ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০১৯, ২০১৮, ২০১৭, ২০১৬, ২০১৫ সকল অনুষদ PDF Download

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রায় প্রতিটি শিক্ষার্থীর স্বপ্ন,এ যেনো সবার কাছে এক সোনার হরিণ। প্রতি বছরেই প্রচুর শিক্ষার্থী অংশগ্রহণ করেন এই পরীক্ষায় তবে হাজারো শিক্ষার্থীর মাঝে প্রতি ইউনিট থেকে ১৬০০-১৮০০ শিক্ষার্থী সুযোগ পায় সেখানে পড়াশোনার।

যে যার ইচ্ছামতো বিভাগ পছন্দ করে পরীক্ষা দিতে পারে। ঢাবিতে ক,খ,গ,ঘ,চ,আইবিএ ইউনিট রয়েছে এবং প্রত্যেক ইউনিটের জন্য আসন নির্ধারিত। সব ইউনিট মিলিয়ে মোট আসন সংখ্যা ৭২১৮ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত বিভিন্ন তথ্য আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে এবং এখান থেকে পেয়ে যাবেন বিগত বছরের সকল কোশ্চেনসমূহ। আমরা আমাদের ওয়েবসাইটে ঢাবির বিগত ১০ বছরের সকল ইউনিটের কোশ্চনসমূহ প্রকাশ করেছি।

আপনার যে ইউনিটের কোশ্চেন প্রয়োজন আমাদের ওয়েবসাইট থেকে বিনামূল্যে মুহূর্তের মধ্যে ডাউনলোড করে নিতে পারেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নিন।

শুধু ঢাবি নয় যেকোনো বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ক্ষেত্রে আগের বছরের কোশ্চনগুলো অনেক বড় ভূমিকা পালন করে। বিগত বছরের কোশ্চেনগুলো থেকে আগত বছরের প্রশ্ন কেমন হবে আইডিয়া করা যায় তাছাড়া পরীক্ষার কয়েকদিন আগে কোশ্চনগুলো সলভ করলে নিজের কনফিডেন্স লেভেল বৃদ্ধি পায়।

আর ভর্তি পরীক্ষার ক্ষেত্রে নিজের কনফিডেন্স লেভেল বৃদ্ধি করা খুবই জরুরী। তাই নিজেকে ভবিষ্যৎ ঢাবি স্টুডেন্ট হিসেবে প্রস্তুত করুন প্রিপারেশনকালীন টাইমে নিজের সবটুকু পরিশ্রম এবং আত্মবিশ্বাস দিয়ে।

প্রতিদিন বেশি বেশি কোশ্চেন সলভ করুন ও নিজের আত্মবিশ্বাস বৃদ্ধি করুন ,মনে রাখতে হবে দেশের সেরা মেধাবীদের সাথে লড়াইয়ে নিজেকে বেস্টভাবে প্রিপেয়ার না করলে আপনার পরাজয় অবশ্যম্ভাবী।

গত বছরের কোশ্চেনসমূহ বেশি বেশি সলভ করুন ও নিজেকে আপনার প্রতিযোগীর চেয়ে এগিয়ে রাখুন।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button