দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ PDF

দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

আপনি যদি বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস পেতে চান, তাহলে আমাদের ওয়েবসাইট থেকে এই সংকৃত সিলেবাস ডাউনলোড করে নিতে পারবেন। যারা ২০২৪ সালের দাখিল মাদ্রাসা পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তাদের জন্য এ সিলেবাস অনেক গুরুত্বপূর্ণ এবং তাদের প্রস্তুতি গ্রহণ করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে।

যেহেতু দীর্ঘদিন পরে পরীক্ষা শুরু হচ্ছে সেহেতু আপনাদের পুরোপুরি বইয়ের উপরে প্রশ্নপত্র তৈরি করা হলে আপনারা অনেকেই হয়তো ঠিকঠাকমতো পরীক্ষায় উত্তর করতে পারবেন না। তাই সংক্ষিপ্ত সময়ে আপনারা যদি সঠিক প্রস্তুতি গ্রহণ করতে চান তাহলে দাখিল মাদরাসার পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাস অনুসরণ করে পড়াশোনা করুন। নিচে আপনাদের সুবিধার জন্য আমাদের ওয়েবসাইটে দাখিল পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস দিয়ে দেওয়া হল।

মাদ্রাসা শিক্ষা বোর্ড সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪

বাংলাদেশের মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে করোনাভাইরাস এর পরিস্থিতি মোকাবিলার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছিল। পরবর্তীতে দেশের সার্বিক পরিস্থিতি ঠিকঠাক হলে সকল কিছু স্বাভাবিকভাবে চলমান অবস্থায় থাকে। তবে শিক্ষার্থীদের ঘরে বসে পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে বলা হয়েছে। তার জন্য শিক্ষার্থীদের জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে।

এই সংক্ষিপ্ত সিলেবাস যদি শিক্ষার্থীরা অনুসরণ করে তাহলে হাতে যথেষ্ট সময় পাচ্ছে এবং সেই সময়কে কাজে লাগিয়ে তারা পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারবে। তাই মুজাব্বিদ বিভাগের এবং হেফজুল কোরআন বিভাগ এর যে সকল বিষয়ের এখনো সংক্ষিপ্ত সিলেবাস পুনর্বিন্যাস করা হয়নি সেগুলো বাদ দিয়ে আপনারা এই পিডিএফ ফাইলে যে সকল বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে সেগুলো পড়াশোনা করুন। ২০২৪ সালের সকল ধরনের শিক্ষার্থী অর্থাৎ নিয়মিত অনিয়মিত এবং মানোন্নয়ন সকল পরীক্ষার্থীদের জন্য এই সিলেবাস কার্যকরী হবে।

দাখিল দশম শ্রেণির সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪

বর্তমান পৃথিবীতে করোনাভাইরাস এর প্রথমে শিক্ষাপ্রতিষ্ঠান দীর্ঘ সময় ধরে অফ ছিল। তাই প্রতিবারের মত নিয়ম করে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পাঠদান করা সম্ভব হয়নি। ফলে শিক্ষার্থীদের লেখাপড়ার দিক থেকে অনেকটা ক্ষতি হয়ে গিয়েছে। তাই মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে কুরআন মাজীদ ও তাজবীদ সহ হাদিস শরীফ, আরবী, ইসলামের ইতিহাস ও সাহিত্য, ফার্সি সাহিত্য, ইংরেজি, বাংলা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, রসায়ন, জীববিজ্ঞান, উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, পৌরনীতি ও নাগরিকতা, বাংলাদেশ ও বিশ্বপরিচয় সহ অন্যান্য সকল বিষয় রয়েছে সেগুলোর প্রতি প্রস্তুতি গ্রহণ করতে বলা হয়েছে। তাই বাংলাদেশের মাদ্রাসা শিক্ষা বোর্ড প্রত্যেকটি বিষয়ের আলাদা আলাদা ভাবে নির্ধারিত বিষয়গুলো থেকে নির্ধারিত অধ্যায়গুলো সম্পর্কে প্রস্তুতি গ্রহণ করতে বলেছেন।

