ডিগ্রি প্রথম বর্ষ রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ২০২০

আপনি কি এবছর ডিগ্রী প্রথম বর্ষের পরীক্ষায় অংশগ্রহণ করছেন? তাহলে এই সাজেশন টি আপনার জন্য দরকার। আমরা রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের জন্য একটি আধুনিক মানের সাজেশন তৈরি করেছি। এই সাজেশনটি অনুসরণ করলে আপনি পরীক্ষায় 90 থেকে 95 শতাংশ কমন পাবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল কলেজের ডিগ্রী প্রথম বর্ষ পরীক্ষার জন্য সাজেশন টি প্রযোজ্য।

রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ডিগ্রি প্রথম বর্ষ ২০১৯

রাষ্ট্রবিজ্ঞান একটি গুরুত্বপূর্ণ সাবজেক্ট। এটি ডিগ্রী প্রথম দ্বিতীয় ও তৃতীয় বর্ষে রয়েছে। প্রতিবর্ষের সিলেবাসে এই সাবজেক্টটি কয়েকটি ভাগে ভাগ করে রয়েছে। আপনারা যারা ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষায় অংশগ্রহণ করছেন তাদের জন্য রাষ্ট্রবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র বাধ্যতামূলক।

আপনারা জানেন যে রাষ্ট্রবিজ্ঞান একটি কঠিন সাবজেক্ট। খুব ভালো প্রিপারেশন না থাকলে এই পরীক্ষায় ভালো কিছু করা সম্ভব নয়। ইদানীংকালে একটি বিষয় দেখা যায়, ডিগ্রিতে অধ্যয়নকালে ছাত্রছাত্রীরা পড়াশোনায় বেশি অবহেলা করে। সে কারণেই তাদের পরীক্ষা প্রস্তুতি খুব একটা ভালো হয় না।

অধিকাংশ ছাত্র ছাত্রীকে দেখা যায় পরীক্ষার এক মাস আগে থেকে তারা পড়াশোনা শুরু করে। বিগত কয়েক বছরের পরীক্ষার রুটিন পর্যবেক্ষণ করে আমরা যা বুঝতে পেরেছি তা হলো, ডিগ্রী পরীক্ষার মাঝে খুব কম সংখ্যক ছুটি থাকে। সেকারণে যা প্রিপারেশন নেয়ার দরকার পরীক্ষার আগেই নিয়ে নিতে হবে।

যেহেতু রাষ্ট্রবিজ্ঞান অনেক বড় বই সেহেতু কারো পক্ষে সবকিছু জানা সম্ভব নয়। সে কারণেই সে সমস্যা দূরীকরণে আমরা এগিয়ে এসেছি রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষের সাজেশন নিয়ে। আপনারা জানেন বাজারে সাজেশন গুলোর মধ্যে সবচেয়ে ভাল সাজেশন ব্যতিক্রম। বিগত কয়েক বছর ধরে এ সাজেশনটি বেশ সুনাম অর্জন করেছে। আর যেহেতু প্রতি বছর এই সাজেশনটা আপডেট হয় সে কারণে, এখান থেকে পরীক্ষায় কমন পাওয়ার সম্ভাবনা খুবই বেশি।

আমরা আনন্দের সাথে জানাচ্ছি যে আমাদের রাষ্ট্রবিজ্ঞান প্রথম বর্ষের সাজেশন টি এর আলোকে তৈরি। সুতরাং আপনি যদি এই সাজেশনটি অনুসরণ করেন তবে পরীক্ষায় কমন পাওয়ার সম্ভাবনা অনেকগুণ বেড়ে যাবে।

ডিগ্রি প্রথম বর্ষ রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ১০০% কমন

আমরা আপনাকে এমন সাজেশন দেব যা পড়লে পরীক্ষায় আপনি 90 থেকে 95 শতাংশ কমন পাবেন। তবে আপনাকে একটা বিষয় লক্ষ্য রাখতে হবে আমাদের সাজেশন এর কোন কিছুই বাদ দেয়া যাবেনা। আপনি যদি বাদ দিতে চান তবে নিজ দায়িত্বে বাদ দিবেন। তাহলে আর বেশি কথা না বাড়িয়ে চলুন সাজেশনটি দেখে নেয়া যাক।

