অনার্স প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি 2020 – 2021 জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স এডমিশন ২০২১

জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে প্রকাশিত হয়েছে অনার্স প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি 2020 – 2021।
কিছুদিন পূর্বে এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের মাধ্যমে যে সকল শিক্ষার্থী অনার্স প্রথম বর্ষ জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে ভর্তি হবার যোগ্যতা অর্জন করেছেন তাদের জন্য এটি একটি অনেক বড় খবর । জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে অনার্স প্রথম বর্ষ 2020 – 2021 এর ভর্তি কার্যক্রম শুরু হতে যাচ্ছে 28 শে জুন যার নির্ধারিত সময়সীমা 14 ই আগস্ট রাত 12 টা পর্যন্ত । আজকে আমরা এসকল বিষয় নিয়ে আপনাদের সামনে বিস্তারিত তুলে ধরবো।

বন্ধুরা আজকে জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি 2020 2021 এ আপনাদের জন্য থাকছে:
১.যোগ্যতা অনুযায়ী কারা আবেদন করতে পারবেন ।
২.অনলাইনে প্রাথমিকভাবে আবেদন করার পদ্ধতি ।

অনার্স প্রথম বর্ষ ভর্তি আবেদনের যোগ্যতা

যেসকল বন্ধুরা অনার্স প্রথম বর্ষ শ্রেণীতে স্নাতক সম্মান শ্রেণীতে 2020-2021 সে শোনে ভর্তি হতে ইচ্ছুক তাদের ভর্তি হওয়ার নূন্যতম যোগ্যতা নিচে তুলে ধরা হলো:

প্রথমত বাংলাদেশ স্বীকৃত যে সকল শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রয়েছে সেখান থেকে মানবিক শাখা হতে 2017-2018 সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ 2.5 এবং 2019-2020 সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ 2.50 প্রাপ্ত প্রার্থীরা কেবলমাত্র আবেদন করতে পারবেন।

আবার বাংলাদেশ স্বীকৃত যে সকল শিক্ষা বোর্ড/ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রয়েছে সেখান থেকে বিজ্ঞান শাখা হতে ও ব্যবসায় শাখা হতে 2017-2018 সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ 3.00 এবং 2019-2020 সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় সহ জিপিএ 2.50 প্রাপ্ত প্রার্থীরা কেবলমাত্র আবেদন করতে পারবেন।

প্রার্থীদের মধ্য হতে যারা ভর্তির যোগ্যতা অর্জন করবেন তাদের উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয় সমুহ থেকে ভর্তি যোগ্য অথবা যে সাবজেক্টে সে ভর্তি হতে পারবে সেটা নির্ধারণ করা হবে । অবশ্যই উক্ত পঠিত বিষয়টিতে প্রার্থীকে নূন্যতম 3.0 গ্রেড পয়েন্ট থাকতে হবে।

প্রার্থীরা যে যেই শাখা থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাদের সেই নিজ শাখার মাধ্যমে নির্ধারিত ভর্তি প্রাথমিক আবেদন পূরণ করতে হবে।

শুধুমাত্র গার্হস্থ্য অর্থনীতি শাখা এক্ষেত্রে ব্যতিক্রম। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গার্হস্থ্য অর্থনীতি শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থী মানবিক শাখায় আবেদন করতে পারবেন।

অনার্স প্রথম বর্ষ ভর্তি আবেদন2020 2021 এর নিয়ম

পাঁচটি ধাপ এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে অনার্স প্রথম বর্ষের ভর্তি প্রাথমিক আবেদন হয়ে থাকে । আবেদন করার পূর্বে অবশ্যই প্রার্থীকে তার সঙ্গে নিম্নোক্ত কাগজপত্র বা তথ্যাদি রাখতে হবে । যে সকল কাগজপত্র বা তথ্যাদি প্রয়োজন পড়বে তা নিচে দেওয়া হল:
১. এসএসসি বা সমমান পরীক্ষার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর 
২.এইচএসসি বা সমমান পরীক্ষার রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর 
৩. এক কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি 
৪.একটি ইমেইল এড্রেস 
৫.একটি মোবাইল নম্বর

প্রার্থীরা কিভাবে আবেদন ফর্মটি পূরণ করতে পারবে তা নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো:

আবেদন ফরম পূরণ করতে প্রথমত আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয় এর নির্ধারিত ওয়েবসাইটে ঢুকতে হবে , এবং অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা প্রাথমিক আবেদন এ ক্লিক করতে হবে। 

এবার এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল নম্বর রেজিস্ট্রেশন নম্বর আপনি যে বোর্ড হতে পাশ করেছেন ও আপনি যে সালে পাশ করেছেন সেটা দিয়ে নেক্সট বাটনে ক্লিক করতে হবে।

এবার আবেদনকারী তার এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলসহ নিচে আরো অনেকগুলো অপশন দেখতে পাবে । সবগুলো অপশন ভালোভাবে লক্ষ্য করে পূরণ করতে হবে এবং নেক্সট বাটনে ক্লিক করতে হবে।

পরবর্তীতে একটি পেজ দেখা যাবে এবং সেই পেজে যে সকল বিষয় আপনি পড়তে ইচ্ছুক সকল বিষয় নির্বাচন করতে হবে। আপনি সেখান থেকে কোন কলেজে পড়তে ইচ্ছুক সেটিও নির্বাচন করতে পারবেন। তারপরে আপনি কোন সাবজেক্ট এ পড়তে ইচ্ছুক । কোন বিষয়ে কতটি সিট আছে তাও ডান পাশে দেখতে পাবেন ।এখন আপনি সর্বপ্রথম সাবজেক্ট চয়েজ দিবেন ।

এই পর্যায়ে আপনার যদি কোন কোটা থেকে থাকে তাহলে আপনাকে সেটা পূরণ করতে হবে।
এ পর্যায়ে আবেদনকারী তার ছবি সংযুক্ত করতে পারবেন । একটি মোবাইল নাম্বার এবং একটি ই-মেইল নম্বরও সংযুক্ত করতে হবে । তবে ছবিটি 150 পিক্সেল উচ্চতা 120 পিক্সেল প্রস্থ এবং সাইজ 50kb সহ পিএনজি ফরমেটে হতে হবে।

সর্বশেষে আপনি যদি নিশ্চিত হন যে আপনি সকল তথ্যাদি সঠিকভাবে পূরণ করেছেন তাহলে submit application অপশন অপশনে ক্লিক করতে হবে তারপর একটি ফাইল পিডিএফ আকারে আসবে এবং সেটা ডাউনলোড করে নিন

পরবর্তীতে ফরমটি প্রিন্ট করার পর আবেদনকারী নির্ধারিত কাগজপত্রসহ 250 টাকা ভর্তিচ্ছু কলেজে জমা দিতে পারবেন । জমা দেয়ার পর যদি আপনার মোবাইলে একটি মেসেজ আসে যে ফরম জমা হয়েছে তাহলে আপনি নিশ্চিত হতে পারবেন যে আপনার আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়েছে। যদি এতে কোন বিলম্ব হয় তাহলে অবশ্যই নির্ধারিত কলেজের সঙ্গে যোগাযোগ করবেন।

বি.দ্র. যেহেতু এটি আপনার ভবিষ্যৎ এর একটি গুরুত্বপূর্ণ বিষয় সেহেতু প্রত্যেকটি বিষয় পূরণ করার পূর্বে অবশ্যই খুব ভালোভাবে বারবার লক্ষ্য করে আবেদন ফর্মটি পূরণ করুন।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button