অষ্টম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ ক্লাস ৮

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, দীর্ঘসময় তোমরা করোনাভাইরাস এর জন্য নিজ নিজ গৃহে অবস্থান করছ। তোমাদের জন্য প্রত্যেকটি বিদ্যালয় এখন সাপ্তাহিক ভিত্তিতে এসাইনমেন্ট গ্রহণের ব্যবস্থা গ্রহণ করেছে। যে জন্য তোমাদেরকে প্রতি সপ্তাহে এসাইনমেন্ট দিতে হচ্ছে এবং নিতে হচ্ছে। তোমরা অনেকে এসাইনমেন্ট নিয়ে সমস্যায় পড়ছ।

তাই তোমাদের সমস্যা সমাধানের জন্য আমরা প্রতি শ্রেণীর প্রতি বিষয়ের অ্যাসাইনমেন্ট ভিত্তিক সমাধান দিয়ে যাচ্ছি আমরা। তোমরা সম্পূর্ণ বিনামূল্যে আমাদের ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্ট গুলো ডাউনলোড করে নিতে পারবে। অষ্টম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর এসাইনমেন্ট ডাউনলোড করতে নিচে ক্লিক করো। বাংলাদেশ একটি কৃষি নির্ভর দেশ। এ দেশের প্রায় ৮০ শতাংশ মানুষ কৃষির উপর নির্ভরশীল প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে।

কৃষিনির্ভর দেশ হওয়ার কারণে দেশের অর্থনীতিও কৃষিনির্ভর। কৃষির উন্নতির সাথে সাথে এ দেশের অর্থনীতি নির্ভর করে। তাই অর্থনৈতিক উন্নতির জন্য কৃষি কাজের প্রতি আমাদেরকে গুরুত্ব প্রদান করতে হবে। কৃষির উন্নয়ন গ্রহণের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে হবে। একটি দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদন এর যোগফল কে সে দেশের মোট জনসংখ্যা দ্বারা ভাগ করলে মাথাপিছু আয় পাওয়া যায়।

এর মাধ্যমে একটি দেশের মানুষের সার্বিক জীবনযাত্রার মান নির্ধারণ করা হয়। যে দেশের মাথাপিছু আয় যত বেশি সেদেশের জনগণের জীবনযাত্রার মান উন্নত এবং অর্থনীতি ততটাই সমৃদ্ধ। কিন্তু বাংলাদেশ কৃষি নির্ভর দেশ হওয়ায় এদেশের অধিকাংশ মানুষেরই আয় অনেকাংশে কম। দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ের যাওয়ার লক্ষ্যে কৃষি কাজের প্রতি গুরুত্ব দিতে হবে এবং কৃষি শ্রমের প্রতি এবং কৃষি পণ্যের মূল্য বেশি নির্ধারণ করতে হবে।

যাতে করে দেশের কৃষকদের সার্বিকভাবে অর্থনৈতিক জীবন যাত্রার মান উন্নত হয়। তাহলেই এ দেশের কৃষকদের উন্নতির মাধ্যমে দেশের অর্থনীতির চাকা আরো বেগবান হবে। তবে অতীত থেকে বর্তমান পর্যন্ত কৃষি ক্ষেত্রে অনেকটাই উন্নতি হয়েছে। যা বাংলাদেশের অর্থনীতিকে অনেকাংশে এগিয়ে নিয়ে গেছে। বাংলাদেশ একটি জনসংখ্যাবহুল দেশ। কিন্তু এ দেশের জনসংখ্যা কর্মদক্ষতার অভাবে বিভিন্ন ভাবে পিছিয়ে পড়ছে।

তাই এই বিপুল জনসংখ্যাকে কাজে লাগানোর মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নতি ঘটবে। তার জন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড ব্যবস্থা করতে হবে। যার মাধ্যমে দেশের বেকারত্বের হার অনেকাংশে ঘুচে যাবে এবং দেশের অর্থনীতির চাকা, জিডিপির পরিমাণ ইত্যাদি সকল ক্ষেত্রেই দেশের অর্থনৈতিক সমৃদ্ধি লাভ করবে।

অষ্টম শ্রেণি চতুর্থ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রশ্ন সমাধান

উদ্দীপক পড় ও নিচের প্রশ্নগুলোর উত্তর দাও
covid-19 এর কারণের রনির স্কুলের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। সেটি কভিড কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। গত সপ্তাহের রনিদের পাশের বাড়িতে একজন কোভিদ পজেটিভ রোগী শনাক্ত হয়। পাড়া-প্রতিবেশীরা সবাই তাদের বাড়ির সাথে সব ধরণের যোগাযোগ বন্ধ করে দেয়ায় পরিবারটি চরম অসহায় পরিস্থিতিতে পড়ে। এলাকার স্বেচ্ছাসেবীরা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সহায়তায় তাদের এই দুর্ভোগ লাঘব করেন।
ক) সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কী বোঝায়?
খ) সামাজিক পরিবর্তনের দুটি উদাহরণ দাও।
গ) রনিদের এলাকার মতো পরিস্থিতিতে তোমার এলাকায় কোভিদ আক্রান্তদের জন্য বিদ্যালয়ের বন্ধুরা মিলে কি ধরনের সেবামূলক উদ্যোগ নেয়া যায় তার একটি তালিকা প্রণয়ন করো।
ঘ) উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আমাদের সামাজিকীকরণে কি ধরনের প্রভাব বিস্তার করছে তা ব্যাখ্যা করো।

সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কী বোঝায়?

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button