ফেসবুক আইডি হ্যাক হলে কী করবেন? ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার পরে করনীয়।

আপনার ফেসবুক হ্যাক হয়ে গেছে? কি করবেন ভেবে উঠতে পারছেন না? আপনি নিশ্চয়ই হতাশা এবং চিন্তার মধ্যে আছেন। আর সে কারণেই আপনার মাথায় কাজ করছে না কি করা উচিত।

আজকে আমরা আলোচনা করবো ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে কিভাবে তা ফিরিয়ে আনবেন বা আপনার করনীয় কি।

আপনার যদি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায় এক্ষেত্রে আপনি কতগুলো পন্থা অবলম্বন করে তা ফিরিয়ে আনতে পারেন। এবং ফিরে আনতে না পারলেও তা ফেসবুকে রিপোর্ট করে বন্ধ করে দিতে পারেন। আজকে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

প্রথমে আমরা দেখব ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করার উপায়। এবং পরবর্তীতে আলোচনা করব কিভাবে রিপোর্ট করে আইডি বন্ধ করে দিবেন।

হ্যাক ফেসবুক অ্যাকাউন্ট ফিরিয়ে আনার উপায়

বিভিন্নভাবে ফেসবুক একাউন্ট ফিরিয়ে আনতে পারবেন। তবে সে ক্ষেত্রে আগে থেকে আপনার ফেসবুক একাউন্টে কিছু বিষয় যুক্ত করে রাখা লাগবে। যেমন আপনার ফেসবুক অ্যাকাউন্ট যদি মোবাইল নাম্বার দিয়ে খোলা হয়ে থাকে সে ক্ষেত্রে আলাদা একটি ইমেইল একাউন্ট এড করে রাখতে পারেন।

কিভাবে ফেসবুকে ইমেইল একাউন্ট এড করবেন সে সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

কেউ যদি আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে মোবাইল নাম্বার পরিবর্তন করে ফেলে সে ক্ষেত্রে ইমেইল একাউন্ট ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করতে পারেন।

আর যদি হ্যাকার ইতিমধ্যেই আপনার ই-মেইল অ্যাকাউন্টটি পরিবর্তন করে ফেলে সে ক্ষেত্রে আপনার ই-মেইল ব্যবহার করে আপনার হ্যাক হওয়া অ্যাকাউন্ট ফিরিয়ে আনতে পারবেন না।

সে ক্ষেত্রে আপনার পরিচয় যাচাইয়ের মাধ্যমে ফেসবুক কর্তৃপক্ষ আপনাকে আপনার একাউন্টটি ফিরিয়ে দিতে পারে। তবে সে সম্ভাবনা খুবই কম। আপনাকে নতুন একটি ইমেইল এড্রেস দিতে হবে যেখানে ফেসবুক আপনার সাথে যোগাযোগ করবে। আপনার প্রদত্ত তথ্য যদি ফেসবুক ডেটাবেজের তথ্যের সাথে মিলে যায় সে ক্ষেত্রে একমাত্র আপনার ফেসবুক অ্যাকাউন্টটি আপনাকে দেওয়া হবে।

রিপোর্ট করে আইডি বন্ধ করার উপায়

আপনি যদি আপনার হ্যাক হওয়া ফেসবুক আইডি ফিরেনা পান সে ক্ষেত্রে রিপোর্ট করে তা বন্ধ করে দিতে পারেন। এ ব্যাপারে আপনাকে সবচেয়ে বেশি সাহায্য করতে পারে আপনার ফেসবুক বন্ধুরা।

কিভাবে রিপোর্ট করে আইডি বন্ধ করবেন?

রিপোর্ট করে ফেসবুক আইডি বন্ধ করা মোটেই সহজ কাজ না। আপনার বন্ধুদের অনুরোধ করতে পারেন যেন তারা রিপোর্ট করে। রিপোর্টে উল্লেখ করতে হবে এই আইডিটি হ্যাক হয়ে গেছে।

কি নিয়মে রিপোর্ট করবেন তা জানার জন্য নিচের স্ক্রীনশট গুলো দেখুন।

এ কাজগুলো সম্পন্ন করার পরে ফেসবুক কর্তৃপক্ষ বিষয়টি যাচাই বাছাই করে দেখবে। এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

