয় তাৎপর্য ও প্রমাণ ব্যাখ্যা করতে পারবে *আখিরাত ও কিয়ামত সম্পর্কে বর্ণনা করতে পারবে *নৈতিক চরিত্র গঠনের ভূমিকা বিশ্লেষণ করতে পারবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close