নবম শ্রেণির বিজ্ঞান বই ও গাইড PDF ২০২১ সালের ৯ম শ্রেণীর বিজ্ঞান বই পিডিএফ ডাউনলোড

নবম দশম শ্রেণীর বিজ্ঞান বই পিডিএফ ফাইল ডাউনলোড করতে আপনারা আমাদের ওয়েবসাইটের ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। আমাদের ওয়েবসাইটের নবম শ্রেণীর এবং প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের সকল শ্রেণীর বইয়ের পিডিএফ ফাইল পেতে আমাদের সূচিপত্র দেখুন।

আমাদের ওয়েবসাইটে আপনারা খুব সহজেই সম্পূর্ণ বিনামূল্যে বিভিন্ন ধরনের পিডিএফ ফাইল ছাড়াও যাবতীয় শিক্ষা সংক্রান্ত তথ্য নিয়মিতভাবে পাবেন। নবম শ্রেণির বিজ্ঞান বইয়ের পিডিএফ দেয়া হলো। নবম শ্রেণির বিজ্ঞান বইয়ের সূচিপত্র: উন্নততর জীবনধারা, জীবনের জন্য পানি, হূদযন্ত্রের যত কথা, নবজীবনের সূচনা, দেখতে হলে আলো চাই, পলিমার, অম্ল ক্ষারক ও লবণের ব্যবহার,

আমাদের সম্পদ, দুর্যোগের সাথে বসবাস, এসো বলকে জানি, জীবন প্রযুক্তি, প্রাত্যহিক জীবনে তড়িৎ, সবাই কাছাকাছি, জীবন বাঁচাতে বিজ্ঞান। নবম শ্রেণীর বিজ্ঞান বইটি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষ থেকে পাঠ্যপুস্তকে নির্ধারিত হয়েছে।

বইটিকে সহজপাঠ্য, আকর্ষণীয় ও সহজবোধ্য করার জন্য পরিমার্জিত সংস্করণে প্রয়োজনীয় সংযোজন, পরিবর্ধন, পুনর্লিখন এবং সম্পাদনা করেছেন ডঃ মুহাম্মদ জাফর ইকবাল এবং ডঃ মোহাম্মদ কায়কোবাদ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক বিনামূল্যে বিতরণের জন্য প্রকাশিত হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বাংলাদেশ প্রফেশনাল এর চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা বইটির প্রসঙ্গ কথায় বলেছেন- বিজ্ঞান শিক্ষার উদ্দেশ্য হচ্ছে প্রাকৃতিক বিভিন্ন ঘটনা সম্পর্কে অনুসন্ধিতসা সৃষ্টির মাধ্যমে পর্যবেক্ষণ ক্ষমতা সাধারণ সমস্যা সমাধানের যোগ্যতা অর্জন এবং পরিবেশের বিভিন্ন উপাদান গুলোর প্রতি শিক্ষার্থীকে আগ্রহী করে তোলা।

পাঠ্যপুস্তকে শিক্ষার্থীদের নিকট সহজবোধ্য, আনন্দদায়ক করার লক্ষ্যে বিজ্ঞানের পাশাপাশি হাতে কলমে কাজ করার মাধ্যমে শিক্ষার্থীর সুপ্ত প্রতিভা ও সৃজনশীলতা কল্পনা ও অনুসন্ধিতসা বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের কাজ দেয়া হয়েছে। শিক্ষার্থীরা বিজ্ঞান চর্চার মাধ্যমে ব্যক্তিগত সামাজিক নিরাপত্তা বিধানে এবং বিভিন্ন প্রতিকূল অবস্থা থেকে উত্তরণের প্রয়োজনীয় জীবন দক্ষতা ও ইতিবাচক দৃষ্টিভঙ্গি অর্জনে সক্ষম হবে।

বইটি পাঠ করলে শিক্ষার্থীরা যে বিষয়গুলোতে অবগত হবে সে বিষয়গুলোর কিছু দিক নিচে তুলে দেয়া হলো:- *খাদ্য উপাদান ও আদর্শ খাদ্য পিরামিড ব্যাখ্যা করতে পারবে *খাদ্য সংরক্ষণের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে পারবে *স্বাস্থ্যরক্ষায় প্রাকৃতিক খাদ্য এবং ফাস্টফুডের প্রভাব বিশ্লেষণ করতে পারবে *ভিটামিনের উৎস এবং এর অভাবজনিত প্রতিক্রিয়া ব্যাখ্যা করতে পারবে

*ভিটামিন খনিজ লবণের উৎস এবং এর অভাবজনিত প্রতিক্রিয়া ব্যাখ্যা করতে পারবে *পানি ও আশযুক্ত খাবারের উপকারিতা বর্ণনা করতে পারবে * বডি মাস ইন্ডেক্সের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে পারবে *খাদ্যে রাসায়নিক পদার্থ ব্যবহার এবং এর প্রতিক্রিয়া বলতে পারবে *শরীরে তামাকের ক্ষতিকর প্রতিক্রিয়া ব্যাখ্যা করতে পারবে

* শারীরিক ফিটনেস ধরে রাখার কৌশল ব্যাখ্যা করতে পারবে * রোগ নির্ণয়ে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতিতে বিজ্ঞানের তত্ত্ব ও ধারণার ব্যবহার বর্ণনা করতে পারবে *আধুনিক প্রযুক্তি এবং যন্ত্রপাতি ব্যবহারের ফলে সৃষ্ট স্বাস্থ্য সমস্যা এবং প্রতিরোধের কৌশল বর্ণনা করতে পারবে *রোগ নির্ণয় বিজ্ঞানের অবদানকে প্রশংসা করতে পারবে।

সর্বোপরি বইটি পাঠ করে শিক্ষার্থীরা বিজ্ঞান সম্বন্ধে অনেক বিষয়ে অবগত হবে এবং তাদের বাস্তব জীবনে সেইসব জ্ঞানকে কাজে লাগাতে পারবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close