ফেসবুক হ্যাক হলে কিভাবে বুঝব

ফেসবুক হ্যাক হলে বিভিন্নভাবে তা বোঝা যাবে। আপনার অবর্তমানে কেউ আপনার বন্ধুদের মেসেজ দিতে পারে। বা আপনার আইডি থেকে পোস্ট করতে পারেন। এমনও হতে পারে আপনার বন্ধুদের পোস্টে লাইক দিয়ে দিতে পারে। আপনি আপনার ফেসবুকের অ্যাকটিভিটি লগ (Activity Log) থেকে তা যাচাই করতে পারবেন।

আবার অ্যাক্টিভ সেশন (Active Session) চেক করার মাধ্যমেও তা নিশ্চিত হতে পারবেন। অ্যাক্টিভ সেশন এমন একটা সিস্টেম যেখানে আপনার আইডি কোথায় কোথায়, কোন কোন ডিভাইসে লগইন করা আছে তার বিস্তারিত তথ্য দেয়া থাকে। কোন ডিভাইস অপরিচিত বললে মনে হলে তা লগ আউট করে দেন।

নিচের দেখানো চিত্রের মত করে লগআউট করতে পারবেন।

ফেসবুক হ্যাক হলে কিভাবে ঠিক করা যায়

ফেসবুক হ্যাক হলে বিভিন্নভাবে ঠিক করা যায়। আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি কিভাবে হ্যাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন। আমাদের লেখা টি মনোযোগ সহকারে পড়লেই আপনি বুঝতে পারবেন কিভাবে চুরি হয়ে যাওয়া ফেসবুক একাউন্ট ফিরে আনবেন। হ্যাকারদের কবল থেকে বাঁচতে কতকগুলো পদক্ষেপ গ্রহণ করে আপনি খুব সহজেই হ্যাকিং প্রতিরোধ করতে পারবেন।

ফেসবুক গ্রুপ হ্যাক হলে করনীয়

অনেক সময় দেখা যায় মিলিয়ন মিলিয়ন মেম্বারসহ ফেসবুক গ্রুপ হ্যাক হয়ে যায়। বিষয়টি যে একেবারে নতুন তা কিন্তু নয়। অনেকদিন থেকেই ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে আসছে। আর ফেসবুক একাউন্টের সাথে থাকা ফেসবুক গ্রুপটিও হ্যাক হয়ে যায় খুব সহজেই। এর প্রধান কারণ আইডির সাথে ফেসবুক গ্রুপটি সংযুক্ত থাকে।

অন্যদিকে একটা ফেসবুক গ্রুপে অনেক জন এডমিন থাকে। এখন একজন এডমিন এর ফেসবুক আইডি হ্যাক হলে সম্পূর্ণ গ্রুপটি হ্যাক হয়ে যায়। কারণ হ্যাকার অন্য এডমিনদের রিমুভ করে দেয় গ্রুপ থেকে।

আপনি কতগুলো পদক্ষেপ গ্রহণ করে হ্যাক হওয়া ফেসবুক গ্রুপ ফিরিয়ে আনতে পারেন। এজন্য ফেসবুক সাপোর্টে কথা বলতে পারেন। আপনার সমস্যার কথা বিস্তারিত ভাবে লিখে জানালে ফেসবুক কর্তৃপক্ষ সিদ্ধান্ত গ্রহণ করবে। এবং আপনাকে গ্রুপটি ফিরিয়ে দেয়ার ব্যাপারে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে।

ফেসবুক একাউন্ট সম্পর্কে যে প্রশ্নগুলো সবাই করে

এখন আমরা দেখব ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক সম্পর্কে মানুষ কি কি বিষয়ে প্রশ্ন করে। এবং সেসব প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব।

প্রশ্ন: আমার ফেসবুক হ্যাক হয়ে গেছে। এখন আমার করনীয় কি?

উত্তর: ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে যত দ্রুত সম্ভব তা পুনরুদ্ধার করতে হবে।

প্রশ্ন: ফেসবুক হ্যাক থেকে বাঁচার উপায় কি?

উত্তর: ফেসবুক হ্যাক থেকে বাঁচতে আপনাকে কতগুলো পদক্ষেপ গ্রহণ করতে হবে। টু স্টেপ ভেরিফিকেশন সিস্টেম চালু করতে হবে। এবং একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে।

Updated: August 3, 2020 — 8:13 am

The Author

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *