উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে কি ধরনের প্রভাব বিস্তার করছে তা ব্যাখ্যা করো।

অষ্টম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২০ ক্লাস ৮

 

যেহেতু কোভিড-১৯ করোনা ভাইরাস একজনের থেকে বিভিন্ন ভাবে অন্যদের মাঝে ছড়িয়ে পড়ছে সেক্ষেত্রে এমতাবস্থায় একে অপরের পাশে থাকতে আমরা তথ্য প্রযুক্তি ব্যবহার করতে পারি। করোনা মহামারীর ভেতরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সঠিক ব্যবহার করলে আমরা সবার মাঝের বন্ধন অটুট রাখতে পারবো।

উদ্দীপকের রনিদের এলাকার মতো করোনা আক্রান্ত রোগীর পাশে দাঁড়াতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির কোনো বিকল্প নেই। নিচের সমাধানে সামাজিকীকরণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রভাব আলোচনা করা হলো।

উল্লেখ্য আমাদের ওয়েবসাইটের অ্যাসাইনমেন্ট সমাধান প্রক্রিয়াটি এখনো চলমান রয়েছে। প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা অল্প সময়ের মধ্যেই পেয়ে যাবে তোমাদের কাঙ্ক্ষিত সমাধান পত্রটি। কিছুক্ষণ পরেই আমাদের ওয়েবসাইট ভিজিটের জন্য তোমাদের অনুরোধ করা হচ্ছে।

উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে কি ধরনের প্রভাব বিস্তার করছে তা ব্যাখ্যা করো।

প্রশ্নের মূল উত্তর লেখার কাজ চলছে। একটু পরে আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য অনুরোধ করা হচ্ছে।

উদ্দীপক পড় ও নিচের প্রশ্নগুলোর উত্তর দাও
covid-19 এর কারণের রনির স্কুলের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। সেটি কভিড কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। গত সপ্তাহের রনিদের পাশের বাড়িতে একজন কোভিদ পজেটিভ রোগী শনাক্ত হয়। পাড়া-প্রতিবেশীরা সবাই তাদের বাড়ির সাথে সব ধরণের যোগাযোগ বন্ধ করে দেয়ায় পরিবারটি চরম অসহায় পরিস্থিতিতে পড়ে। এলাকার স্বেচ্ছাসেবীরা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সহায়তায় তাদের এই দুর্ভোগ লাঘব করেন।
ক) সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কী বোঝায়?
খ) সামাজিক পরিবর্তনের দুটি উদাহরণ দাও।
গ) রনিদের এলাকার মতো পরিস্থিতিতে তোমার এলাকায় কোভিদ আক্রান্তদের জন্য বিদ্যালয়ের বন্ধুরা মিলে কি ধরনের সেবামূলক উদ্যোগ নেয়া যায় তার একটি তালিকা প্রণয়ন করো।
ঘ) উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে কি ধরনের প্রভাব বিস্তার করছে তা ব্যাখ্যা করো।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close