ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বই ও গাইড PDF ২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণীর বিজ্ঞান বই পিডিএফ ডাউনলোড

Class 6 Science Book & Guide PDF Download 2020 Link

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বইটির পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনাদের ওয়েবসাইটে ডাউনলোড অপশনে ক্লিক করুন। ষষ্ঠ শ্রেণির সকল বই এর পিডিএফ ফাইল পেতে আমাদের ওয়েবসাইটে সূচিপত্র দেখুন। আমাদের ওয়েবসাইটে ষষ্ঠ শ্রেণি ছাড়াও প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শ্রেণীর সকল বই এর পিডিএফ ফাইল ক্রমানুসারে দেয়া আছে।

আপনারা চাইলে আপনাদের প্রয়োজন মতো খুব সহজে সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারেন। আমাদের ওয়েবসাইটে ষষ্ঠ শ্রেণীর বই ছাড়াও শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য নিয়মিতভাবে পোস্ট করে আসছি। শিক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পেতে আমাদের সাথে থাকুন। নিচে ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বইয়ের পিডিএফ ফাইল দেয়া হলো।

ষষ্ঠ শ্রেণির সূচি পত্র যে বিষয়বস্তু দেয়া হয়েছে সেগুলো হলো: বৈজ্ঞানিক প্রক্রিয়া ও পরিমাপ, জীবজগৎ, উদ্ভিদ ও প্রাণীর কোষীয় সংগঠন, উদ্ভিদের বাহ্যিক বৈশিষ্ট্য, সালোকসংশ্লেষণ, সংবেদী অঙ্গ, পদার্থের বৈশিষ্ট্য এবং বাহ্যিক প্রভাব, মিশ্রণ, আলোর ঘটনা, গতি, বল ও সরন যন্ত্র, পৃথিবীর উৎপত্তি ও গঠন, খাদ্য ও পুষ্টি, পরিবেশের ভারসাম্য এবং আমাদের জীবন।

বিজ্ঞান বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তক নির্ধারণ করা হয়েছে। বইটি রচনা করেছেন প্রফেসর ডঃ শাহজাহান তপন, প্রফেসর ডঃ শফিউর রহমান, প্রফেসর এস এম হায়দার, প্রফেসর কাজি আফরোজ জাহান আরা, প্রফেসর ডঃ এস এম হাফিজুর রহমান, মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী, ডঃ মুহাম্মদ আব্দুল খালেক, গুল আনার আহমেদ।

৬ষ্ঠ শ্রেণীর অন্যান্য যে বইগুলো আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে

চারুপাঠ বা বাংলা বই

কৃষি শিক্ষা

গণিত

ইংরেজি English For Today

বিজ্ঞান

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

ইসলাম ও নৈতিক শিক্ষা

চারু ও কারুকলা

ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বইটির ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বইটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য প্রকাশিত হয়েছে। ষষ্ঠ শ্রেণীর বই পাঠ করলে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে অবগত হবে।

ষষ্ঠ শ্রেণীর বই পাঠ করলে শিক্ষার্থীরা যে বিষয়গুলো জানতে পারবে করতে পারবে সেগুলো হলো: *বৈজ্ঞানিক প্রক্রিয়া ও পরীক্ষণ ব্যাখ্যা করতে পারবে *বৈজ্ঞানিক প্রক্রিয়ার ধাপ সমূহ ব্যাখ্যা করতে পারবে *পরিমাপের প্রয়োজনীয়তা এবং গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে *মৌলিক ও যৌগিক একক ব্যবহার করতে পারবে

*দৈর্ঘ্য ভর ও সময় পরিমাপ করতে পারবে *বিভিন্ন আকারের কঠিন বস্তুর আয়তন পরিমাপ করতে পারবে *তরল পদার্থের আয়তন পরিমাপ করতে পারবে *তাপমাত্রা মাত্রা পরিমাপ করতে পারবে *জীবের প্রধান প্রধান বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে *প্রধান প্রধান বাংলাদেশের আলোকে জীবজগতের শ্রেণীকরণের করতে পারবে *সপুষ্পক ও অপুষ্পক উদ্ভিদের বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে *মেরুদন্ডী ও অমেরুদন্ডী প্রাণীর মধ্যে বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে

*চারপাশের জীবজগৎ সম্পর্কে সচেতন হবে এবং মানব জীবনে উদ্ভিদের গুরুত্ব উপলব্ধি করতে সক্ষম হবে *বিদ্যালয় এর পাশে অবস্থিত জীবের শ্রেণীবিন্যাসের প্রদর্শন করতে পারবে *উদ্ভিদের বাহ্যিক বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে পারবে *মৌলের প্রধান বৈশিষ্ট্য বিভিন্ন অংশ এর প্রকারভেদ এবং কাজ ব্যাখ্যা করতে পারবে *কান্ডের ও পাতার প্রধান বৈশিষ্ট্য, বিভিন্ন অংশ, প্রকারভেদ এবং কাজ ব্যাখ্যা করতে পারবে উদ্ভিদ ও জীবের মূল কাণ্ড ও পাতার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে পারবে *উদ্ভিদের প্রতি সহানুভূতিশীল আচরণ প্রদর্শন করবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button