বাংলাদেশ রেলওয়ে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ ডাউনলোড

মাহাবুব কবির মিলন, বাংলাদেশ রেলওয়েল যুগ্ন সেক্রেটারি কিছুদিন আগে ফেসবুকে ঘোষণা দিয়েছিলেন খুব শীঘ্রই ব্যাপক জনবল নিয়োগ দেওয়া হবে বাংলাদেশ রেলওয়েতে। তার এই ঘোষণা লক্ষ বেকারের মনে আশার সঞ্চার করে। নিয়োগের এ ব্যাপারটি তখন থেকেই বিভিন্ন ফেসবুক চাকরি রিলেটেড গ্রুপের হট টপিক ছিল।

আপনি কি জানেন খুব শীঘ্রই বাংলাদেশ রেলওয়েতে ১৫,০০০ নতুন জনবল নিয়োগ করা হবে? আপনি যদি বাংলাদেশ রেলওয়েতে চাকরির ব্যাপারে আগ্রহী হয়ে থাকেন তাহলে এই লেখা টি আপনার জন্য। কারণ আপনি এখান থেকেই বাংলাদেশ রেলওয়ে সকল ধরনের পদের জন্য নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি

সম্প্রতি বাংলাদেশ রেলওয়ে কতগুলো পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

কিভাবে রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ডাউনলোড করব

আপনি খুব সহজেই বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ডাউনলোড করতে পারবেন। এজন্য প্রথমে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট ভিজিট করতে হবে। তারপর নোটিশ মেনুতে ক্লিক করতে হবে।

সদ্য প্রকাশিত সকল ধরনের নোটিশ এখানে দেওয়া থাকে। সেখান থেকে নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত নোটিশ এর উপরে ক্লিক করতে হবে।

এবার নোটিশটি ওপেন হবে এবং নিচে ডাউনলোড লিংক দেওয়া থাকবে।

ডাউনলোড লিংক এর ওপরে ক্লিক করলেই কয়েক সেকেন্ডের মধ্যেই পিডিএফ ফাইলটি ডাউনলোড হয়ে যাবে।

আপনি চাইলে আমাদের ওয়েবসাইট থেকেও নিয়োগ বিজ্ঞপ্তিটি পেতে পারেন।

এজন্য নিচে দেওয়া ছবির উপরে ক্লিক করুন।

তারপর সেভ বাটনে ক্লিক করে কোন ফোল্ডারে সেভ করতে চাচ্ছেন তা নির্ধারন করুন।

আশাকরি কয়েক সেকেন্ডের মধ্যেই ফাইলটি ডাউনলোড কমপ্লিট হয়ে যাবে।

বাংলাদেশ রেলওয়ে বুকিং সহকারি পদের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০

অতি শীঘ্রই প্রকাশ হতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে বুকিং সহকারী পদের জন্য নতুন নিয়োগ বিজ্ঞপ্তি। বুকিং সহকারী গ্রেড ২ বাংলাদেশ রেলওয়ের জনপ্রিয় একটি পদ। প্রতিবছর অসংখ্য লোকবল নিয়োগ দেওয়া হয় এই পোস্টের অধীনে। সর্বশেষ ২০১৯ সালে বুকিং সহকারী গ্রেড 2 পদের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

বাংলাদেশ রেলওয়ে পোর্টার পদের নিয়োগ বিজ্ঞপ্তি

বুকিং সহকারী পদের মতোই পোর্টার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয় নিয়মিত। বাংলাদেশ রেলওয়েতে জনবল বৃদ্ধির লক্ষ্যে আগামী কয়েক মাসের মধ্যেই পোর্টার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। আপনি যদি এ পদে চাকরি করতে ইচ্ছুক হন তাহলে নিয়মিত সংবাদপত্রে নজর রাখতে হবে। অথবা আমাদের ওয়েবসাইট থেকেও প্রকাশ হওয়া নিয়োগ বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিতে পারবেন। এখানে উল্লেখ করা প্রয়োজন আমরা প্রতিনিয়ত নতুন নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকি।

