নকল বন্ধুত্ব নিয়ে ক্যাপশন, স্ট্যাটাস, পোস্ট, কথা

১.বন্ধুহীন জীবন বৈঠা ছাড়া নৌকার মত নৌকাতে বৈঠা না থাকলে যেমন মাঝি নৌকা কে দিকদর্শন করতে পারে না ঠিক তেমনি একজন মানুষের জীবনে সৎ বন্ধু না থাকলে সে জীবনে সঠিক দিক নিদর্শন করতে পারেনা তবে সৎবন্ধু বদলে নকল বন্ধুত্ব করলে জীবনে নেতিবাচক প্রভাব পড়ে বন্ধু যদি সত্য না হয় তাহলে জীবনে অভিশাপ হয়ে দাঁড়ায় কোন একদিন।

২. প্রকৃত বন্ধু বাছাই করা একটি মুশকিলের কাজ অসৎ বন্ধু মানুষের জীবনে অভিশাপ এর কারণ হয়ে দাঁড়ায় একজন সৎ প্রকৃত বন্ধু মানুষের জীবনে আশীর্বাদস্বরূপ আর একজন নকল বন্ধুর আবির্ভাব একজন মানুষের জীবনে অভিশাপস্বরূপ।

৩. একজন প্রকৃত বন্ধু যে রকম একজন মানুষের জীবনের সমৃদ্ধ করে তেমনি একজন নকল বন্ধুর আবির্ভাব মানুষের জীবনকে দুর্বিষহ করে তোলে।

৪. একজন নকল বন্ধু একজন ভালো বন্ধু জীবনে শুধু নেতিবাচক ভূমিকা রাখতে পারে সব নেতিবাচক দিক থেকে তাকে উৎসাহ দেয় খারাপ কাজের অনুপ্রেরণা যোগায় খারাপ কাজ করাতে বাধ্য করে এমন একদিন চলে আসে যে বন্ধুর সবকিছু জীবনের শেষ করে দিয়ে সে সব বন্ধুকে রেখে চলে যায় এটাই নকল বন্ধুর নেতিবাচক প্রকৃত ভূমিকা।

৫. একজন বেইমান বন্ধু কখনও চাইবেনা যে আপনি উন্নতি করুন কোন ভাবে আপনার অবনতির দিকটাই সব সময় ভাববে একজন নকল বন্ধুর মনে হিংসা-বিদ্বেষ এসব কিছু নিয়ে তার মনকে ভরিয়ে রাখবে তাহলে কিভাবে একজন সৎ বন্ধুকে নেতিবাচক ভূমিকা ছাড়া ইতিবাচক ভূমিকা দিতে পারে।

৬. অসৎ বন্ধুর সঙ্গে সংযোগ দেওয়ার চেয়ে অন্ধকারে মুখ গুটিয়ে রাখা অনেক উত্তম অন্ততপক্ষে অসৎ বন্ধু খপ্পরে পড়ে নিজের জীবনকে দুর্বিষহ করার থেকে আলাদা রাখা ভালো।

৭. যে মানুষ একজন মানুষের খারাপ ছাড়া আর কিছু চায়না, সে কখনো নকল ছাড়া প্রকৃত বন্ধু হতে পারে না তার সঙ্গে সঙ্গ না দেওয়াই উত্তম কথাইতো আছে সৎ সঙ্গে স্বর্গবাস অসৎ সঙ্গে সর্বনাশ।

৮. অনেকগুলো নকল বন্ধু ছাড়া 0 ভাবে তাকায় উত্তম কেননা অসৎ মানুষের সঙ্গে সঙ্গ না দেওয়ায় সবথেকে বুদ্ধিমানের কাজ আর কথাইতো আছে দুষ্টু গরুর থেকে শূন্য গোয়াল অনেক ভালো।

৯. যে বন্ধু অন্য বন্ধুকে একজন খারাপ মানুষের কাছ থেকে দূরে সরায় রাখতে পারে না সে কখনো প্রকৃত সদ বন্ধু হতে পারেনা তার সঙ্গে সঙ্গ না দেওয়ায় সবথেকে ভালো।

১০. যে বন্ধু অন্য বন্ধুকে আঘাত করে সে প্রকৃত বন্ধু হতে পারে না সে বন্ধু নামের কলঙ্ক সে বন্ধুকে কখনো ভালোবাসেনি।

১১. সে দুর্ভাগ্যবান যে নকল বন্ধু থেকে প্রতারিত হয়েছে।

১২. সে পৃথিবীতে দুর্ভাগ্যবান যার প্রকৃত বন্ধু নেই।

১৩. অসৎ বন্ধুর সঙ্গে সঙ্গ না দেওয়াই উত্তম।

১৪. দিনের শেষে বন্ধুর দেওয়া কষ্ট নীরবতা ছাড়া আর কিছু নয়।

১৫. একজন অসৎ ব্যক্তি সে কোনদিনও প্রকৃত বন্ধু হতে পারে না একজন অসৎ ব্যক্তি সবসময় চায় যে তার দলে সংখ্যা বাড়ানোর জন্য অসৎভাবে কার্যকলাপ করার জন্য সে অন্যদের বন্ধু বানিয়ে উৎসাহ দেয় কিন্তু যারা প্রকৃত ভাবে সদ তারা কখনোই অসৎ ভাবে কাজ করতে পারে না নকল হয়ে তারা বন্ধুত্ব তৈরি করে মানুষকে বিতাড়িত করতে পারে না তাই সৎ এবং প্রকৃত নিষ্ঠাবান ব্যক্তি একজন ভাল প্রকৃত বন্ধু।

১৬. একজন ঔষধ বন্ধু কখনো প্রকৃত বন্ধুর মর্যাদা রাখতে পারে না, কখনো সদ বন্ধুকে সম্মান করতে পারে না সব সময় খারাপ ভাবে প্রতারিত করতে থাকে এটাই তার প্রধান বৈশিষ্ট্য।

১৭ একজন অসৎ বন্ধুকে কখনো নিজের দুর্বলতা আর মনের গোপন কথা বলতে নেই কারণ সে যখন জানবে আপনার দুর্বলতার জায়গা গুলো কোথায় তখন সে কোন না কোন দিন আপনার পাশে না থেকে আপনাকে দুর্বলতার জায়গায় হস্তক্ষেপ করবে এটাতে আপনি ভীষণ ভাবে মন খারাপ করবেন অসৎ বন্ধু জীবনে রাখার চেয়ে তার শিকড় ধরে উপড়ে ফেলায় সবথেকে উত্তম কাজ।

১৮. আপনার দুঃখের দিনে এবং প্রয়োজনে যে বন্ধু আপনার সাথে থাকেনা সে কখনো প্রকৃত বন্ধু হতে পারে না। সে একজন প্রকৃত বেইমান নকল বন্ধু ছাড়া আর কিছু নয় বন্ধুত্ব নামে সে কলঙ্ক কারন। কেননা দুঃখের দিনে সে আপনার পাশে ছিল না আর প্রকৃত বন্ধুর একটা প্রধান বৈশিষ্ট্য হল আপনার দুঃখের পাশে থাকা সুখের ভাগ না তার কাছে প্রকৃত বন্ধুর কোন মূল্য নেই।

১৯. একজন অসৎ বন্ধু তাকেই বলা হয় যে আপনার কথা অন্যের কাছে নিন্দে করে একজনের কথা আরেকজনের কাছে বলে এই নোংরামি গুলোর জন্যই একজন প্রকৃত সৎ মানুষ ধোকা খায়। নকল বন্ধু হলো সেই যে অসৎ ভাবে একজন মানুষের জীবনে বাস করে।

২০. হেসে হেসে কথা বলা বন্ধুদের কাছ থেকে নিজের ব্যক্তিত্বকে আড়াল রাখো। কারণ যারা হেসে হেসে কথা বলে সাধারণত তারা এই অসৎ ভাবে চিহ্নিত হয় যা। আপনার মঙ্গলজনক হবে নিজেকে আড়াল করলে।

২১. পিছনে কথা বলা আর অন্যর কাছে নিন্দে করা মানুষগুলো কখনো প্রকৃত বন্ধু হতে পারে না তারা বন্ধু নামের কলঙ্ক ও তাদের বলা হয় নকল বন্ধু।

