কিওয়ার্ড রিসার্চ বা কিওয়ার্ড চেক করার টুলস – ফ্রি এবং পেইড টুলস ওয়েবসাইটের তালিকা

ওয়েবসাইটে আর্টিকেল পাবলিশ করে তা থেকে ইনকাম করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করা। কিওয়ার্ড রিসার্চ ২ ভাবে করা যায়। ম্যানুয়ালি এবং টুলস এর সাহায্যে কিওয়ার্ড রিসার্চ করা যায়।

বর্তমানে ইন্টারনেটের অনেক কিওয়ার্ড রিসার্চ বা কিওয়ার্ড চেক করার টুলস রয়েছে। যার মধ্যে বেশকিছু ফ্রি এবং পেইড টুলস রয়েছে। আমাদের আজকের আর্টিকেলে আমরা তেমন কিছু কিওয়ার্ড রিসার্চ করা যায় এমন ওয়েবসাইটের তালিকা আপনাদের সামনে উপস্থাপন করতে চলেছি।

কিওয়ার্ড রিসার্চ টুলস সম্পর্কে জানার পূর্বে চলুন জেনে নেওয়া যাক কিওয়ার্ড রিসার্চ কি।

কিওয়ার্ড রিসার্চ টুলস কি

কিওয়ার্ড রিসার্চ টুলস এমন ওয়েবসাইট বা সফটওয়্যার যার দ্বারা কিওয়ার্ড রিসার্চ করা যায়। কিওয়ার্ড রিসার্চ টুল ফ্রি এবং পেইড হয়ে থাকে। কিওয়ার্ড রিসার্চ ফলপ্রসূ করার জন্য টুলস ব্যবহার করা হয়।

অটোমেটিক কিওয়ার্ড রিসার্চ করা যায় বলে ম্যানুয়াল রিসার্চ এর চাইতে কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করা অধিকতর লাভজনক এবং সাশ্রয়ী। এছাড়াও খুব দ্রুত কম সময়ের মধ্যে অনেক কিভাবে বের করা যায় বিধায় অধিকাংশ কনটেন্ট রাইটার কিওয়ার্ড রিসার্চ টুল ব্যবহার করে থাকে।

বর্তমানে অনেক কিওয়ার্ড রিসার্চ করার টুল রয়েছে। যার মধ্যে গুগোল ট্রেন্ডস অন্যতম প্রধান।

কয়েকটি কিওয়ার্ড রিসার্চ টুলস এর নাম

বর্তমানে অনেক কীওয়ার্ড রিসার্চ টুলস মার্কেটে রয়েছে। এর মধ্যে অন্যতম প্রধান গুলোর নাম নিচে উল্লেখ করা হলো।

  • Google Trends
  • Ahrefs
  • Keyword finder
  • Keyword.io
  • Keywordtool.io
  • Uber Suggest
  • Neilpatel

প্রতিটি টুলস আপনি ফ্রি ভাবে ব্যবহার করতে পারবেন। তবে ভালো সার্ভিস পেতে অবশ্যই পেইড ইউজ করা লাগবে। নিচের প্রতিটি টুলস সম্পর্কে আলাদাভাবে বিস্তারিত বর্ণনা করা হলো।

Google Trends

ওয়েবমাস্টারদের জন্য এটা গুগলের শ্রেষ্ঠ উপহার। গুগোল ২টি ওয়েবমাস্টার টুল রয়েছে, Google Search Console ও Google Trends. গুগোল ট্রেন্ডস টুলের সাহায্যে আপনি কোন কিওয়ার্ডের চাহিদা কোন সময়ে কতটা থাকে তা নিরূপণ করতে পারবেন।

মানুষ অনেক ধরনের কিওয়ার্ড নিয়ে আর্টিকেল লিখে থাকে। এমন কতগুলো কিওয়ার্ড রয়েছে যেগুলো সারা বছরের সমান ভাবে সার্চ করা হয় না। বছরের নির্দিষ্ট দিন বা সময়ে শুধুমাত্র সার্চ করা হয়। এগুলোকে সিজনাল কিওয়ার্ড বলা হয়।

