২য় শ্রেণির বাংলা বই pdf ২০২১ সালের আমার বাংলা বই পিডিএফ ডাউনলোড

দ্বিতীয় শ্রেণীর বাংলা বইটি ডাউনলোড করতে আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে ক্লিক করুন। দ্বিতীয় শ্রেণি সহ বিভিন্ন শ্রেণীর প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের বইগুলো আপনারা আমাদের এখানে খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন।

নিচে বিভিন্ন শ্রেণীর প্রতিটি পাঠ্য বইয়ের সূচিপত্র প্রকাশ করা হল। আমাদের ওয়েবসাইটে আপনারা বিভিন্ন ধরনের বই সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারবেন। শিক্ষার্থীদের বই এর সহজলভ্যতা এবং সঠিক পাঠদানের উদ্দেশ্যে আমরা অথবা আমাদের ওয়েবসাইট এই কাজ আপনাদের জন্য করে যাচ্ছে। তাই আপনার প্রয়োজনীয় বইটি ডাউনলোড করতে নিচে দেখুন।

বইটি লিখা এবং সম্ভাবনার দায়িত্বে রয়েছেন শফিউল আলম, নুরজাহান বেগম, ডক্টর শোয়াইব জিবরান ও শামীম আহসান। বইটির পরিমার্জন করেছেন শফিক আহমেদ, শিবলি ,গৌরাঙ্গ লাল সরকার, মোহাম্মদ তইবুর রহমান, ডঃ নাসিমা বেগম, উত্তম কুমার ধর। বইটির জাতীয় শিক্ষা বোর্ড ও পাঠ্যপুস্তক কর্তৃক ডিজাইন করা হয়েছে।

বইটির সূচিপত্রে পাঠ্যসূচি হিসেবে রয়েছে আমার পরিচ,য় আগের পাঠ থেকে, ছবির গল্প সুন্দরবন ,আমাদের দেশ ,শীতের সকাল, আমি হব ,জলপরি ও কাঠুরে ,নানা রঙের ফুল ফল, আমাদের ছোট নদী, দাদির হাতের মজার পিঠা, ট্রেন, দুখুর ছেলেবেলা, প্রার্থনা ,খামার বাড়ির পশুপাখি ,ছয় ঋতুর দেশ, মুক্তিযুদ্ধের একটি সোনালী পাতা ,কাজের আনন্দ, শব্দের অর্থ জেনে নিন।

দ্বিতীয় শ্রেণীর আরও যে বইগুলো আমাদের ওয়েবসাইটে পাবেন তার তালিকা নিম্নরূপঃ

বিভিন্ন অধ্যায়ের শব্দের অর্থ গুলো বিস্তারিতভাবে দেয়া হয়েছে যাতে শিক্ষার্থীরা খুব সহজে শব্দের অর্থ গুলো জেনে নিয়ে পাঠকে খুব সহজে বুঝতে পারে এবং আত্মস্থ করতে পারে। বইটিতে মোট পাঠের সংখ্যা ১৮ এবং বইটিতে শতাধিক এর উপরের পৃষ্ঠা সংখ্যা রয়েছে।

বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষাব্যবস্থাকে সংস্কারের লক্ষ্যে এবং নিরক্ষরতা দূরীকরণের লক্ষ্যে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে শহরের পর্যায়েও বিনামূল্যে বই বিতরণ এর এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে। সেই লক্ষ্যে তিনি প্রতিবছর প্রত্যেক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ করে আসছেন এবং ভবিষ্যতেও যাবেন।

তার উদ্দেশ্যকে সফলভাবে কাজে লাগানোর উদ্দেশ্যে শিক্ষকের এবং শিক্ষার্থীরা যৌথ উদ্যোগে পাঠ্যবইটি ব্যবহারের মধ্য দিয়ে আমরা এই সফলতার দিকে এগিয়ে নিয়ে যেতে পারি। শিক্ষার্থীদের প্রতি বিশেষভাবে অনুরোধ তোমরা তোমাদের পাঠ্য বইতে খুব সুন্দর ভাবে পঠনের মাধ্যমে তা পরীক্ষাতে উপস্থাপন কর।

বই সংক্রান্ত বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে আমরা তোমাদের জন্য বিভিন্ন বইয়ের কাজ করে যাচ্ছি। তাই বিভিন্ন শ্রেণীর বই পেতে তোমরা সবসময় শুধু পাশে থাকো এবং খুব সহজেই পেয়ে যাও তোমার প্রয়োজনীয় বইটি আমাদের ওয়েবসাইটে। যদি বই ডাউনলোড এ কোন সমস্যা হয় তবে তোমরা অবশ্যই তা আমাদের কমেন্ট বক্সে জানাও।

আমরা তোমাদের যথাযথভাবে সাহায্য করবো। বই ডাউনলোড করতে সব সময় এবং সব বিষয় নিয়ে আমরা এবং আমাদের ওয়েবসাইট তোমাদের পাশে আছে। সে উদ্দেশ্যে তোমরা লেখাপড়া করো এবং জীবনে সফলতা লাভ করুক এই কামনা করছি। তাই দ্বিতীয় শ্রেণীর বই পেতে তোমরা নিচে ডাউনলোড সাহায্য নাও।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button