কিভাবে ফেসবুকের ভিডিও ডাউনলোড করব – ফেসবুক পেজ ও গ্রুপ থেকে ভিডিও ডাউনলোডের নিয়ম

আপনি কি ফেসবুকে কখনো ভিডিও দেখেছেন? কখনো কি এমন মনে হয়েছে যে ভিডিওটা আমার ডাউনলোড করে রাখা উচিত? যদি আপনার এমন মনে হয়ে থাকে তাহলে এই আর্টিকেলটি অবশ্যই আপনার জন্য গুরুত্বপূর্ণ।

কারণ আজকের আলোচনায় আমরা আপনাদের দেখাবো কিভাবে খুব সহজেই বিভিন্ন ফেসবুক গ্রুপ বা পেইজ হতে ভিডিও ডাউনলোড করবেন। তাহলে আর দেরি না করে চলুন মূল আলোচনা শুরু করা যাক।

ফেসবুকের ভিডিও জনপ্রিয়তা কারণ

ফেসবুকে ভিডিও খুবই জনপ্রিয়তা অর্জন করেছে। বর্তমানে ইউটিউবে যে পরিমাণ ভিডিও দেখা হয় ফেসবুকে ভিডিও পরিমাপ ততটা না হলেও অনেকে ফেসবুকে ভিডিও দেখতে খুব পছন্দ করে।

ফেসবুকে ভিডিও দেখার অনেকগুলো কারণ রয়েছে। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য যে কারণটি তাহলে এখানে জনপ্রিয় ভিডিওগুলো সাজেশন আকারে টাইম লাইনে চলে আসে।

আর ইউটিউবে ভিডিও দেখতে হলে সার্চ করে দেখা লাগে।

সাম্প্রতিক সময়ে বিভিন্ন পেজে মজাদার ভিডিও আপলোড করা হয়। অনেকক্ষেত্রে দেখা যায় ইউটিউব ভিডিও কেটে কেটে যুক্ত করে তা ফেসবুকে আপলোড করা হয়।

ইউটিউব ভিডিওর আকর্ষণীয় অংশগুলো যুক্ত করে ভিডিও তৈরি করা হয় বলে ফেসবুকে দ্রুত সময়ের মধ্যেই তা ভাইরাল হয়ে যায়। অনেকেই ফেসবুক ব্যবহার করে শুধুমাত্র ভিডিও দেখার জন্য।

ভিডিও দেখার প্ল্যাটফর্মকে ফেসবুক Watch নামে অভিহিত করে। ফেসবুক ওয়াচে ট্রেন্ডিং ভিডিও গুলো অটোমেটিকেলি চলে আসে। অর্থাৎ আপনি যদি ফেসবুক অ্যাপ হতে ওয়াচ এ ক্লিক করেন তাহলে অনেকগুলো ট্রেন্ডিং ভিডিও আপনার সামনে হাজির হবে।

বেশিরভাগ সময় আমরা ভিডিওগুলো ফেসবুকে সেভ করে রাখি। কিন্তু গ্যালারিতে নিয়ে আসতে পারি না। এর কারণ ফেসবুক আমাদের কোন ভিডিও ডাউনলোড এর জন্য পারমিশন দেয় না।

কিন্তু বর্তমানে অসম্ভব বলে ইন্টারনেট দুনিয়াতে কিছু নেই। বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো ব্যবহার করে খুব সহজেই ফেইসবুকের যেকোনো ভিডিও ডাউনলোড করে ফেলা যায়। আমাদের আজকের আলোচনার বিষয়বস্তু হচ্ছে সেটাই। তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে সহজেই ফেসবুকের ভিডিও ডাউনলোড করা যায়।

ফেসবুকের ভিডিও ডাউনলোড এর নিয়ম

আপনারা জানেন ফেসবুক সরাসরি ভিডিও ডাউনলোড এর কোন অপশন রাখেনি। সে কারণেই আপনি সাধারণভাবে কোন ভিডিও ডাউনলোড করতে পারবেন না। কিন্তু একটু কৌশলী হলে খুব সহজেই সে কাজটি করতে পারবেন।

কি কি কৌশল ব্যবহার করে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা যাবে সে সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া হবে। সুতরাং লেখাটি অবশ্যই মনোযোগ সহকারে পড়বেন।

আপনি প্রধানত আর 2 টি উপায়ে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

১/ কম্পিউটারের ব্রাউজার হতে

২/ অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ব্যবহার করে

এখন দেখব কিভাবে দুইটি উপায় অবলম্বন করে ফেসবুকের ভিডিও ডাউনলোড করবেন।

কম্পিউটার হতে ফেসবুক ভিডিও ডাউনলোড এর নিয়ম

কম্পিউটারের যেকোন ইন্টার্নেট ব্রাউজার ব্যবহার করে খুব সহজেই ফেসবুকের ভিডিও ডাউনলোড করা যাবে। এজন্য অবশ্যই ফেসবুক ভিডিও ডাউনলোডার ওয়েবসাইটের সাহায্য নিতে হবে।

অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো ফেসবুক হতে ভিডিও ডাউনলোডিং ফ্যাসিলিটি দিয়ে থাকে। আপনি গুগলে Facebook Video Download Online লিখে সার্চ করে অনেকগুলো ওয়েবসাইটের ঠিকানা পাবেন।

যেকোনো একটি ওয়েবসাইট ভিজিট করার পর সেখানে আপনার কাঙ্খিত ভিডিও লিংক ইনপুট করতে হবে এবং সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

ফেসবুকের ভিডিও লিংক কিভাবে কপি করতে হয় তা কি জানা আছে? না থাকলে নিচের লেখাটি পড়ুন।

যেকোন ভিডিও প্লে হওয়ার পর ওপরে এড্রেসবারে আপনি একটি লিংক দেখতে পাবেন। লিংকটি কপি করুন এবং আগে থেকে ওপেন করে রাখা ফেসবুক ভিডিও ডাউনলোডার ওয়েবসাইটে গিয়ে পেস্ট করুন।

এরপর সাবমিট বাটনে ক্লিক করলে আপনাকে কতকগুলো অপশন দেওয়া হবে। আপনি যে ফরমেটে ভিডিও সেভ করতে চান তা সিলেক্ট করুন এবং ডাউনলোড বাটনে ক্লিক করুন। তাহলে খুব সহজেই আপনার ভিডিওটি কম্পিউটার এ সেভ হয়ে যাবে।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button