যদি আপনাদের সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে কিছু বলার থাকে তাহলে বলতে হয় যে কুরআন মাজীদ ও তাজবিদ অধ্যায়ের প্রথম অধ্যায়ের প্রথম ভাগ থেকে নির্ধারিত কিছু টপিক করতে বলা হয়েছে। ঠিক একইভাবে অন্যান্য অধ্যায়ের নির্ধারিত টপিকগুলো যদি আপনারা সঠিকভাবে পড়াশোনা করেন তাহলেই দাখিল পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করা হবে। যেহেতু আপনারা পড়াশোনায় একটিভ এবং পড়াশোনায় ভালো ফলাফল করতে চান সেহেতু সময়ের অবহেলা না করে সামনে পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে থাকুন।

দাখিল সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ ssc

প্রত্যেকটি বিষয়ের পরীক্ষা হবে 100 নম্বরের। এই সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে বইয়ের প্রত্যেকটি অধ্যায়কে না বুঝিয়ে নির্ধারিত এবং গুরুত্বপূর্ণ অধ্যায় এবং টপিক বোঝানো হয়েছে। আপনারা যদি এভাবে আপনাদের যে সকল বিষয়ে পরীক্ষা দেওয়া লাগবে সে সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস দেখে নিতে পারেন তাহলে সামনের পরীক্ষার জন্য আপনারা সঠিকভাবে প্রস্তুতি গ্রহণ করতে পারবেন।

যারা দাখিল মাদরাসার পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তাদের জন্য আমাদের ওয়েবসাইটের পক্ষ থেকে দোয়া এবং শুভকামনা থাকবে। যেহেতু প্রত্যেকটি শিক্ষার্থীর উচিত ঠিকঠাক ভাবে পড়ালেখা করা এবং ভালো ফলাফল অর্জন করা সেহেতু আপনারা এই ক্ষেত্রে অবহেলা করবেন না এবং ভালো ফলাফল অর্জন করবেন এই প্রত্যাশা ব্যক্ত করি।

তাই আপনারা সর্বপ্রথমে আমাদের ওয়েবসাইট থেকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত হবে দাখিল মাদ্রাসার পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করে নিবেন এবং সেই সিলেবাস বোঝার চেষ্টা করবেন। তারপরে ছিলে পাশে যে সকল পদ্ধতি গুলো আলোচনা করা হয়েছে এবং যে সকল অধ্যায় পড়তে বলা হয়েছে সেগুলো আপনারা পড়ে সঠিক মত প্রস্তুতি গ্রহণ করে পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হয়ে পরীক্ষা দেবেন। তাই আপনারা পরীক্ষার জন্য নিজেদের সর্বোচ্চ চেষ্টা করুন এবং সিলেবাস ডাউনলোড করে নিন।

Download Link

এসএসসি দাখিল সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ PDF ডাউনলোড 

এসএসসি পরীক্ষার্থীদের জন্য সুসংবাদ নিয়ে এসেছে শিক্ষা মন্ত্রণালয়। জানুয়ারি 25 তারিখে দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের জন্য এসএসসি সংক্ষিপ্ত পাঠ্যসূচি প্রকাশ করা হয়েছে। এবং খুব শীঘ্রই দাখিল পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ও মাদ্রাসা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আপনি কি এসএসসি-দাখিল সংক্ষিপ্ত সিলেবাস ২০২৪ পিডিএফ ডাউনলোড এর জন্য অনুসন্ধান করছেন? তাহলে এ লেখাটি আপনার জন্যে খুবই গুরুত্বপূর্ণ। এই লেখাটি পড়ার মাধ্যমে আপনি জানবেন কিভাবে খুব সহজেই এসএসসি-দাখিল সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে হবে।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*