রেলওয়ে চাকরি পছন্দের কারণ

অনেকগুলো কারণেই বাংলাদেশের মানুষ রেলওয়ের চাকরি পছন্দ করে থাকে। এর প্রধান কারণ এটি সরকারি প্রতিষ্ঠান। আর আপনি জানেন বাংলাদেশের সরকারি চাকরি মানে চাঁদ হাতে পাওয়ার সমান।

প্রতিটি পরিবার চায় তার সন্তান যেন সরকারি চাকরি করে। কারণ সরকারি চাকুরি মানেই আলাদা একটা নিরাপত্তা এবং চাকুরী শেষে অনেকগুলো তারা একসাথে হাতে পাওয়া। এছাড়াও বিভিন্ন সুযোগ সুবিধা জন্য মানুষ সরকারি চাকরি অধিকতর পছন্দ করে থাকে।

বাংলাদেশ রেলওয়েতে অল্প পরিশ্রমে ভালো বেতন পাওয়া যায়। এটাও অন্যতম কারণ। আপনি জেনে থাকবেন বাংলাদেশের মানুষ আরামপ্রিয়। এরা অল্প পরিশ্রমে অনেক আরাম উপভোগ করার সুযোগ খুজে।

এছাড়াও কিছু মানুষ রয়েছে যারা দুর্নীতি করার জন্য রেলওয়ে চাকরি পছন্দ করে থাকে। আপনি জেনে থাকবেন বাংলাদেশ রেলওয়ে দুর্নীতিগ্রস্ত একটি খাত। বর্তমানে বাংলাদেশ সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় দুর্নীতি অনেকটা কমেছে।

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ প্রস্তুতি

আপনি কি বাংলাদেশ রেলওয়েতে চাকরি করার ব্যাপারে প্রস্তুতি নিচ্ছেন? তাহলে অবশ্যই আপনাকে সঠিক নিয়মে ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। কারণ বাংলাদেশ রেলওয়ে প্রতিযোগিতামূলক পরীক্ষা গুলোর মধ্যে অন্যতম।

এখানে যারা পরীক্ষা দেয় তারা খুবই মেধাবী এবং পরিশ্রমী হয়। এ সকল কারণে আপনাকে অবশ্যই তাদের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে হবে। আর এজন্য সঠিক নিয়মে প্রস্তুতি নেওয়ার কোন বিকল্প নাই।

আপনি চাইলেই বিগত বছরগুলোর প্রশ্ন দেখে প্রিপারেশন নিতে পারেন। বা বাজারে অনেকগুলো চাকরির প্রস্তুতিমূলক বই পাওয়া যায় সেগুলো চর্চা করতে পারেন।

রেলওয়ে নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র

বিগত বছরের প্রশ্নগুলো একসাথে ডাউনলোড করার জন্য আমাদের ওয়েবসাইটটি ব্যবহার করতে পারেন। ইন্টারনেটে একমাত্র আমরাই বাংলাদেশ রেলওয়ে নিয়োগ পরীক্ষার সকল প্রশ্ন প্রকাশ করেছি।

এই প্রশ্ন এবং সমাধান গুলো বিভিন্ন গাইড বই থেকে সংগ্রহ করা হয়েছে। আপনি যদি এগুলো চর্চা করেন তাহলে পরীক্ষা প্রস্তুতিতে অনেক এগিয়ে যাবেন।

বাংলাদেশ রেলওয়ে পরীক্ষার প্রশ্নের ধরন

রেলওয়ে পরীক্ষার বিভিন্ন পদের জন্য যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয় সেখানেই পরীক্ষার প্রশ্নের ধরন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা থাকে। রেলওয়ে পরীক্ষার মানবন্টন জানার জন্য আপনি বিগত বছরের প্রশ্নপত্র গুলো দেখে নিতে পারেন।

দেড় ঘন্টা লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রশ্নের মান থাকে ৬০।

উদাহরণস্বরূপ এখানে বুকিং সহকারি পদের জন্য বাংলাদেশ রেলওয়ে চাকরির পরীক্ষা ২০১৯ এর প্রশ্নপত্র তুলে ধরা হলো।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close