কিভাবে অনলাইনে জমির খতিয়ান দেখবেন (আর এস খতিয়ান)

আর এস খতিয়ান অনলাইনে চেক করা যায়। আপনি নিজেও চেষ্টা করলে খুব সহজেই বাংলাদেশ সরকারের ভূমি ওয়েবসাইট এ গিয়ে নিজেই জমির খতিয়ান দেখতে পারবেন। এ জন্য ধারাবাহিকভাবে আপনাকে কিছু তথ্য দেওয়া লাগবে।

আজকে আমরা আলোচনা করব কিভাবে খুব সহজে অনলাইনে জমির খতিয়ান দেখবেন।

জমির খতিয়ান দেখার ওয়েবসাইট

সবার প্রথমে আপনাকে জানতে হবে কোন ওয়েবসাইটে গিয়ে জমির খতিয়ান দেখা যায়। ভূমি মন্ত্রণালয়ের সরকারি ওয়েবসাইট ঠিকানা land.gov.bd ভিজিট করার মাধ্যমে আপনি জমির খতিয়ান দেখার অপশন পাবেন।

এজন্য প্রথমে নিচের লিংকে ক্লিক করুন

https://www.land.gov.bd/pages/R-S-Khotian

অবশ্য অবশ্যই মনে রাখবেন এটি একমাত্র ওয়েবসাইট যেখানে গিয়ে আপনি আপনার জমির আর এস খতিয়ান দেখতে পারবেন। আপনি চাইলেই আপনার জমির আর এস খতিয়ান ডাউনলোড করে নিতে পারবেন।

আর এস খতিয়ান দেখতে কি কি তথ্য লাগবে

জমির আর এস খতিয়ান দেখার জন্য আপনার বিভাগ, জেলা, উপজেলা, গ্রাম, মৌজা, দাগ নাম্বার এবং জমির মালিকের নাম লাগবে। অথবা আপনি যদি আর এস খতিয়ান নাম্বার জেনে থাকেন তাহলে জমির মালিকের নাম বের করতে পারবেন।

অর্থাৎ মোট ৪ ভাবে আপনি জমির খতিয়ান সংক্রান্ত তথ্য দেখতে পারবেন। সেগুলো হলোঃ

১/ মালিকের নাম

২/ মালিকের পিতার নাম

৩/ খতিয়ান নাম্বার

৪/ দাগ নাম্বার

আরএস খতিয়ান দেখার ধাপসমূহ

প্রথমে আপনাকে এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে https://www.land.gov.bd/pages/R-S-Khotian

তারপর আপনার বিভাগ নির্বাচন করা লাগবে।

এবার আপনার জেলা শহরের নাম সিলেক্ট করুন।

পরবর্তীতে জমিটি কোন উপজেলায় অবস্থিত তা নির্বাচন করুন।

এবং সর্বশেষ কোন মৌজায় অবস্থিত তা নির্ধারণ করুন।

এবার আপনার যে তথ্যগুলো জানা আছে সেগুলো পূরণ করুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন। তাহলে খুব সহজেই আপনি আপনার বা অন্য কারও জমির খতিয়ান এবং দাগ নম্বর দেখতে পারবেন।

অনলাইন আর এস খতিয়ান

এখন আমরা অনলাইনে জমির খতিয়ান পাওয়ার উপায় ও খতিয়ান উঠানোর পদ্ধতি সম্পর্কে আলোচনা করব।

অনলাইনে জমির খতিয়ান পাওয়ার উপায়ঃ

আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি কিভাবে অনলাইনে জমির খতিয়ান দেখা যাবে। সরকারের ভূমি সংক্রান্ত ওয়েবসাইট থেকে খুব সহজেই অনলাইনে জমির আর এস খতিয়ান পাওয়া যায়। এজন্য কতগুলো তথ্য প্রবেশ করিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই সেকেন্ডের মধ্যে আপনার জমির খতিয়ান সংক্রান্ত তথ্য হাজির হবে।

খতিয়ান উঠানোর পদ্ধতিঃ
আপনি অনলাইন বা অফলাইনে জমির খতিয়ান উঠাতে পারবেন। অনলাইনে জমির খতিয়ান উঠানোর জন্য ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট হতে খতিয়ান নাম্বার বের করে তা ডাউনলোড করে নিতে হবে। এবং পরিশেষে তা প্রিন্ট আউট করার মাধ্যমে আপনি হাতে পেয়ে যাবেন আর এস খতিয়ান অনলাইন কঁপি।

খতিয়ান তোলার পদ্ধতিঃ

খতিয়ান তোলার জন্য প্রথমে আপনাকে উপজেলা ভূমি অফিসে যোগাযোগ করতে হবে। খতিয়ান তোলার জন্য আপনাকে অবশ্যই জমির কাগজ পত্রের ফটোকপি দাখিল করতে হবে। নির্দিষ্ট নিয়ম মেনে আবেদন করলেই কয়েক কর্মদিবসের মধ্যে আপনি হাতে পেয়ে যাবেন আপনার জমির আর এস খতিয়ান।

খতিয়ানের জন্য আবেদনের নিয়মঃ

খতিয়ানের জন্য আবেদন করতে হবে। নির্ধারিত আবেদন পত্রে প্রয়োজনীয় তথ্য সন্নিবেশ করে তা উপজেলা ভূমি অফিসে জমা প্রদান করতে হবে।

জমির অনলাইন খতিয়ান ও ভুমির অনলাইন খতিয়ান পাওয়ার জন্য ভূমির অনলাইন খতিয়ান নামক আবেদনপত্রে আবেদন করা লাগবে।

আশা করছি আমাদের লেখা আপনাকে সাহায্য করেছে অনলাইনে আর এস খতিয়ান সংগ্রহে। আরো আপডেটের তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আমাদের লেখা মনোযোগ সহকারে পড়ার জন্য ধন্যবাদ।

Updated: August 3, 2020 — 8:13 am

The Author

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *