নবম শ্রেণির ভূগোল বই ও গাইড PDF ২০২১ সালের ৯ম শ্রেণীর ভূগোল বই পিডিএফ ডাউনলোড

নবম শ্রেণীর ভূগোল বই পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটের নবম শ্রেণীরসহ প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের সকল শ্রেণীর বইয়ের পিডিএফ ফাইল আপনারা খুব সহজেই এবং সম্পূর্ন বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

আমাদের ওয়েবসাইটে ডাউনলোডকৃত কোন সমস্যা হলে আপনারা আমাদের ওয়েবসাইটের কমেন্ট বক্সে জানান। আমরা যত দ্রুত সম্ভব তা সমাধানের চেষ্টা করব। নিচে নবম শ্রেণীর ভূগোল ও পরিবেশ বই পিডিএফ ফাইল দেয়া হলো।

নবম দশম শ্রেণির ভূগোল ও পরিবেশ বইটির সূচিপত্র: ভূগোল ও পরিবেশ, মহাবিশ্ব ও আমাদের পৃথিবী, মানচিত্র ব্যবহার, পৃথিবীর অভ্যন্তরীণ ও বাহ্যিক গঠন, বায়ুমণ্ডল, বারিমন্ডল জনসংখ্যা, মানব বসতি, সম্পদ ও অর্থনৈতিক কার্যাবলি, বাংলাদেশের ভৌগোলিক বিবরণ,

বাংলাদেশের সম্পদ ও শিল্প, বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা ও বাণিজ্য, বাংলাদেশের উন্নয়ন কর্মকান্ড ও পরিবেশের ভারসাম্য, বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ, টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি)। ভূগোল ও পরিবেশ বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে নবম দশম শ্রেণির পাঠ্যপুস্তক এর নির্ধারিত হয়েছে।

ভূগোল ও পরিবেশ বইটি রচনা করেছেন সেলিনা শাহজাহান, ডক্টর মোঃ রেজাউল করিম জুলেখা শাহিন। নবম দশম শ্রেণির ভূগোল ও পরিবেশ বইটি সম্পাদনার করেছেন ডক্টর হাফিজা খাতুন। বইটি ডিজাইন করেছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড।

নবম দশম শ্রেণির ভূগোল ও পরিবেশ বইটির প্রসঙ্গ কথাই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ এর চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা বলেছেন- ভূগোল ও পরিবেশ শীর্ষক পাঠ্যপুস্তকটি নতুন জীবন ও জীবন পরিবেশের পটভূমিতে প্রণয়ন করা হয়েছে। মাধ্যমিক পর্যায়ের ভূগোল ও পরিবেশ বিষয়টি এখন আর দেশ রাজধানী, পাহাড়-পর্বত, নদনদী ও আলোচনার মধ্যে সীমাবদ্ধ নয়।

এখন এর বিস্তৃতি লাভ করেছে মানুষ ও তার পরিবেশ পরিবেশের বিপুল পরিবর্তনের সঙ্গে মানব জীবনের সম্পর্ক ও পরিবেশ উন্নয়নে কর্মযজ্ঞ চিন্তা চেতনা পর্যন্ত। এ দৃষ্টিকোণ থেকে শিক্ষার্থীর চাহিদা ও বোধগম্য থাকে গুরুত্ব দিয়ে পাঠ্যপুস্তক টি প্রণয়ন করা হয়েছে।

শিক্ষার্থীরা নবম দশম শ্রেণির ভূগোল ও পরিবেশ বইটি অধ্যায়ন করলে যে বিষয়গুলো জানতে পারবে সে বিষয়গুলো হল:- * ভূগোল ও পরিবেশ এর ধারণা ব্যাখ্যা করতে পারবে *ভূগোলের পরিধি ব্যাখ্যা করতে পারবে * ভূগোল ও পরিবেশ পাঠের গুরুত্ব ব্যাখ্যা করতে পারবে *ভূগোল ও পরিবেশ এর উপাদান সমূহের আন্তঃসম্পর্ক বিশ্লেষণ করতে পারবে

*মহাবিশ্বের জ্যোতিষ্ক মন্ডল ,সৌর জগত পৃথিবী অন্যান্য গ্রহ উপগ্রহের অবস্থান এবং বৈশিষ্ট্য বর্ণনা করতে পারবে *পৃথিবীর আকার-আকৃতি ও উপগ্রহ সম্বন্ধে বর্ণনা করতে পারবে *অক্ষরেখা ও দ্রাঘিমারেখাসহ গুরুত্বপূর্ণ লেখা সমূহ ব্যাখ্যা এবং এদের গুরুত্ব বর্ণনা করতে পারবে *অক্ষরেখা ও দ্রাঘিমারেখা ব্যবহার করে মানচিত্রে বিভিন্ন স্থান শনাক্ত করতে পারবে *আহ্নিক গতি ও বার্ষিক গতি ব্যাখ্যা করতে পারবে

*দিবারাত্রি সংগঠনের বৃদ্ধির কারণ এবং প্রভাব বিশ্লেষণ করতে পারবে *ঋতু পরিবর্তনের কারণ ও প্রভাব বিশ্লেষণ করতে পারবে *বিভিন্ন উপকরণের সাহায্যে সৌরজগতের মডেল তৈরি করতে পারবে *আমাদের বসবাসের একমাত্র পৃথিবী সম্পর্কে আরো বেশি জানার আগ্রহ প্রকাশ করবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button