অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই ও গাইড PDF ২০২১ সালের ৮ম শ্রেণীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই পিডিএফ ডাউনলোড

অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটির পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটে ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটে অষ্টম শ্রেণীর সকল পিডিএফ ছাড়াও প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের সকল বইয়ের পিডিএফ ফাইল আপনারা খুব সহজেই সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

নিচে অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই এর পিডিএফ ফাইল দেয়া হলো। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইয়ের সূচিপত্র: তথ্য ও যোগাযোগ প্রযুক্তির গুরুত্ব, কম্পিউটার নেটওয়ার্ক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিরাপদ ও নৈতিক ব্যবহার, স্পেডশিটের ব্যবহার, শিক্ষা ও দৈনন্দিন জীবনে ইন্টারনেটের ব্যবহার।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে অষ্টম শ্রেণির পাঠ্যপুস্তক নির্ধারিত করা হয়েছে। অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটি রচনা ও সম্পাদনা করেছেন ডঃ মুহাম্মদ জাফর ইকবাল, সুরাইয়া পারভীন, মোস্তফা জব্বার, মুনির হাসান, লুৎফর রহমান, মোঃ মুনাব্বির হোসেন।

অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য প্রকাশিত হয়েছে। অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বই ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড।

অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটি সম্পর্কে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, বাংলাদেশ এর চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা বইটির প্রসঙ্গ কথায় বলেছেন- ডিজিটাল বাংলাদেশ অর্থাৎ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশের সকল মানুষের জীবন সহজ, সুন্দর ও আনন্দময় করে গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার অন্যতম মাধ্যম হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর শিক্ষা। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি শিক্ষা ব্যবস্থায় বাধ্যতামূলক করার কথা বলা হয়েছে। তার ধারাবাহিকতায় প্রণীত হয়েছে এ বিষয়ে শিক্ষাক্রম এবং পাঠ্যপুস্তক।

আশাকরি এই পাঠ্যপুস্তকটি শিক্ষার্থীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সাক্ষরতা অর্জনের পাশাপাশি পরবর্তীকালে এ বিষয়ে আরো আগ্রহী করে তুলবে যা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখতে সাহায্য করবে। অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইটির পাঠ করলে শিক্ষার্থীরা যে বিষয়গুলোতে অভিজ্ঞ হয়ে উঠবে সেই বিষয়গুলো হল:-

* তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে কর্মসংস্থানের সুযোগ ব্যাখ্যা করতে পারবে *যোগাযোগের ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ভূমিকা ব্যাখ্যা করতে পারবে *ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুযোগ ব্যাখ্যা করতে পারবে *সরকারি কার্যক্রমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের গুরুত্ব বর্ণনা করতে পারবে

*চিকিৎসা ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অবদান ব্যাখ্যা করতে পারবে *গবেষণার ক্ষেত্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ভূমিকা ব্যাখ্যা করতে পারবে * নেটওয়ার্ক এর ধারণা ব্যাখ্যা করতে পারবে *নেটওয়ার্ক সংশ্লিষ্ট বিভিন্ন যন্ত্রপাতির কাজ ব্যাখ্যা করতে পারবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close