ডিলিট হয়ে যাওয়া ছবি, ভিডিও ফিরে পাওয়ার উপায় – কিভাবে ডিলেটেড ফাইল ফিরে পাবেন

সবচেয়ে খারাপ লাগে তখন যখন আমাদের কোন ছবি বা ভিডিও ভুলে ডিলিট হয়ে যায়। ছবিগুলো যদি প্রিয় হয় তাহলে কষ্টের শেষ থাকে না। কি করতে হবে আমরা তা ভেবে পাইনা। ইন্টারনেটে আমরা তখন সার্চ করি কিভাবে ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরে পাওয়া যায়।

খুব সহজেই ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরে পাওয়া যায়। তবে আমরা অনেকেই জানিনা কিভাবে তা করতে হয়। কয়েকটি ধাপ অবলম্বন করে একটি প্রক্রিয়া শেষ করার মাধ্যমে হারিয়ে যাওয়া যেকোন ছবি ফিরে পাওয়া সম্ভব।

যদিও সেসব ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে। আজকের লেখায় আমরা আলোচনা করব কিভাবে খুব সহজেই ডিলেট হয়ে যাওয়া ছবি ফিরে পাওয়া যায়। আপনি কি আপনি বিষয়গুলো জেনে রাখতে চান তাহলে অবশ্যই লিখাটি মনোযোগ সহকারে পড়বেন।

কি কি উপায়ে ডিলিট হয়ে যাওয়া ছবি উদ্ধার করা যায়

ডিলিট হয়ে যাওয়া ছবি উদ্ধারের অনেকগুলো উপায় রয়েছে। এর মধ্যে কতগুলো উপায় শুধুমাত্র টেকনিকে সীমাবদ্ধতা এবং কতগুলো উপায় অবলম্বন করার জন্য আলাদাভাবে সফটওয়্যার ব্যবহারের প্রয়োজন পড়বে।

১/ Google Photos
২/ Google Drive
৩/ Deleted Photo Recovery
৪/ DiskDigger Photo Recovery

এখানে আমরা চারটি উপায় নিয়ে আলোচনা করব।

Google Photos

Google Photos ছবি সেভ করে রাখার জন্য গুগলের একটি সার্ভিস। এখানে আপনি গুগল ড্রাইভের স্টোরেজ ব্যবহার করে 15 গিগাবাইট পর্যন্ত ছবি সংরক্ষণ করতে পারবেন।

প্রতিটি এন্ড্রয়েড ফোনে স্বয়ংক্রিয়ভাবে এই এপ্লিকেশনটি ইন্সটল করা থাকে। আপনারা জানেন অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারের জন্য অবশ্যই একটি ইমেইল একাউন্ট সাইন ইন করা থাকে। ইমেইল একাউন্টটি অবশ্যই জিমেইল হতে হয়।

আমরা মোবাইল ফোনের যে ছবিগুলো তুলি সেগুলো স্বয়ংক্রিয়ভাবেই গুগল ফটোজ এ সেভ হয়ে থাকে। তবে এজন্য অবশ্যই আমাদের সেটিং কাস্টমাইজ করে রাখা লাগে। কারণ আমরা পারমিশন না দিলে গুগল ফটোজ ছবি ডাউনলোড করে রাখবে না।

এছাড়াও এ ফিচারটি শুধুমাত্র ওয়াইফাই কানেকশন এ কাজ করে। কিন্তু আপনি যদি মোবাইল ডাটা ব্যবহার করে ছবি আপলোডের পারমিশন দিয়ে রাখেন তাহলে আপনার সকল ছবি এখানে সংরক্ষিত হয়ে থাকে।

কিভাবে রিকভার করবেনঃ

ডিলেট হয়ে যাওয়া ছবি রিকভার করার জন্য আপনার জি-মেইল অ্যাকাউন্টে লগ ইন করা লাগবে। এবং গুগল ফটোজ সফটওয়ারটি ডাউনলোড করা লাগবে।

Google Photos অ্যাপ্লিকেশনটি ওপেন করার পর আপনার সেভ হয়ে থাকা ছবিগুলো স্বয়ংক্রিয়ভাবেই প্রদর্শিত হবে। সেখান থেকে খুঁজে বের করতে হবে আপনার ডিলিট হয়ে যাওয়া ছবিটি আছে কিনা।

Google Drive

Google Drive ব্যবহার করে আপনি ১৫ জিবি পর্যন্ত ফাইল সংরক্ষণ করতে পারবেন। সবচেয়ে নিরাপদ এবং সিকিউর সিস্টেম হলো গুগোল ড্রাইভ যেখানে আপনি আপনার ব্যক্তিগত তথ্য খুব নিরাপদে রাখতে পারবেন।

