এইচএসসি রেজাল্ট ২০২০ (HSC Result 2020) মার্কশিট ও নাম্বার সহ সহজে দেখার নিয়ম জেনে নিন

আপনি কি মার্কশিট ও নাম্বার সহ প্রতিটি বিষয়ের এইচএসসি রেজাল্ট জানতে চাচ্ছেন? তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। আপনার কাঙ্খিত ফলাফল ডাউনলোড করতে পারবেন।

এইচএসসি রেজাল্ট প্রকাশিত হতে যাচ্ছে আজকে। রেজাল্ট প্রকাশের পরে তা ইন্টারনেট এর মাধ্যমে সংগ্রহ করা যাবে। প্রতিবছর শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির রেজাল্ট প্রকাশের পাশাপাশি ইন্টারনেটের রেজাল্ট পাওয়া যেত।

কিন্তু এবার করোনাভাইরাস লকডাউন এর কারণে সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। এবং এরই প্রেক্ষিতে শিক্ষাপ্রতিষ্ঠান হতে এইচএসসি রেজাল্ট প্রকাশ করা সম্ভব নয়। এজন্য শুধুমাত্র ইন্টারনেটের মাধ্যমে প্রকাশ করা হবে এইচএসসি পরীক্ষার রেজাল্ট 2020।

এইচএসসি রেজাল্ট দেখার উপায়

আপনি অনেকগুলো পদ্ধতি অবলম্বন করে এইচএসসি রেজাল্ট দেখতে পারবেন। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি নিম্নরূপঃ

  1. ইন্টারনেটের মাধ্যমে
  2. মোবাইল মেসেজ বা এসএমএস এর মাধ্যমে
  3. অ্যান্ড্রয়েড অ্যাপ

মূলত এ তিনটি পদ্ধতির সাহায্যে যেকোনো পরীক্ষার ফলাফল চেক করা যায়। আপনাদের সুবিধার্থে আমরা তিনটি উপায়ই বিশদভাবে বর্ণনা করব। আপনি শুধুমাত্র মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে এই নিয়মগুলো আয়ত্ত করতে পারবেন বলে আমরা বিশ্বাস করি।

ইন্টারনেটের মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম

ইন্টারনেটের সহজলভ্যতার কারণে বর্তমানে মানুষজন ইন্টারনেট এ রেজাল্ট দেখতে বেশি পছন্দ করে। এর পেছনে কিছু কারণ রয়েছে। তবে মুখ্য কারণটি হলো আপনি কোন রকম ঝামেলা ছাড়াই মাত্র 2 মিনিটে আপনার কাঙ্ক্ষিত ফলাফল চেক করতে পারবেন।

বেশি কথা না বাড়িয়ে চলুন মূল আলোচনায শুরু করা যাক।

১/ ইন্টারনেটের সাহায্যে রেজাল্ট দেখার জন্য প্রথমে আপনাকে শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। এ জন্য এখানে ক্লিক করুন।

২/ অল্প কয়েক সেকেন্ডের মধ্যেই আপনার ইন্টারনেট ব্রাউজারের ওয়েবসাইট ওপেন হবে। এবার প্রথম ঘর হতে আপনার পরীক্ষার নাম HSC নির্বাচন করুন।

৩/ তারপর আপনি কত সালের পরীক্ষার্থী তা নির্বাচন করুন। যেহেতু আপনারা 2020 সালের পরীক্ষার্থী সুতরাং 2020 নির্বাচন করুন।

৪/ নির্ধারিত ড্রপডাউন মেনুতে আপনার শিক্ষাবোর্ড নির্বাচন করুন। আপনি যদি ঢাকা বোর্ডের পরীক্ষার্থী হন তাহলে ঢাকা নির্বাচন করতে হবে। অনুরূপভাবে অন্যান্য বোর্ডের ছাত্রছাত্রীরা তাদের নিজ নিজ বোর্ড নির্বাচন করবে।

৫/ এবার নির্ধারিত ঘরে আপনার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার সঠিকভাবে প্রবেশ করুন। সবকিছু ঠিকঠাক থাকলে ক্যাপচা কোড পূরণ করুন। এবং পরিশেষে সাবমিট বাটনে ক্লিক করে আপনার রেজাল্ট দেখুন।

মোবাইল মেসেজ বা এসএমএস এর মাধ্যমে এইচএসসি রেজাল্ট দেখার উপায়

গ্রামের ছাত্র-ছাত্রী অর্থাৎ যারা ইন্টারনেট সেবার আওতা মুক্ত তাদের জন্য বাংলাদেশ সরকার এসএমএসের মাধ্যমে রেজাল্ট দেখার ব্যবস্থা রেখেছে। এর আওতায় যে কেউ এসএমএস পাঠিয়ে এইচএসসি পরীক্ষার রেজাল্ট জানতে পারবে। পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন মার্কশিট সহ।

এসএমএস পাঠিয়ে রেজাল্ট দেখার জন্য নির্ধারিত কিছু কোড রয়েছে। আপনাকে সঠিকভাবে মেসেজ লিখে তা নির্ধারিত নাম্বারে পাঠানোর মাধ্যমে রেজাল্ট সংগ্রহ করতে হবে।