২২. নকল ভানুর আরো একটি প্রধান বৈশিষ্ট্য হলো স্বার্থপরতা নিজের স্বার্থসিদ্ধির কে পাশে রেখে নিজের স্বার্থ শেষ দিকে পূরণ করে।জন্য একজন অসৎ বন্ধু সব কাজ করতে পারে তার কাছে প্রকৃত বন্ধুর কোন মূল্য নেই।

২৩. কোথায় আছে বুনো জানোয়ারের চেয়ে ছদ্দবেশী জানোয়ার অনেক ভয়ানক।

২৪. মানুষ কখনো প্রকৃত বন্ধু কে হারায় না যা হারায় তারা প্রকৃত বন্ধু নামে মুখোশধারী তারা নকল বন্ধু নামে পরিচিত।

২৫. নকল বন্ধুদের দেখে দূরে থাকাই শ্রেয় কারণ তাদের আশে পাশে বসবাস করলেও তাদের মত অসৎভাবে হয়ে ওঠা একটা অন্যতম মাধ্যম হয়ে উঠবে।

২৬. নকল বন্ধুকে কখনো বিশ্বাস করতে নেই বিশ্বাসের মর্যাদা রাখতে পারে না বিশ্বাস হলে তার মনে কোন কিছু।

২৭. প্রকৃত বন্ধুরা আপনাকে কোনদিন বিপদে একা রেখে যেতে পারে না কিন্তু নকল বন্ধুরা আপনার বিপদ খুঁজে আপনাকে বিপদে ফেলে একা রেখে চলে যাবে এটা মূল বৈশিষ্ট্য তাঁর।

২৮. নকল বন্ধু আপনার সর্বদা অপমান করার দিনটি খুজবে কিন্তু প্রকৃত বন্ধু সবসময় আপনাকে অপমান থেকে বাচার চিন্তা-ভাবনা করবে।

২৭.নকল বন্ধু চেনার বরো উপায় হলো বিপদের সম্মুখীন হওয়া। বিপদে এসে পাশে দাড়ানো হলো প্রকৃত বন্ধু।

২৮.এটি খুব দুঃখ জনক যে, যাকে দীর্ঘ দিন সৎ, প্রকৃত বিশ্বাসি বন্ধু ভেবে জীবনে একটা বিশেষে জড়িয়ে যাবার পর কোন একদিন বিশ্বাস ঘাতকতা করে সে দিন খুব কষ্টসাধ্য ব্যপার হয়ে দারায়।

২৯.আপনাকে কিছু বিষাক্ত সত্তা ভালো বন্ধু সেজে আপনার শুভ সত্তাকে অশুভ করে দিয়ে আপনাকে সমাজের কাছে ছোট করে দেয়। এটাই হলো নকল বন্ধুর প্রধান বৈশিষ্ট্য।

৩০.বাস্তবতা হলো এটাই যে সৎ বন্ধু চিহ্নিত করে বন্ধুত্ব তৈরি করা শ্রেয়।তা না হলে ভালো সেজে আপনার কাছে ধ্বংস করার জন্য আসবে।

৩১.নকল বন্ধু এমনই যে আপনার সঙ্গে সব সম্পর্ক শেষ হয়ে যাওয়ার পরেও।আপনার সম্পর্কে অন্যর কাছে নেতিবাচক কথা বলে। তাই সাবধানে থাকা দরকার।

৩২.আপনার নকল বন্ধুটি শুধু আপনার নৌকাটি নদীর আপনাকে কীভাবে ফেলবে সেই চিন্তায় থাকবে।আপনাকে শেষ করার তার মূল উদ্দেশ্য থাকবে।

৩৩.এটি খুব দুঃখ জনক যে আপনার বন্ধু আপনার সঙ্গে বিশ্বাস ঘাতকতার মধ্যে দিয়ে সে আনন্দ বোধ করে।

৩৪.আপনার ভালো সময় গুলোতে আপনার পাশে ভালো বন্ধুর অভাব হবেনা কিন্তুু বিপদে পরার মধ্যে দিয়ে আপনার নকল বন্ধুদের চিনতে পারবেন আর ভালো বন্ধুদের পাশে পাবেন।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button