ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা বই ও গাইড PDF ২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণীর চারু ও কারুকলা বই পিডিএফ ডাউনলোড

Class 6 Art And Craft Book & Guide PDF Download 2020 Link

ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা বইটির পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটে আপনারা খুব সহজেই সম্পূর্ণ বিনামূল্যে ষষ্ঠ শ্রেণির সকল বই পাবেন। ষষ্ঠ শ্রেণির বই ছাড়াও আমাদের ওয়েবসাইটে প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের সকল শ্রেণীর সকল বই এর পিডিএফ ফাইল খুব সহজেই আপনারা পেয়ে যাবেন।

আমাদের ওয়েবসাইট একাডেমিক বইয়ের পিডিএফ ফাইল ছাড়াও বিভিন্ন ধরনের শিক্ষা সংক্রান্ত তথ্য মূলক পোস্ট নিয়মিত প্রকাশ করে যাচ্ছে। আমাদের ওয়েবসাইটে আপনাদের বিদ্যালয় থেকে দেওয়া যেই এসাইনমেন্ট দেয়া হচ্ছে সেই এসাইনমেন্টের সমাধান আপনারা পাবেন। নিচের ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা বইয়ের পিডিএফ ফাইল টি দেয়া হলো।

ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা বইয়ের সূচিপত্র যে বিষয়বস্তু রয়েছে সেগুলো হলোঃ- চারু ও কারুকলার পরিচয়, বাংলাদেশের চারু ও কারুকলার শিক্ষার ইতিহাস, বাংলাদেশের লোকশিল্প ও কারুশিল্প, ছবি আঁকার সাধারণ নিয়ম উপকরণ ও মাধ্যম, ছবি আঁকার অনুশীলন, কাগজ ও খেলনার জিনিস দিয়ে শিল্পকর্ম এবং রং ও রং এর ব্যবহার।

ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা বইটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য প্রস্তুত করা হয়েছে। চারু ও কারুকলা বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকরুপে নির্ধারিত করা হয়েছে। ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা বইটি রচনা করেছেন হাশেম খান, এডলিন মালাকার, এ এস এম আতিকুল ইসলাম, সঞ্জীব দাস।

৬ষ্ঠ শ্রেণীর অন্যান্য যে বইগুলো আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে

চারুপাঠ বা বাংলা বই

কৃষি শিক্ষা

গণিত

ইংরেজি English For Today

বিজ্ঞান

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

ইসলাম ও নৈতিক শিক্ষা

চারু ও কারুকলা

ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা বইটি সম্পাদনার করেছেন মোস্তফা মনোয়ার। ষষ্ঠ শ্রেণির চারু ও কারুকলা বইটি পাঠ করলে শিক্ষার্থীরা যে বিষয়গুলো করতে পারবে তা নিচে দেয়া হলঃ- *চারু ও কারুকলা কি তা ব্যাখ্যা করতে পারবে *ছবি আঁকার সূচনালগ্নের কথা বর্ণনা করতে পারবে *কারু শিল্পের সূচনায় আদিম মানুষের ভূমিকা বর্ণনা করতে পারবে *বাংলাদেশের চারু ও কারুকলা শিক্ষার ইতিহাস বর্ণনা করতে পারবে

*বাংলাদেশের শিল্পকলার পথিকৃৎ শিল্পীদের নাম উল্লেখ করতে পারবে *চারু ও কারুকলার শিক্ষার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে পারবে *বাংলাদেশের শিশু কিশোরদের ছবি আঁকার গল্প বর্ণনা করতে পারবে *লোকশিল্প কি তা উদাহরণসহ ব্যাখ্যা করতে পারবে *কারুশিল্প কি তা উদাহরণসহ ব্যাখ্যা করতে পারবে *বাংলাদেশের লোকশিল্পের বর্ণনা করতে পারবে *বাংলাদেশের কারুশিল্প সম্পর্কে উদাহরণ সহ ব্যাখ্যা দিতে পারবে

*ছবি আঁকার সাধারণ নিয়ম গুলো বর্ণনা করতে পারবে *ছবি আঁকার প্রাথমিক উপকরণসমূহের নাম ও ব্যবহার বিধি ব্যাখ্যা করতে পারবে *ছবি আঁকার বিভিন্ন মাধ্যমের নাম উল্লেখ করতে পারবে *ছবি আঁকার মাধ্যমে হিসেবে পেন্সিল ও প্যাস্টেল রং এর ব্যবহার বর্ণনা করতে পারবে *প্রাকৃতিক সাধারন বিষয় গুলোর পর্যবেক্ষণ করতে পারবে *গাছ, ফুল লতাপাতার ছবি আঁকতে পারবে দৈনন্দিন ব্যবহার্য জিনিস রাখতে পারবে

*প্রাকৃতিক দৃশ্য আঁকতে পারবে বিভিন্ন দৃশ্য আঁকতে পারবে *জ্যামিতিক নকশা করতে পারবে *বিভিন্ন প্রকার কাগজের নাম ও প্রকারভেদ উল্লেখ করতে পারবে *নানারকম উৎসবে ঘর সাজাতে পারবে * কাগজ কেটে বিভিন্ন প্রকার নকশা তৈরি করতে পারবে। কাগজ দিয়ে ঝালর তৈরি করতে পারবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close