দ দিয়ে মেয়েদের ইসলামিক নাম তালিকা অর্থসহ

দ দিয়ে মুসলিম মেয়েদের আধুনিক নামের তালিকা অর্থসহ

ইসলাম ধর্মে শিশুর নাম রাখার বিষয়টিকে অধিকতর গুরুত্ব প্রদান করা হয়ে থাকে। মুসলিমরা তাদের সন্তানদের জন্য আসমাউল হুসনা বাংলা অর্থ হল সুন্দর সুন্দর নাম থেকে নাম নির্ধারণ করে থাকে। মুসলিমরা আকিকার মাধ্যমে শিশুর দাম দিয়ে থাকে এটি একটি জনপ্রিয় অনুষ্ঠান মুসলিমদের মধ্যে। বিভিন্ন ধর্মে যেমন বিভিন্ন রকম অনুষ্ঠানের মাধ্যমে শিশুর নামকরণ করা হয় কিন্তু মুসলিমরা অনুষ্ঠানের মাধ্যমে শিশুর নাম রাখে।

ইসলামিক নাম গুলো হতে মুসলিমরা সচরাচর নাম লিখে থাকে কারণ ধর্মীয় দৃষ্টিকোণ থেকে নাম রাখা মুসলিমদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। মুসলিমদের নাম শুনলে বোঝা যায় যে এরা মুসলিম ধর্মের অনুসারী কারণ তাদের নামগুলো হয়ে থাকে আরবি শব্দ দিয়ে। আরবি ভাষায় ইসলাম ধর্মের সাথে ওতপ্রোত ভাবে জড়িত হওয়ার কারণে প্রায় প্রতিটি মুসলিমের নাম আরবি শব্দ দিয়ে হয়ে থাকে এবং এসব আরবি শব্দের নাম গুলোর অর্থ অত্যন্ত সুন্দর হয়ে থাকে। এ পৃথিবীতে অসংখ্য ইসলামিক নাম রয়েছে এবং সেই সন্তান রয়েছে মার্জিত সুন্দর গুণবিশিষ্ট অর্থ মুসলিমরা অনেক পছন্দ করে এবং সেই সব নাম হতে তারা তাদের আদরের সন্তানের জন্য নাম নির্ধারণ করে থাকে।

দ দিয়ে মুসলিম মেয়েদের আধুনিক নাম

বিভিন্ন ধর্মের নাম রাখার রীতিনীতি ও পদ্ধতি গুলো একটু আলাদা হলেও মূল বিষয় কিন্তু একই রকম। সকল বিভাগ রয়েছে তাদের সন্তানের নামটা যেন খুব সুন্দর হয়। সন্তানের নামের সুন্দর গুণাবলী জনক শিশু চরিত্র প্রতিফলিত হতে পারে এমন নাম নির্ধারণ করে থাকেন পিতা-মাতারা। এটা সব ধর্মে বিশ্বাস করা হয়ে থাকে যে নামের অর্থ যদি সুন্দর হয় তাহলে এই শিশুটির আত্মবিশ্বাসী হয়ে ওঠে এবং সেই নামের অর্থ নিজের মধ্যে ধারণ করার চেষ্টা করে থাকে।

অপরদিকে নামের অর্থ সুন্দর যদি না হয় ও নাম যদি শ্রুতিমধুর না হয় তবে সেই নামের কারণে একটি মানুষকে বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়তে হতে পারে যা তার মনোবল ও আত্মবিশ্বাস নষ্ট করে দিতে পারে। সচেতন অভিভাবক এরা সবসময় নাম রাখার ক্ষেত্রে বিশেষ সর্তকতা অবলম্বন করেন যেন নামের কারণে তার প্রিয় সন্তানকে কোনরকম ঝামেলার মধ্যে পড়তে না হয়।

মুসলিম শিশুদের নাম গুলোর মধ্যে কিছু নাম অত্যন্ত বিখ্যাত। ইসলাম ধর্মের বিখ্যাত নবী-রাসূলগণ ও সাহাবায়ে কেরামদের নাম হতে নাম রাখা একটি অত্যন্ত জনপ্রিয় প্রথা। কারন এই সব বিখ্যাত ব্যক্তিগন সারাটি জীবন উৎসর্গ করে গেছেন ইসলামিক আদর্শ ও জীবন ধারা প্রতিষ্ঠার জন্য যে মুসলিমদের জন্য অনেক গর্ব ও আনন্দের বিষয়।

মুসলিম মেয়েদের নাম গুলোর মধ্যে বেশিরভাগ নাম লক্ষ্য করা যায় যে বিখ্যাত মহিলা সাহাবীগণের নাম রাখা হয়ে থাকে যেসব মহিলারা সাহাবীগণ সচ্চরিত্র, আদর্শ ও নিষ্ঠার উজ্জ্বল দৃষ্টান্ত। অভিভাবকেরা চায় তাদের কন্যা সন্তানটি ও যেন এই সব বয়সী নারীদের মতো জীবনে সৎ ও আদর্শবান হতে পারে নিজের চরিত্র বজায় রেখে জীবনে সফলতা অর্জন করতে পারে।

দুই ও তিন অক্ষরের নাম

আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি মুসলিম মেয়েদের জন্য একগুচ্ছ ইসলামিক নাম। নামগুলোর পাশাপাশি আমরা নামের অর্থ সংগ্রহ করেছি আমাদের ওয়েবসাইটে যেন আপনারা খুব সহজেই নাম ও নামের অর্থ গুলো দেখে নিতে পারেন। আপনাদের জন্য নিয়ে এসেছি বাংলা বর্ণমালা দ অক্ষর দিয়ে নামের তালিকা মুসলিম মেয়েদের নাম রাখার ক্ষেত্রে বিশেষ উপযোগী।

দ ব্যঞ্জনবর্ণ দিয়ে শুধু ইসলামিক নাম গুলো অনেক সুন্দর সুন্দর অর্থ গ্রহণ করে এবং অনেক আনকমন নাম রয়েছে যেগুলো আপনাদের অনেক পছন্দ হবে। ইসলাম ধর্মের কয়েকটি নাম বিশেষভাবে বিখ্যাত ও বেশি রাখা হয়েছিল বর্তমানে তাদের সন্তানদের নাম ইসলামিক নাম রাখতে চাই যেগুলো একটু আনকমন ধরনের। আপনাদের পছন্দ ও চাহিদা অনুযায়ী আমরা মোটরসাইকেল নাম সংগ্রহ করেছি যেগুলো আপনাদের পছন্দ হবে।

বাংলা বর্ণমালা দ অক্ষর দিয়ে অসংখ্য নাম রয়েছে যেহেতু এটি একটি কমন বর্ণমালা। দ অক্ষর দিয়ে শুরু আর বিনামূল্য মুসলিম মেয়েদের জন্য অনেক সুন্দর নামের একটি তালিকা যেগুলো থেকে আপনার খুব সহজে আপনাদের মনের মধ্যে নাম খুঁজে পাবেন আশা করা যায়।

ছোট বেশিরভাগ পিতা-মাতারা চান তাদের নামের অক্ষর দিয়ে তাদের সন্তানদের নাম রাখতে সেক্ষেত্রে আমাদের ওয়েবসাইটের নাম গুলো আপনাদের জন্য উপকারী হবে। যখনই আপনাদের প্রয়োজন হবে আপনারা আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এক বছরের মুসলিম মেয়েদের জন্য বাংলা বর্ণমালা দ অক্ষর দিয়ে ইসলামিক নাম।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*