আপনি যদি কোন ছবি গুগল ড্রাইভে সংরক্ষণ করে রাখেন তাহলে যেকোনো মুহূর্তে তা ডাউনলোড করে নিতে পারবেন। অন্য কোন ডিভাইস থেকে ছবি ডাউনলোড এর জন্য অবশ্যই আপনার গুগল একাউন্টে লগইন করা লাগবে।

কিভাবে রিকভার করবেনঃ

মনে করুন আপনার ছবি আপনার মোবাইলের মেমোরি কার্ড থেকে ডিলিট হয়ে গেছে। আপনি কোন সফটওয়্যার ব্যবহার করে তা রিকভারি করতে যাবেন না।

তাহলে আপনি আপনার গুগল ড্রাইভের লগইন করার মাধ্যমে দেখে নিতে পারেন আপনার ডিলিট হওয়া ছবি সেখানে সংরক্ষিত রয়েছে কিনা। ডাউনলোড বাটনে ক্লিক করার মাধ্যমে খুব সহজেই ছবিটি আপনার মেমোরি কার্ডে আবার সংরক্ষণ করতে পারবেন।

Deleted Photo Recovery

Deleted Photo Recovery এন্ড্রয়েড সফটওয়্যারটি ব্যবহার করে আপনি আপনার মুছে ফেলা কোন ছবি রিকভার করতে পারবেন। মাত্র ২.৮ মেগাবাইটের সফটওয়্যারটি গুগল প্লে স্টোরে পাওয়া যাবে। ব্যাপক জনপ্রিয় এই সফটওয়্যারটি এক কোটিরও বেশি বার ডাউনলোড হয়েছে।

১ লক্ষ ২৮ হাজার জন ব্যবহারকারী এটাকে ৪.১ স্টার রেটিং দিয়েছে। কিভাবে সফটওয়্যারটি ব্যবহার করবেন তা জানার জন্য ইউটিউব থেকে ভিডিও দেখতে পারেন। বা আমাদের দেওয়া নিচের বর্ণনা থেকে শিখে নিতে পারেন।

কিভাবে রিকভার করবেনঃ

হারানো ছবি ফিরে পাওয়ার জন্য প্রথমে আপনাকে গুগল প্লে স্টোর হতে সফটওয়্যার টি ইন্সটল করতে হবে। ছবিতে ওপেন করার পরে আপনার ডিলিটেড ফাইলগুলো স্ক্রিনে প্রদর্শিত হবে।

যে ছবিগুলো রিকভার করতে চান সেগুলো নির্বাচিত করতে হবে এবং রিকভার বাটনে ক্লিক করতে হবে। কতগুলো ছবি রিকভার করতে চাচ্ছেন তার ওপর ভিত্তি করে সময় নিয়ে আপনার ছবি গুলো পুনরায় মেমোরি কার্ডে ফিরে আসবে।

DiskDigger Photo Recovery

Google Play Store এই যে সফটওয়্যার গুলো পাওয়া যায় তার মধ্যে সবচেয়ে বেশিবার ডাউনলোড করা এবং জনপ্রিয় সফটওয়্যার এটি। এর মাধ্যমে অনায়াসেই আপনার ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরে পাবেন। এ সফটওয়্যারটি আপনার মোবাইলে মাত্র ১.৭ মেগাবাইট জায়গা দখল করবে।

10 কোটিরও বেশি ডাউনলোড হয়েছে এই জনপ্রিয় ফটো রিকভারি সফটওয়্যারটি। ৩ লক্ষ ৭১ হাজার জন ব্যবহারকারী এটাকে ৩.৮ স্টার রেটিং দিয়েছে। চলুন জেনে নেয়া যাক কিভাবে এ সফটওয়্যারটি ব্যবহার করে ছবি রিকভার করবেন।

কিভাবে রিকভার করবেনঃ

প্রথমে সফটওয়্যারটি ইন্সটল করে নিন। এবার সফটওয়্যার টি ওপেন করে কোন ফোল্ডারে ছবি ছিল তা সিলেক্ট করুন। পরবর্তীতে কোন ছবিগুলো আপনি ফিরে আনতে চাচ্ছেন তা নির্বাচন করুন এবং Recovery আইকনে ক্লিক করুন। অল্প কিছুক্ষণের মধ্যেই আপনার ছবি রিকভারি কমপ্লিট হয়ে যাবে।

ডিলিট হয়ে যাওয়া ভিডিও
মোবাইল থেকে ডিলিট হয়ে যাওয়া ভিডিও
ডিলিট হওয়া ভিডিও ফিরে পাওয়ার উপায়
ডিলিট হওয়া ফাইল ফিরিয়ে আনুন
মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি বা ডকুমেন্টস ফিরিয়ে আনার নিয়ম

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close