আমরা এখানে কিভাবে সঠিকভাবে এসএমএস লিখতে হবে তা আপনাদের শেখাবো।

১/ প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে ক্লিক করুন। এবার রাইট মেসেজ অপশনটি নির্বাচন করুন।

২/ টাইপ করুন HSC একটি স্পেস দিন। এবার আপনার শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখুন। যেমন ঢাকা বোর্ডের জন্য Dha, এভাবে প্রতিটি শিক্ষা বোর্ডের ছাত্রী তাদের নিজস্ব বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখবে।

৩/ তারপর আরো একটি স্পেস দিয়ে আপনার রোল নাম্বার লিখুন। এবং সবশেষে আরো একটি স্পেস দেওয়া লাগবে। তারপর লিখতে হবে 2020।

৪/ এবার মেসেজটি পাঠিয়ে দিন 16222 নাম্বারে।

মনে রাখবেন প্রতিটি এসএমএস এর জন্য চার্জ প্রযোজ্য। সেজন্য মেসেজ পাঠানোর পূর্বে অবশ্যই আপনার মূল একাউন্ট ব্যালেন্স এ টাকা রাখবেন।

মার্কশীট সহ এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম

মার্কশীটসহ এসএসসি পরীক্ষার ফলাফল দেখার জন্য আপনাকে eboardresults.com ওয়েবসাইট ভিজিট করতে হবে। এটিই একমাত্র সরকারি ওয়েবসাইট যেখান থেকে রেজাল্ট প্রকাশের সাথে সাথেই প্রতিটি বিষয়ের নাম্বার সহ রেজাল্ট দেখতে পারবেন। এখন মার্কশীট সহ এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম বর্ণনা করব।

১/ প্রথমে আপনাকে ভিজিট করতে হবে eboardresults.com

২/ এরপর ইন্ডিভিজুয়াল রেজাল্ট সিলেক্ট করতে হবে।

৩/ আপনি কোন বোর্ডের পরীক্ষার্থী তা নির্বাচন করুন।

৪/ এরপর আপনার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার যথাযথভাবে পূরণ করুন।

৫/ ক্যাপচা চ্যালেঞ্জ ঠিক ভাবে সমাধান করুন।

৬/ সবশেষে সাবমিট বাটনে ক্লিক করুন।

সকল বোর্ডের এইচএসসি পরীক্ষার রেজাল্ট

আপনারা অবগত আছেন 2020 সালে 11 শিক্ষা বোর্ডের অধীনে প্রায় 13 লক্ষ পরীক্ষার্থীর এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। সাধারণ, মাদ্রাসা এবং টেকনিকাল শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। অধিকাংশ পরীক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় বসেছিল।

ইতিমধ্যে জেনে গেছেন ডিসেম্বর 31 তারিখে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। ফলাফল প্রকাশিত হলে প্রতিটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট হতে ডাউনলোড করা যাবে।

আমরা ইতিমধ্যে বলেছি কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল ডাউনলোড করতে হয়। যারা বিষয়টি এখনো ভালোভাবে বুঝতে পারেননি তাদের জন্য এখন আমরা প্রতিটি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ডাউনলোডের নিয়ম বিস্তারিতভাবে বর্ণনা করব।

ঢাকা বোর্ড

ঢাকা বাংলাদেশের বৃহত্তম শিক্ষা বোর্ড। এই বোর্ড হতে দেশের অন্যান্য শিক্ষা বোর্ডগুলোর নিয়ন্ত্রণ করা হয়। সেখানেতে ঢাকা শিক্ষাবোর্ড কে বাংলাদেশের কেন্দ্রীয় বোর্ড বলা হয়।

খুব সহজেই ঢাকা বোর্ডের ছাত্রছাত্রীরা তাদের ফলাফল ডাউনলোড করতে পারবে। এজন্য তাদের ভিজিট করতে হবে ঢাকা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট।

ওয়েব সাইট ভিজিটের পর মেনু হতে রেজাল্ট সিলেক্ট করতে হবে।

এরপর এইচএসসি পরীক্ষার রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার সঠিক ভাবে লিখতে হবে।

সবকিছু ঠিক ভাবে লেখার পর সাবমিট বাটনে ক্লিক করে ঢাকা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ডাউনলোড করতে হবে।

রাজশাহী বোর্ড

রাজশাহী শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে যাচ্ছে অতি শীঘ্রই। এবছর রাজশাহী শিক্ষাবোর্ড হতে এক লক্ষ 15 হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। গতবছর রাজশাহী বোর্ড হতে 82% ছাত্র-ছাত্রী সফলতার সাথে উত্তীর্ণ হয়েছিল।

এবছর আশা করা যাচ্ছে শতভাগ পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় পাস করবে। কারণ রাজশাহী বোর্ডে এবার কোন লিখিত বা ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। অটো পাশের ভিত্তিতে সবাইকে পাস করে দেওয়া হবে।

রাজশাহী বোর্ডের অটো পাস পরীক্ষার রেজাল্ট এডুকেশন বোর্ড রেজাল্ট ওয়েবসাইট হতে ডাউনলোড করা যাবে। এছাড়াও রাজশাহী বোর্ডের নিজস্ব অফিশিয়াল ওয়েবসাইট হতে রোল এবং রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে মার্কশিট সহ ফলাফল ডাউনলোড করা যাবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close