কিভাবে ব্যবহার করবেনঃ

গুগোল ট্রেন্ড ফাংশনটি ব্যবহারের জন্য প্রথমে নিচের প্রদত্ত লিংকে ক্লিক করতে হবে।

https://trends.google.com

এরপর আপনি কোন কিওয়ার্ড রিসার্চ করতে চান তা লিখতে হবে।

পরবর্তীতে কান্ট্রি সিলেক্ট করতে হবে। অর্থাৎ আপনি যে দেশে রেংক করাতে চান তা নির্ধারণ করতে হবে। মনে করুন আপনি বাংলাদেশে একটি কিওয়ার্ড রাঙ্ক করাতে চাচ্ছেন সে ক্ষেত্রে ট্রেন্ড হতে বাংলাদেশ নির্বাচন করুন।

কিভাবে খুব সহজে গুগল এডসেন্স অ্যাপ্রুভ করাবেন? জেনে নিন গুগল অ্যাডসেন্স পাওয়ার সহজ কৌশল

তাহলে বাংলাদেশে হতে কি পরিমান সার্চ করা হয় এবং কোন সময় বেশি সার্চ করা হয় তা দেখতে পারবেন। কতদিনের সার্চ ফলাফল রিসার্চ করতে চাচ্ছেন তা সিলেক্ট করতে ভুলবেন না। আপনি নিচের মত অপশন গুলো পাবেন,

  • Last Hour
  • Past 4 Hours
  • Past Day
  • Past 7 Days
  • Past 12 Months
  • Past 30 Days
  • Past 90 Days
  • Past 5 Years
  • 2004 – Present

আপনি কোন সময় এর মধ্যকার রেজাল্ট জানতে চাচ্ছেন তা নির্বাচন করতে হবে।

আপনি Compare এ ক্লিক করে দুই বা ততোধিক কিওয়ার্ডের সাথে আপনার কিওয়ার্ডের সার্চ ভলিয়মের পার্থক্য নিরূপণ করতে পারবেন।

Ahrefs Keyword Research Tools

Ahrefs বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় ওয়েবমাস্টার টুল যেটা দ্বারা কিওয়ার্ড এবং ব্যাকলিংক রিসার্চ করা যায়। লক্ষ্য অনলাইন প্রফেশনাল একমাত্র আস্থার জায়গা হল এটা।

এটার সাহায্যে আপনি ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। তবে আশানুরূপ এবং সুন্দর ফলাফলের জন্য অবশ্যই প্রিমিয়াম ভার্সন ব্যবহার করতে হবে।

আপনি ওদের অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করলে দেখতে পাবেন এদের রেট খুব হাই। ক্ষেত্রে আপনি কয়েকজন মিলে প্যাকেজ কিনতে পারেন। আমাদের বিশ্বাস আপনি হতাশ হবেন না।

Uber Suggest

নেইল প্যাটেল আমেরিকার একজন বিখ্যাত অনলাইন মার্কেটার। ইনি প্রথমে বিভিন্ন ব্লগে লেখালেখি এবং ইউটিউবে ভিডিও তৈরীর মাধ্যমে কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে বিশ্ববাসীকে ধারণা দিয়েছেন। পরবর্তীতে উবার সাজেস্ট মে একটি কিওয়ার্ড রিসার্চ কোম্পানিকে কিনে নিয়েছেন।

বর্তমানে এটি neilpatel.com এ গেলে দেখা যাবে। সেখান থেকে আপনি ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করে নিতে পারবেন। তবে ভালো ফলাফল পেতে হলে অবশ্যই প্রিমিয়াম টি পার্সেস করতে হবে।

আপনি আর্টিকেল রাইটিং সম্পর্কে জ্ঞান অর্জনের জন্য তার তৈরি ভিডিওগুলো দেখে নিতে পারেন।

সর্বশেষ কথা

এগুলো ছাড়াও অনলাইনে আরো কিছু ফ্রি এবং প্রিমিয়াম টুলস রয়েছে যেগুলো দ্বারা খুব দ্রুত কিওয়ার্ড রিসার্চ করা যায়। পরবর্তীতে সেগুলো আমাদের সাইটে আপডেট করা হবে। আমাদের আর্টিকেল আপনার কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না। নতুন নতুন কিওয়ার্ড আইডিয়া পেতে অবশ্যই আমাদের সাথে থাকুন। মনোযোগ সহকারে আমাদের লেখা পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button