ভাতার মানে কি

Rate this post

গ্রাম বাংলার পরিচিত একটি শব্দ হলো ভাতার। তাই আপনারা যারা ভাতার শব্দটির মানে জানতে চান এবং শহরে পর্যায়ে যারা এই ধরনের শব্দের সঙ্গে পরিচিত নয় তাদের জন্যই আমাদের এই আয়োজন করা হয়েছে। অর্থাৎ ভাতার মানে কি সেটা নিয়ে আলোচনা করা হবে এবং আপনারা যদি জানার আগ্রহ থাকে তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটের এই তথ্যগুলো পড়ে দেখার চেষ্টা করতে পারেন।

এখানে আপনাদের উদ্দেশ্যে ভাতারের মানে কি তা জানিয়ে দেওয়া হবে এবং এদের আসলে বাস্তবিক জীবনে কতটা গুরুত্ব রয়েছে সেটাও জানিয়ে দেওয়া হবে। এরকম আরো আঞ্চলিক শব্দ অথবা গ্রামের শব্দ যদি আপনারা না বুঝে থাকেন তাহলে আমাদের ওয়েবসাইটের সূচিপত্র দেখে নেওয়ার মাধ্যমে অনেক অচেনা শব্দের অর্থ বিস্তারিতভাবে জেনে নেয়া সুযোগ গ্রহণ করতে পারেন।

আমরা আপনাদের উদ্দেশ্যে এমন এমন শব্দের অর্থ গুলো নিয়ে নিয়মিতভাবে আলোচনা করছে যেগুলো আমাদের বাস্তব জীবনে আসলেই কাজে আসে। তাই আপনি যখন ভাতার শব্দটির অর্থ জানতে এসেছেন তখন বুঝতে হবে আপনার আসলে চোখে পড়া বিভিন্ন ধরনের শব্দ জানার প্রতি বিশেষ আগ্রহ রয়েছে। তাই এখানকার এই পোস্ট ভিজিট করার মাধ্যমে আপনারা যখন খুব সহজেই এটার অর্থ জেনে নিতে পারবেন তখন আপনাদের কাছে খুব একটা বেশি কঠিন বলে মনে হবে না।

তাই নিচের দিকে আপনাদের উদ্দেশ্যে আমরা ভাতার মানে কি এটা নিয়ে আলোচনা করব এবং আপনাদের থেকে কেউ যদি জানতে চাই তাহলে অবশ্যই তাদেরকে জানিয়ে দিবেন।স্বাভাবিক দৃষ্টিকোণ থেকে কোন মেয়েকে যদি কোন পুরুষ মানুষ ভাত দেয় এবং বৈবাহিক সম্পর্কের সূত্রে তারা যদি বাধা থাকে তাহলে তাকে ভাতার বলা হবে। অর্থাৎ ভাতার মানে হল স্বামী অথবা পতি। আমরা যেটাকে ইংরেজিতে হাজবেন্ড বলে থাকি সেটাতেই হয়তো আঞ্চলিক ভাষায় অনেক সময় ভাতার বলে থাকে।

গ্রামের ভাষায় স্বামী অথবা বর না বলে ভাতার বলে এই কারণে যে উল্লিখিত ব্যক্তি নির্দিষ্ট একজন নারীকে নিয়মিতভাবে ভাত কাপড়ের যোগান দিচ্ছে। অর্থাৎ বৈবাহিক সম্পর্কের সূত্রে যখন একজন পুরুষ একজন নারীকে ভরণপোষণের যাবতীয় দিকগুলো প্রদান করবে এবং অন্যান্য যাবতীয় সাপোর্ট প্রদান করবে তখন তাকে ভাতার বলা হবে। অর্থাৎ একজন স্বামী হিসেবে আপনার যে সকল দায়-দায়িত্ব রয়েছে সেগুলো যখন পালন করতে পারবেন তখন আপনাকে প্রকৃত স্বামী বলে বিবেচনা করা হবে।

কিছু কিছু ক্ষেত্রে আঞ্চলিক ভাষাগুলো আমাদের কাছে এতটাই দুর্বোধ্য বলে মনে হয় যে আমরা হয়তো google এর মাধ্যমে সেগুলো জেনে নেওয়ার চেষ্টা করি। তাই এখানকার এই তথ্যের ভিত্তিতে আপনাদের কাছে ভাতার শব্দটির অর্থ পুরোপুরিভাবে স্পষ্ট হয়ে গিয়েছে বলে মনে করি। তাই যারা ভাতারের দায়িত্ব পালন করে থাকেন তাদের বাস্তবিক জীবনে

অনেক পরিশ্রম করতে হয় এবং সংসারকে পরিচালনা করার জন্য অনেক দায়িত্ব গ্রহণ করতে হয়। আপনারাও স্ত্রী হিসেবে সংসারে অনেকগুলো দায়িত্ব পালন করার মাধ্যমে সংসারের চাবিকাঠি অথবা সংসারের চাকাকে সচল রাখতে পারেন। তাই স্বামী স্ত্রীর যৌথ উদ্যোগে যেকোনো সংসার সুখের সংসার হয়ে উঠতে পারে অথবা তাদের ভেতরে মনোমালিন্য থাকার কারণে সংসার অশান্তিতে পরিণত হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button