ডিগ্রি ২য় বর্ষ সাজেশন ২০২১ – মানবিক বিভাগ (আর্টস) সকল বিষয় ১০০% কমনের নিশ্চয়তা

ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষা সন্নিকটে। আর কিছুদিন পরেই অনুষ্ঠিত হতে যাচ্ছে ডিগ্রী ছাত্র-ছাত্রীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ দ্বিতীয় বর্ষ ফাইনাল পরীক্ষা। অনিবার্য কারণবশত ছাত্র-ছাত্রীরা নির্ধারিত সময়ে সঠিকভাবে পরীক্ষা প্রস্তুতি সম্পন্ন করতে পারেনি। তাদের কথা চিন্তা করেই আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হলো শতভাগ কমন সম্ভাবনা নিয়ে ডিগ্রি দ্বিতীয় বর্ষ চূড়ান্ত সাজেশন 2021।

আপনি কি মানবিক বিভাগের ডিগ্রি দ্বিতীয় বর্ষ সাজেশন খুঁজছেন? তাহলে আপনি সঠিক ওয়েবসাইট ভিজিট করেছেন। কারণ এখান থেকে খুব সহজেই ডিগ্রি দ্বিতীয় বর্ষ আর্টস গ্রুপের চূড়ান্ত সাজেশন ডাউনলোড করতে পারবেন। উক্ত সাজেশনটি ব্যতিক্রম সাজেশন এর আলোকে তৈরি করা হয়েছে। সুতরাং কমন নিয়ে চিন্তার কোন কারন নাই।

বেশি কথা না বলে চলুন মূল আলোচনা শুরু করা যাক।

ডিগ্রি দ্বিতীয় বর্ষ বিএ, বিএসএস সাজেশন ২০২১

ডিগ্রি পাস কোর্সের বিএ/বিএসএস পরীক্ষার জন্য প্রণয়ণ করা হয়েছে অতি সংক্ষিপ্ত সাজেশন। উক্ত সাজেশনটি বিগত বছরের প্রশ্নের আলোকে পুঙ্খানুপুঙ্খভাবে এনালাইসিস করে প্রণয়ন করা হয়েছে। সেজন্য আমাদের ওয়েবসাইটে প্রকাশিত সাজেশন থেকে 2021 সালে অনুষ্ঠিত ডিগ্রি পাস কোর্সের সাজেশন বাজারের সেরা।

আমাদের সাজেশন ক্যাটাগরি হতে সকল পরীক্ষার সাজেশন ডাউনলোড করতে পারবেন। এছাড়া ডিগ্রী সাজেশন এ ক্লিক করে ডিগ্রী সকল বিষয় এর সাজেশন পাবেন।

প্রথমে আলোচনা করা যাক ডিগ্রি দ্বিতীয় বর্ষ পরীক্ষার্থীদের জন্য আমাদের ওয়েবসাইটে কোন কোন বিষয়ের সাজেশন পাওয়া যাবে।

  1. রাষ্ট্রবিজ্ঞান
  2. সমাজবিজ্ঞান
  3. সমাজকর্ম
  4. ইতিহাস
  5. ইসলামের ইতিহাস ও সংস্কৃতি
  6. ইসলামিক স্টাডিজ
  7. দর্শন
  8. ভূগোল ও পরিবেশ বিজ্ঞান
  9. গার্হস্থ্য অর্থনীতি
  10. অর্থনীতি

আপনারা জেনে থাকবেন ডিগ্রি দ্বিতীয় বর্ষের ছাত্র ছাত্রীদের প্রতিটি বিষয়ের তৃতীয় ও চতুর্থ পত্র পড়ানো হয়। সে বিষয়টি মাথায় রেখে আমাদের ওয়েবসাইটেও আমরা প্রকাশ করলাম মানবিক বিভাগের প্রতিটি বিষয়ের তৃতীয় ও চতুর্থ পত্র সাজেশন।

ডিগ্রি দ্বিতীয় বর্ষ রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ২০২১

ডিগ্রি ২য় বর্ষ BA/BSS ব্যতিক্রম সাজেশন ২০২১

বাজারে অনেক নামকরণে বিচিত্র সাজেশন বইয়ে সয়লাব। কিন্তু এসব সাজেশন কতটুকু মানসম্মত তা আমাদের অনেকেরই জানা নেই। সাধারণ সাজেশন বই এর স্লোগান দিয়ে থাকে যে শতভাগ নিশ্চয়তা।

কিন্তু কখনো কী দেখেছেন কতভাগ কমন পড়েছে? তা আপনি কখনোই দেখেন নি। তাই আমরা চুলচেরা বিশ্লেষণ করে ব্যতিক্রম সাজেশন বইটি প্রণয়ন করেছি যা 90 থেকে 100 ভাগ কমানের নিশ্চয়তা প্রদান করে।

তাই নিম্নমানের সাজেশন পরিহার করে সর্বত্র কমন ও নির্ভুল প্রশ্নে ব্যতিক্রম সাজেশন বইটি ক্রয় করুন।

যেখানে নকল সাজেশন বাজার সয়লাব সেখানে আসল ব্যতিক্রম সাজেশন চেনার উপায়। ব্যতিক্রমের নাম ব্যবহার করে কিছু অসাধু ব্যবসায়ী ভুয়া সাজেশন বাজারজাত করছে। এজন্য ব্যতিক্রম সিরিজের আসল সাজেশন চেনার উপায় সমূহ নিম্নে দেওয়া হল।

“স্বত্বাধিকার নিবন্ধনভূক্ত প্রমাণপত্র” রেজিস্ট্রি বইতে 11965 কপার ট্রেডমার্ক রেজিস্ট্রেশন TMR NO – 112807

আট পৃষ্ঠায় 4 কালার যুক্ত ইনার ছাপা।

আসল ব্যতিক্রমের ছাপা স্পষ্ট ও ঝকঝকে, নকল বইতে ছাপা অস্পষ্ট।

সম্পূর্ণ দেশীয় ও বিদেশী পরিবেশবান্ধব কাগজ দ্বারা মুদ্রিত।

সতর্কতা

ভুয়া সাজেশন ক্রয় করে প্রতারিত হবেন না। উপরে একটা বৈশিষ্ট্য গুলো দেখে সাজেশন বই ক্রয় করুন এবং প্রতারককে ধরিয়ে দিন। নিকটস্থ যেসকল লাইব্রেরী হতে বইটি ক্রয় করবেন অবশ্যই ওই দোকানের নামের সিলটি আছে কিনা তা দেখে বইটি ক্রয় করবেন।

আমরা প্রকাশকের অনুমতি ব্যতীত কোন কপিরাইট মুক্ত বই আমাদের ওয়েবসাইটে প্রকাশ করার অধিকার রাখি না। সেজন্য আমাদের ওয়েবসাইটে ব্যতিক্রম সাজেশন এর পিডিএফ পাওয়া যাবে না। ছাত্র-ছাত্রীদের উপকারের কথা চিন্তা করে শুধুমাত্র বিগত বছরের প্রশ্নগুলো এখানে প্রকাশ করা হলো।

আমাদের ওয়েবসাইট থেকে বিন্দুমাত্র উপকৃত হলে আমাদের পরিশ্রম সার্থক বলে মনে হবে। আমাদের ওয়েবসাইটের সাথে থাকার জন্য ধন্যবাদ।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close