এ দিয়ে হিন্দু ছেলেদের আধুনিক নামের তালিকা অর্থসহ

পরিবারে যখন একটি শিশুর জন্ম হয় তখন সর্বপ্রথম পরিবারের দায়িত্ব হয় শিশুকে একটি সুন্দর নাম রাখা। তেমনি একটি শিশুর জীবনের প্রথম উপহার হল পরিবার থেকে পাওয়ার একটি অসাধারণ সুন্দর নাম যার সারা জীবন তার পরিচয় বহন করবে। একটি সুন্দর নাম একটি মানুষের জীবনের অমূল্য সম্পদ কেননা সেই নাম চিরকাল সে অন্যকে বলবে নিজের পরিচয় দেওয়ার জন্য।

এমনকি মৃত্যুর পরেও মানুষ সেই নামে তাকে স্মরণ করবে। আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ এর কারিগর যারা পৃথিবীকে নতুনভাবে গঠন করবে। তাই শিশুর নামকরণের ক্ষেত্রে অনেক কিছু চিন্তাভাবনা করে নাম রাখা একটি গুরুত্বপূর্ণ কাজ। একটি সুন্দর নাম মানুষের সুন্দর ব্যক্তিত্বের ধারক ও বাহক সেইসাথে সুন্দর নাম মানুষের কাছে গুড এক্সপ্রেশন তৈরি করতে সাহায্য করে। একটি অর্থবহ অসাধারণ নাম মানুষের আত্মবিশ্বাস বৃদ্ধি করতে সাহায্য করে সেই সাথে আর দশ জন মানুষের কাছে নিজেকে আলাদা ভাবে প্রকাশ করতে একটি সুন্দর নামের জুড়ি মেলা ভার। নাম রাখার কাজটি মূলত পিতা-মাতার করে থাকে।

পূর্বে পরিবারগুলো যৌথ পরিবার ছিল সে কারণে নাম রাখার কাজে পরিবারের জৈষ্ঠ্য সদস্যরা করতো কিন্তু বর্তমানে পরিবারগুলো ভেঙে ক্ষুদ্র পরিবারের রূপ নিয়েছে এবং নাম রাখার প্রধান দায়িত্ব পিতা মাতার। তাই যুগের সাথে নাম রাখার রুচি চাহিদা কিছুটা পরিবর্তন হওয়ার কারণে এখন পারিবারিক ও সামাজিক ঐতিহ্যবাহী এ মানুষ ফ্যাশনেবল স্টাইলিশ নাম রাখার প্রতি বেশি আগ্রহ প্রকাশ করছে।

হার পাওয়ার প্রজেক্ট ট্রেনিং বিনামূল্যে মেয়েদের আউটসোর্সিং বিষয়ে ট্রেনিং কারা পাবে, কবে শুরু হবে, কিভাবে করতে হবে

তবে শিশুর নামকরণের ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় দিক হলো ধর্মীয় দৃষ্টিকোণ অনুযায়ী নাম রাখা। এ প্রথা প্রাচীনকাল থেকে চলে আসছে এবং ভবিষ্যতেও থাকবে বলা যায়। শুধুমাত্র একটি ব্যক্তির নাম দেখে বলা যায় সে কোন ধর্মের অনুসারী। তাই নামকরণের ক্ষেত্রে ধর্মীয় বিধি-নিষেধ দৃষ্টিকোণ সবচেয়ে বড় ও জনপ্রিয় প্রথা।

হিন্দু ধর্মের ছেলে বাচ্চাদের জন্য আমরা আমাদের ওয়েবসাইটে নিয়ে এসেছি আপনাদের জন্য কিছু বিশেষ নামের তালিকা। এসব নামগুলো সংগ্রহ করা হয়েছে আপনাদের সুবিধার্থে এবং আমরা অর্থসহ সাজিয়েছি আমাদের ওয়েবসাইটে। নামগুলোর অসাধারণ অর্থ রয়েছে যেগুলো নামের পাশাপাশি আমরা লিপিবদ্ধ করেছি যাতে আপনারা সহজেই একটি নাম ও তার অর্থ দেখে নিতে পারেন। হিন্দু ধর্মের ছেলে শিশুদের নাম রাখার ক্ষেত্রে দেবতা ও মুনি ঋষিদের নাম অনুসরণ করে রাখা হয়।

তাছাড়া হিন্দু পরিবারের পছন্দের অক্ষর দিয়েও নাম রাখা হয়। রাশিফল অনুযায়ী একটি নির্দিষ্ট অক্ষর নির্ধারণ করে সেই অক্ষর অনুযায়ী নাম খোঁজা হিন্দু ধর্মের একটি জনপ্রিয় প্রথা। এই সবগুলো বিষয় বিবেচনা করে আমাদের ওয়েবসাইটে আপনাদের জন্য সংগ্রহ করেছি এসব নামগুলো। আপনারা এগুলো অতি সহজেই পেয়ে যাবেন আমাদের ওয়েবসাইটে।

বাংলা বর্ণমালা এ দিয়ে আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি হিন্দু ধর্মের ছেলে বাচ্চাদের জন্য অনেক সুন্দর সুন্দর একগুচ্ছ নামের তালিকা অর্থসহ। এসব নামগুলো থেকে আপনারা আপনাদের পছন্দের নাম সংগ্রহ করতে পারেন। যেহেতু একটি নির্দিষ্ট বর্ণমালা দিয়ে নাম রাখা একটি জনপ্রিয় ট্রেন্ড তাই বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে পরিবারের বেশিরভাগ সদস্যদের নামগুলো একই বর্ণমালা দিয়ে রাখা হয়েছে। তাই বাংলা বর্ণমালা এ অক্ষর দিয়ে হিন্দু শিশুদের নাম রাখতে চাইলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন আর পছন্দ করে নিন আপনার কাঙ্খিত নামটি।

দুই অক্ষর ও তিন অক্ষরের নাম

অধিকাংশ মানুষের নাম দেখা যায় যে দুই অক্ষর ও তিন অক্ষরের হয়ে থাকে। বাংলা ভাষার অধিকাংশ নামগুলো দুই অক্ষর ও তিন অক্ষরের। তবে চার অক্ষরের নাম দেখা যায় তবে সেগুলোর ততটা জনপ্রিয় নয় কারণ অতিরিক্ত বড় নাম মানুষ পছন্দ করেনা। নাম অতিরিক্ত বড় হলে উচ্চারণে যেমন ঝামেলা হয় তেমনি লিখতে গেলেও সময় লাগে।

তাই বেশিরভাগ মানুষ দুইটা করে তিন অক্ষরের ছোট ও সংক্ষিপ্ত নাম গুলো পছন্দ করে। নাম গুলো ছোট হওয়ার কারণে শ্রুতি মধুর লাগে ও লিখতে বা উচ্চারণ করতে সহজ হয়। তাই হিন্দু ধর্মের ছেলে বাচ্চাদের জন্য বাংলা বর্ণমালা এ দিয়ে দুই অক্ষর ও তিন অক্ষরের অসাধারণ সুন্দর নামের তালিকা পেতে আজই আমাদের ওয়েবসাইট ভিজিট করুন আর পছন্দ করে নিন আপনার কাঙ্খিত নামটি।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published.

Back to top button