ওমানের ইফতারের সময়সূচি ২০২৩

Rate this post

আসন্ন রমজান মাসকে কেন্দ্র করে যারা রোজা রাখার একটি ভাল প্রস্তুতি গ্রহণ করতে চাচ্ছেন তাদের জন্য প্রস্তুতি স্বরূপ হিসাবে ইফতারের সময়সূচি জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকের আর্টিকেলে আমরা ওমানের ইফতারের সময়সূচি নিয়ে আলোচনা করব এতে অনেকেই বলতে পারেন যে ওমানের সময়সূচি নিয়ে কেন আলোচনা করা হবে। এই প্রশ্নের উত্তরে আমাদের বলতে হয় আমরা শুধুমাত্র বাংলাদেশে বাঙালিরা বসবাস করছি এমন নয় আমাদের কিছু প্রবাসী যারা ওমানে নিজের জীবিকার চাহিদায় বসবাস করছে তাদের কথাও আমাদের চিন্তা করতে হবে।

যারা দূর প্রবাসে অবস্থান করে যদি নিয়মিত রোজা পালন করতে পারে তাহলে অবশ্যই আমরা তাদের সাহায্যার্থে এতটুকু করতেই পারি। আর এমনিতেই আমরা এগুলোকে ভালো কাজের অংশ হিসেবে মনে করি এবং চেষ্টা করি সব সময় সঠিক তথ্য দিয়ে সবার পাশে থাকতে যাতে করে সকলেই আমরা ভালোভাবে রমজান মাসকে উপভোগ করতে পারি। 

রমজান মাসকে উপভোগ করার একমাত্র মাধ্যম হচ্ছে ইবাদত করা এবং এ রমজান মাসের প্রধান ইবাদত হচ্ছে রোজা যেটা আপনাকে পালন করতে হবে এবং সঠিক সময় সেহেরী করতে হবে সঠিক সময়ে ইফতার করতে হবে। সব মিলিয়ে আপনারা যারা রমজান মাসকে অত্যন্ত প্রাধান্য দিতে চাচ্ছেন তারা আমাদের এখান থেকে ওমান এর বিভিন্ন শহরের ইফতারের সময়সূচি সম্পর্কে অবগত হতে পারবেন।

ওমানের ইফতারের সময়সূচি ২০২৩ পিডিএফ

যারা সরাসরি পিডিএফ সংগ্রহ করতে চাচ্ছেন তাদের জন্য এই অংশটুকু এবং এই অংশের মাধ্যমে আমরা আপনাদের ওমানের বিভিন্ন শহরের পিডিএফ দেবো যেখানে রয়েছে ইফতারের সময়সূচি। ২০২৩ সালের রমজানের প্রথম থেকে শেষ পর্যন্ত ওমানের বিভিন্ন শহরে ইফতারের সময়সূচি কি থাকছে সেটা জানতে আপনারা আমাদের দেওয়া pdf টি ডাউনলোড করে সংগ্রহ করে নিতে পারেন। এই পিডিএফ এর একটি বিশেষত্ব হচ্ছে আপনি যখন ইচ্ছে তখন কোন ধরনের ইন্টারনেট ছাড়া এই পিডিএফ ফাইল ওপেন করে সময়সূচি দেখে নিতে পারবেন।

ওমানের মানাহ শহরের ইফতারের সময়সূচি

আপনারা যারা ওমানে অবস্থান করছেন এবং এই শহরে বর্তমানে রয়েছেন তাদের জন্য ২০২৩ সালের প্রথম রমজান থেকে শুরু করে শেষ রমজান পর্যন্ত ইফতারের সময়সূচি কি থাকছে সেটা এখানে উল্লেখ করা হবে। প্রথম রমজান এই শহরের ইফতারের সময়সূচি থাকবে 6.23 মিনিট। আমরা কিন্তু এইটা বাংলাদেশের সময় বলছি না এটা আপনি যে শহরে অবস্থান করবেন সেই শহরের সময়সূচী অর্থাৎ ইন্টারন্যাশনাল সময়সূচী অনুযায়ী।

দ্বিতীয় রমজানে ইফতারের সময়সূচি ৬.২৩ মিনিট। এবং এই ইফতারের সময়সূচি তৃতীয় রমজানেও একই থাকবে।
চতুর্থ রমজানে ইফতারের সময়সূচি থাকবে 6.24 মিনিট। এই সময়সূচী অপরিবর্তিত থাকবে ছয় রমজান পর্যন্ত।
সাত রমজানে ইফতার করার সময় সন্ধ্যা ৬.২৫ মিনিট। ৮ রমজানে ইফতার করার সময় 6.25 মিনিট।
নয় রমজানে ইফতার করার সময় শুরু হবে সন্ধ্যা 6.26 মিনিট থেকে। এই সময়সূচি অপরিবর্তিত থাকবে ১১ রমজান পর্যন্ত।
১২ই রমজান ওমানের এই শহরে যারা অবস্থান করবে তাদের জন্য ইফতারের সময়সূচি সন্ধ্যা 6.27 মিনিট যেটা অপরিবর্তিত থাকবে ১৪ই রমজান পর্যন্ত।
১৫ই রমজান ইফতার করার সময়সূচী শুরু হবে সন্ধ্যা 6.28 মিনিট থেকে এবং এটা অপরিবর্তিত থাকবে ১৭ই রমজান পর্যন্ত।

18 রমজান ইফতার করার সময়সূচি শুরু হবে সন্ধ্যা 6.29 থেকে এবং 19 রমজান একই সময়সূচি থাকবে।
বিশ রমজান সন্ধ্যা ৬.৩০ মিনিট থেকে ইফতার করার সময়সূচি শুরু হবে এবং এই সময় অপরিচিত থাকবে 22 রমজান পর্যন্ত।
২৩ রমজান ওমানের এই শহরের ইফতার করার সময়সূচি হবে সন্ধ্যা ৬.৩১ মিনিট যেটা ২৫ রমজান পর্যন্ত একই থাকবে।
২৬ রমজান ওমানের এই শহরের ইফতার করার সময়সূচি শুরু হবে সন্ধ্যা ৬.৩২ থেকে যেটা ২৭ রমজান পর্যন্ত অপরিবর্তিত থাকবে।
২৮ রমজান থেকে ৩০ রমজান পর্যন্ত ওমানের মানাহ শহরে যারা অবস্থান করবে তাদের জন্য ইফতার করার সময়সূচি শুরু হবে সন্ধ্যা ৬.৩৩ মিনিট পর্যন্ত।

আপনারা যারা ওমানের রোজার সময়সূচী বা ক্যালেন্ডার সম্পর্কে আরও বিস্তারিত জানতে চান তারা একটু কষ্ট করে আমাদের এখান থেকে ওয়েবসাইট ভিজিট করে সেই তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button