২০২১ সালের রোজার ঈদ কবে? ঈদুল ফিতর ২০২১ কত তারিখে? জেনে নিন

বাংলাদেশে ২০২১ সালের রোজার ঈদ কবে হবে তা জানতে চান? তাহলে এই লেখা টি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই লেখাটি পড়ার মাধ্যমে আপনি 2021 সালে ঈদুল ফিতর কত তারিখে হবে তা জানতে পারবেন।

আমরা আমাদের ওয়েবসাইটে প্রতিবছর কোনো স্পেশাল ডে এর সম্ভাব্য তারিখ প্রকাশ করে থাকি। বাংলাদেশ মুসলিম কান্ট্রি, এখানকার অধিকাংশ মানুষই মুসলমান। মুসলিমদের প্রধান দুটি উৎসব হচ্ছে ঈদুল ফিতর ও ঈদুল আজহা।

ঈদ ২০২১ কবে?

রমাদান মাসের শেষে শুরু হয় শাওয়াল মাস এবং শাওয়াল মাসের ১ তারিখ পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়। সাধারণত চাঁদ দেখার উপর নির্ভর করে ঠিক করা হয় ঈদ কবে হবে!

অনেকবার ৩০ টি রোযা রাখার সুযোগ পায় ধর্মপ্রাণ মুসলমানগণ আবার কোনোবার ২৯ টা রোজা শেষে শাওয়াল মাসের চাঁদ দেখা যায়।

প্রতিবছরই ঈদ কবে হবে এই নিয়ে ভোগান্তিতে ভুগতে হয়, চাঁদ দেখা কমিটির উপর নির্ভর করে থাকে গোটা বাংলাদেশ। চাঁদ দেখা কমিটি তার দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারেনা যার প্রমাণ আমরা গত বছরগুলোর দিকে তাকালেই পেয়ে থাকি।

ইদ ২০২১ ইংরেজি কত তারিখে

চাঁদ দেখা কমিটি একেকবার একেক ঘোষণা দেয়, রাত আটটায় বলে আগামীকাল ঈদ আবার ১২ টায় বলে পরশু ঈদ। তাই চাঁদ দেখা কমিটির উপর নির্ভর করে থাকাটা বোকামি, চাঁদ দেখা কমিটির উপর নির্ভর না করে থেকে নিজেই চাঁদ দেখুন। চাঁদ দেখা আমাদের প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সুন্নাত।

সাধারণত মক্কায় ঈদ উদযাপন এর পরের দিনই বাংলাদেশে ঈদ পালিত হয়। এবারের ক্যালেন্ডার অনুযায়ী ১৩ মে,রবিবার মক্কাতে ঈদ পালিত হবে। সুতরাং বলাই যায় আগামী ১৪ ই মে, সোমবার বাংলাদেশে ঈদুল ফিতর পালিত হচ্ছে।

ঈদুল ফিতর কত তারিখে ২০২১

ঈদুল ফিতর যদিও সম্পুর্ন চাঁদ দেখার উপর নির্ভর করে তবুও সম্ভাব্য ডেট হিসেবে আগামী ১৪ মে,২০২১ পালিত হতে যাচ্ছে ঈদুল ফিতর।
এদিনে ধনী- গরিব সকলের কাছে উৎসবের দিন।

সবাই এই দিন ঈদ উৎসবে মেতে থাকে, নতুন জামাকাপড় পরে বাচ্চাদের ঈদগাহে দেখা যায়। চারিদিকে উৎসবের আমেজ লেগে যায়,সবার ঘরে ঘরে সমাই রান্না হয়। মুসলিমরা সকালে জামায়াত করে ঈদের সালাত আদায় করেন।

রোজার ঈদ কবে হবে

সুতরাং সুপ্রিয় মুসলমান ভাই ও বোনেরা, আপনারা ১৪ ই মে সোমবার ঈদুল ফিতর কল্পনা করে ঈদের প্রিপারেশন নিতে থাকুন। শাওয়াল মাসের চাঁদ ইনশাআল্লাহ যথাসময়েই দেখা যাবে।

তবে যদি চাঁদ কোনোকারণে পরেরদিন দেখা যায় তাহলে একদিন পর পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। সবাইকে অগ্রিম ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button