১০ম গ্রেডে সর্বসাকুল্যে বেতন কত হয়?

আপনারা যারা 10ম চাকরির ক্ষেত্রে সর্বমোট কত টাকা বেতন পাওয়া যায় তা আজকের এই পোষ্টের মাধ্যমে জেনে নিন। আমাদের পরিবারে অনেক সিনিয়র রয়েছেন যারা দশম গ্রেডে চাকরি করছেন অথবা যারা দশম গ্রেডে চাকরি করার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করেছেন তারা হয়তো জানতে চান 10ম গ্রেডে চাকরি করলে মোট কত টাকা বেতন পাওয়া যায়। তাই আজকে আপনাদের এই প্রশ্নের উত্তর আমাদের ওয়েবসাইটে এ পোস্টের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

বর্তমান সময়ে চাকরির বাজারে দশম গ্রেডে চাকরি অথবা দ্বিতীয় শ্রেণীর চাকরির চাহিদা অনেক বেশি। অনেকে আছেন যারা দশম গ্রেডে চাকরি পাওয়ার জন্য দীর্ঘ সময় ধরে পরিশ্রম করছেন এবং অনেক পড়াশোনা করেছেন। স্বাভাবিকভাবে দশম গ্রেডে চাকরি করার জন্য আপনি যে প্রস্তুতি গ্রহণ করছেন সেই প্রস্তুতি গ্রহণ করার সময় আপনার মনে প্রশ্ন জাগতেই পারে এই চাকরি যদি আপনি পেয়ে যান তাহলে আপনাকে কত টাকা বেতন দেওয়া হতে পারে।

তাই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সর্বশেষ গ্রেড অনুসরণ করে দশম গ্রেডের চাকরি অর্থাৎ দ্বিতীয় শ্রেণীর চাকরি যদি আপনি করেন তাহলে কত টাকা বেতন পেতে পারেন তা আজকের এই পোস্টের মাধ্যমে জেনে নেওয়ার চেষ্টা করুন। চাকরির বেতন স্কেল বর্তমান নিয়মে দশম গ্রেডে যদি হয়ে থাকে তাহলে ১৬০০০- ৩৮৬৪০ টাকা হবে। অর্থাৎ এখানে যে ১৬ হাজার টাকা উল্লেখ করা আছে সেটা আপনার বেসিক বেতন এবং চাকরি শুরু করার সময় আপনি ১৬০০০ টাকা ব্যাসিকে এই চাকরি শুরু করবেন।

হার পাওয়ার প্রজেক্ট ট্রেনিং বিনামূল্যে মেয়েদের আউটসোর্সিং বিষয়ে ট্রেনিং কারা পাবে, কবে শুরু হবে, কিভাবে করতে হবে

তাছাড়া সরকারি চাকরির ক্ষেত্রে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা রয়েছে যেটার মাধ্যমে আপনারা প্রত্যেক মাসে এসে সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন। তবে মূল বেসিকের ১০% করে প্রভিডেন্ট ফান্ডের জন্য প্রত্যেক মাসে কেটে নেওয়া হবে এবং আপনার মূল বেসিক অনুসরণ করে হাউজ রেন্ট, চিকিৎসা ভাতা, টিফিন খরচ এবং শিক্ষা ভাতা সহ প্রত্যেক মাসে একটা নির্দিষ্ট পরিমাণ নির্ধারণ করা হবে।

তাই এটা যদি সর্বসাকুল্যে বেতন আপনারা জানতে চান তাহলে বলব যে আপনাদের এই বেতন ২৭ হাজার টাকার উর্ধ্বে হবে। তবে আপনারা যে ১৬ হাজার টাকার পাশে ৩৮ হাজার ৬৪০ টাকা দেখছেন সেটা আপনার শেষ চাকরির বেতন হবে এবং সেটা মূল বেসিক হবেন। তাছাড়া সরকারি চাকরির নিয়ম অনুসারে প্রত্যেক বছরে ৫ পার্সেন্ট করে ইনক্রিমেন্ট বৃদ্ধি পাবে। প্রত্যেক মাসে মূল বেতনের ইনক্রিমেন্ট বৃদ্ধি পাওয়ার পাশাপাশি অন্যান্য খরচেও আপনারা ৫% করে বেশি পরিমাণ টাকা পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button