২য় শ্রেণির ইংরেজি বই pdf ২০২১ সালের English For Today পিডিএফ ডাউনলোড

বিষয়: ইংরেজি, শ্রেণি: দ্বিতীয়

দ্বিতীয় শ্রেণির ইংরেজি বইটি ডাউনলোড করতে আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করলে আপনারা খুব সহজেই ডাউনলোড করতে পারবেন। দ্বিতীয় শ্রেণীর সকল বই পেতে আমাদের ওয়েবসাইটের নিচে সূচিপত্র দেখুন।

দ্বিতীয় শ্রেণীর ছাড়াও আমাদের ওয়েবসাইটে প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের সকল বোর্ড বই এর পিডিএফ ফাইল দেয়া হয়েছে যার মাধ্যমে আপনি খুব সহজেই পিডিএফ ফাইল গুলা ডাউনলোড করে নিতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে।

পিডিএফ ফাইল ছাড়াও আমাদের ওয়েবসাইট বিভিন্ন ধরনের জ্ঞানমূলক আর্টিকেল প্রকাশ করে যাচ্ছে যেগুলো আপনাদের অনেক প্রয়োজনীয় হবে বলে আমরা মনে করি। নিচে দ্বিতীয় শ্রেণির ইংরেজি বইয়ের পিডিএফ দেয়া হলো। নিচের ইংরেজি বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে দ্বিতীয় শ্রেণির পাঠ্যপুস্তক রূপে নির্ধারিত করা হয়েছে এবং তার প্রত্যেকটি বিদ্যালয় পড়ানো হচ্ছে।

বইটি রচনা ও সম্পাদনায় রয়েছেন এমএস হক ইয়াসমিন, মোঃ আব্দুর রাজ্জাক, নয়না শাহজাদী। দ্বিতীয় শ্রেণির ইংরেজি বইয়ের শিল্পসম্পাদনা করেছেন হাশেম খান। দ্বিতীয় শ্রেণির ইংরেজি বইটি ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ।

দ্বিতীয় শ্রেণীর আরও যে বইগুলো আমাদের ওয়েবসাইটে পাবেন তার তালিকা নিম্নরূপঃ

 

Contents of the book: *Greetings ,review *Numbers ,review *Commands, review *How old are you? review *Numbers ,alphabet *How old are you? ,alphabet *Numbers ,how many? *I am in, numbers, review *Numbers, I am….. *Head and shoulder, parts of the body *Number parts of the body *Days of the week *Numbers * story: Rima and the seed

“Story: Rima and the the seed *Numbers, colours *Colours and numbers *Numbers a /an *shapes and numbers *Numbers ,mister shape *Lucky the circle, shapes and colours *Sizes *Animals ,where is it? *Animals and where they live? *Life everyday *Anita’s life in the at *Anita life, where do animals live? *How many…..? *Story: the golden goose. *Vocabulary

বইটির নির্দেশনায় বলা হয়েছে English for today পাঠ্যপুস্তক এর পার্ট ভিত্তিক শিখন শেখানো কার্যাবলী শ্রেণিকক্ষে কার্যকর করার সময় শিক্ষার্থীরা যেন পরস্পর বিভিন্নভাবে interact করতে পারে শিক্ষক তা অবশ্যই নিশ্চিত করবেন। এই উদ্দেশ্যে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন ধরনের কর্মপদ্ধতি ইত্যাদি করাবেন।

অনেক সময় শিক্ষকের মনে প্রশ্ন জাগে যে ক্লাসে কতখানি বাংলা ব্যবহার করা যাবে। শিক্ষকের মনে রাখা প্রয়োজন তিনি শ্রেণিকক্ষে যত বেশি ইংরেজি বলবেন শিক্ষার্থীরা ততবেশি ইংরেজি শুনবে ও তা আয়ত্ত করতে সক্ষম হবে।

তবে অনেক সময় দেখা যায় যে শিক্ষকের ইংরেজিতে বলা নির্দেশনা শিক্ষার্থীরা বুঝতে পারছে না তখন শিক্ষক একবার বাংলায় পরিষ্কার ভাবে বুঝিয়ে দেবেন এবং সঙ্গে সঙ্গে একই নির্দেশনা অবশ্যই ইংরেজিতে পুনরাবৃত্তি করবেন। এর ফলে বাংলায় যা বলা হলো ইংরেজিতে যে ওই ভাবে বলা যায় শিক্ষার্থীরা তার নিজের অজান্তেই বুঝতে শিখবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button