ভাব সম্প্রসারণ: চকচক করলেই সোনা হয় না Chokchok Korlei Sona Hoina

ভাব সম্প্রসারণ: চকচক করলেই সোনা হয় না

বাংলা ব্যাকরণ এর একটি গুরুত্বপূর্ণ অংশ ভাব সম্প্রসারণ সম্পর্কে আপনারা যদি তথ্য পেতে চান তাহলে আমাদের এই ওয়েবসাইট থেকে বিভিন্ন ধরনের ভাব সম্প্রসারণ ডাউনলোড করে নিতে পারেন। আপনারা যে ভাব সম্প্রসারণ খুঁজছেন সেটি আমাদের এই ওয়েবসাইটে লিখে সার্চ দিলেই তা পেয়ে যাবেন।

বিশেষ করে ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণীর পরীক্ষার্থীদের বাংলা ব্যাকরণ এর একটি গুরুত্বপূর্ণ টপিক হচ্ছে ভাব সম্প্রসারণ। আপনারা আমাদের এই ওয়েবসাইটে সেই সকল ভাব-সম্প্রসারণ পেয়ে যাবেন। শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য মূলক পোস্ট আমাদের ওয়েবসাইটে নিয়মিতভাবে করা হয়। আজকে আমরা আপনাদের সামনে যে ভাব সম্প্রসারণটি নিয়ে হাজির হয়েছে সেটি হল:
চকচক করলেই সোনা হয় না

বোর্ড পরীক্ষার পাশাপাশি আমাদের শিক্ষা প্রতিষ্ঠানের যে আভ্যন্তরীণ পরীক্ষাগুলো হয় সেসব পরীক্ষায় উপরের যে ভাব সম্প্রসারণ তিনি আজকে আলোচনা করব সেটি প্রায় সময়ই পরীক্ষায় আসে। তো চলুন শিক্ষার্থী বন্ধুরা আর দেরি না করে আমাদের আজকের ভাব-সম্প্রসারণ টি নিয়ে আমরা বিস্তারিত আলোচনা করি:

চকচক করলেই সোনা হয় না

মূলভাব: বাইরের চাকচিক্য কোনকিছুরই মূল্যায়নের মাপকাঠি নয়। বাইরের বর্ণময় সৌন্দর্য চোখে ধাঁধা লাগলেও তা হৃদয়কে আকৃষ্ট করতে পারেনা। বাইরের সৌন্দর্য মন্ডিত দেখে ভিতরের মনোভাবটা বুঝতে পারা যায় না।

সম্প্রসারিত ভাব: সোনা একটি উজ্জ্বল ও মূল্যবান ধাতু। এর ঔজ্জ্বল্য ও চাকচিক্য খুবই দৃষ্টিনন্দন ও আকর্ষণীয়। পৃথিবীতে এমন কোনো নারী নেই যারা সোনাকে পছন্দ করেনা। নারীর রূপ লাবণ্য ফুটে ওঠে সোনা পরিধান করার কারণে। তদ্রুপ তামা, পিতল ও রাংতার উজ্জ্বলতা সোনার চেয়ে কম নয়। কিন্তু তাই বলে সেগুলো গুণে-মানে সোনার সমকক্ষ নয় বরং নিকৃষ্টতম। শুধু উজ্জ্বলতা ও চাকচিক্যের জন্য কোন বস্তুই সোনা বলে গণ্য হতে পারেনা।কষ্টিপাথরের দ্বারা সোনার গুণগত মান যাচাই করা হয়। সোনার বাহ্যিক চাকচিক্য দ্বারা এর গুন বা মর্যাদা নির্ণীত হয় না।

মানুষের ক্ষেত্রেও এ কথা প্রযোজ্য। বাইরের চাকচিক্য দেখে কোন মানুষ সম্পর্কে মন্তব্য করা যায় না। শুধু বাহ্যিক জাঁকজমকের মাপকাঠিতে কোন মানুষের যথার্থ মূল্যায়ন হয় না। বাইরের চেহারা সাজ পোশাক দেখে অনেক সময় আমাদের মানুষ চিনতে ভুল হয়। কারণ শুধু চেহারা সুন্দর ও পোশাক পরিপাটি হলে লোক সৎ ও গুণী হয়না। এজন্যই ইংরেজিতে প্রবাদ আছে, ” all that glitters, is not gold”।
সমাজে বাহারি সজ্জায় সজ্জিত ও সুশোভিত বহু মানুষের পদচারণা পরিলক্ষিত হয়।

এদের বাহ্যিক চাকচিক্য ও বাকচাতুর্য আকৃষ্ট হওয়া বা বিশ্বাস করা কোনক্রমেই সমীচিন নয়। কেননা কোন বক ধার্মিক ব্যক্তি যেমন প্রকৃত ধার্মিকের আসনে বসতে পারেনা তেমনি কোন গুনহীন ব্যক্তি কখনো প্রকৃত গুণীর মর্যাদা লাভ করতে পারে না। সুতরাং চকচক করলেই পিতল বা তামাক যেমন সোনা মনে করা বুদ্ধিমানের কাজ নয় তেমনি বাহ্যিক চাকচিক্য দ্বারা মানুষের মূল্যায়ন করা উচিত নয়।

মন্তব্য: উপরের আলোচনার প্রেক্ষিতে আমরা এই সিদ্ধান্তে আসতে পারি যে জীবনের প্রতিটি ক্ষেত্রে আমাদের অন্তঃসারশূন্য চাকচিক্যের প্রতি অনুরাগ পরিহার করতে হবে। শুধু বাহ্যিক আকার আকৃতি দৃষ্টিভঙ্গি দেখেই একজন মানুষকে বিবেচনা করা ঠিক নয়। মানুষের বুদ্ধি বিবেক সৎগুণ ইত্যাদি দেখেই তাকে নির্বাচন করা উচিত।

প্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা আজকে আমরা যে ভাব সম্প্রসারণ টি নিয়ে আলোচনা করলাম সেটা আপনাদের অবশ্যই ভালো লাগবে আশা করি। বর্তমান ইন্টারনেট যুগে আমাদের এই ওয়েবসাইটে আমরা চেষ্টা করেছি আপনাদের শ্রেণি শিক্ষার পাশাপাশি অনলাইনের মাধ্যমে শিক্ষা বিষয়ক মূল্যবান বিষয়ের উপর আলোচনা করার। কারণ আমরা আমাদের এই ওয়েবসাইটে শুধুমাত্র শিক্ষা বিষয়ের উপরেই বিভিন্ন তথ্যমূলক তথ্য উপস্থাপন করে থাকি। আপনারা বেশি বেশি করে এই ওয়েবসাইট ভিজিট করুন এবং শিক্ষা বিষয়ক বিভিন্ন তথ্য নিজে দেখুন এবং অন্যকে দেখতে সাহায্য করুন।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*