এখানে আমরা ডিগ্রি প্রথম বর্ষ সিলেবাস এর রাষ্ট্রবিজ্ঞান সাজেশন নিয়ে আলোচনা করব। এ সাজেশনটি অধ্যায়ভিত্তিক ভাবে ভাগ করা থাকবে। আপনি চাইলেই এই সাজেশনটি খুব সহজে ডাউনলোড করতে পারেন। এবং এর সাজেশন এর প্রতিটি প্রশ্নের শেষে কত ভাগ কমন পড়ার সম্ভাবনা আছে তা লিখে দেওয়া আছে।

ডিগ্রি প্রথম বর্ষ রাষ্ট্রবিজ্ঞান সাজেশন ডাউনলোড

আপনি কি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষার্থী? আপনি কি সাজেশন ডাউনলোডের জন্য এখানে এসেছেন? তাহলে আপনার জন্য শুভকামনা। কারণ আপনি খুব সহজেই এখান থেকে ডিগ্রি প্রথম বর্ষ রাষ্ট্রবিজ্ঞান সাজেশন টি ডাউনলোড করতে পারবেন। এর সাজেশন কি পিডিএফ আকারে ডাউনলোড করা যাবে। এ লেখার নিচে আমরা ডাউনলোড লিংক দিয়ে দেবো সহজেই এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন।

আশা করব আমাদের সাজেশন টি আপনার ভালো লেগেছে। আমাদের এই লিখাটি বন্ধুদের মাঝে শেয়ার করুন। শেয়ার করতে নিচের লিংকে ক্লিক করুন এবং আপনার ফেসবুক টাইমলাইনে সেভ করে রাখুন। লিখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

ডিগ্রি প্রথম বর্ষ বাংলাদেশের অভ্যুদয় সাজেশন

ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষা
বিষয়ঃ স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়ের ইতিহাস (সাজেশন)

রচনামূলক প্রশ্নঃ
১)বাংলাদেশের ভূ প্রকৃতির বৈশিষ্ট্য আলোচনা কর।
২)স্বাধীন বাংলাদেশের অভ্যুদ্বয়ে বাংলা ভাষার অবদান আলোচনা কর।
৩)উপনিবেশিক শাসন আমলে সাম্প্রদায়িক উদ্ভব ও ফলাফল আলোচনা কর।
৪)পাকিস্তানের শাসনতান্ত্রিক ইতিহাসে পশ্চিম পাকিস্তানের সামরিক ও রাজনৈতিক বৈষম্য আলোচনা কর।
৫)১৯৫২ সালে ভাষা আন্দোলনের পটভুমি আলোচনা কর।
৬)সামরিক শাসন কি? সামরিক শাসনের তিনটি বৈশিষ্ট্য লিখ।
৭)আগরতলা ষড়যন্ত্র মামলার কারণ ও ফলাফল আলোচনা কর।
৮)১৯৬৯ সালের গণ-অভ্যুত্থানের কারন ও তাৎপর্য ব্যাখ্যা কর।
৯)১৯৭০ সালের নির্বাচনের ফলাফল ও তাৎপর্য ব্যাখ্যা কর।
১০)বাংলাদেশের মুক্তিযুদ্ধে ভারতের অবদান আলোচনা কর।
১১)যুদ্ধবিধস্ত বাংলাদেশ পূর্ণগঠনে বঙ্গবন্ধুর গৃহীত পদক্ষেপ সমুহ আলোচনা কর।

সংক্ষিপ্ত প্রশ্ন
১)বাংলা নামের উৎপত্তি সংক্রান্ত টিকা লিখ
২)লাহোর প্রস্তাব সম্পর্কে লিখ।
৩) ১৯০৬ সালে মুসলিম লীগের গঠন আলোচনা কর।
৪)যুক্তফ্রন্টের ২১ দফা কি?
৫)৬ দফা কর্মসূচীকে বাজ্ঞালির ম্যাগনাকার্টা বলা হয় কেন?
৬)গণ-অভ্যুত্থানের গুরুত্ব মূল্যায়ন কর।
৭)অপারেশন সার্চলাইট বলতে কি বুঝ?
৮)বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন সম্পর্কে টিকা লিখ।

৷ মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম চৌধুরী
অনার্স চতুর্থ বর্ষ
রাষ্ট্রবিজ্ঞান বিভাগ
পটিয়া সরকারী কলেজ

Updated: August 4, 2020 — 10:21 am

The Author

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *