ফুলের নাম সব ফুলের নামের তালিকা বাংলা ও ইংরেজী

আজকে আপনাদের এই পোষ্টের মাধ্যমে ফুল এবং ফুলের নাম সম্পর্কে ধারণা দেব। আমরা বিভিন্ন দিবসে এবং বিভিন্ন অনুষ্ঠানে গিয়ে লক্ষ্য করেছে বিভিন্ন ধরনের ফুল ব্যবহার করা হচ্ছে। আমরা সে সকল ফুল দেখে এতটাই খুশি হয়ে যায় যে ফুলের নাম জানা বাসে ফুল সম্পর্কে ধারণা নেওয়ার সময় পাইনা। তবে সেই ফুল সম্পর্কে পরবর্তীতে আমাদের আগ্রহ সৃষ্টি হয়।

আর সেই জন্য আমরা আমাদের ওয়েবসাইটে বিভিন্ন ফুলের সাথে ফুলের নাম দিয়ে দিয়েছি। আপনাদের চোখের সামনে যে সকল ফুল আপনারা দেখেছেন হয়ত সে সকল ফুল আমাদের ওয়েবসাইটে দেওয়া ফুলের সঙ্গে মিলে যাবে। তাহলে আপনাদের পছন্দের ফুলের নাম আপনারা খুব সহজ উপায় জেনে নিতে পারবেন। তখন সেই ফুল আপনারা আপনাদের বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন। যদি আপনারা সেই ফুলের চাষ করতে চান তাহলে ফুলের নাম লিখে চাষ পদ্ধতি নিয়ম কানুন ইন্টারনেট থেকে জানতে পারবেন।

ফুল গাছের নাম ও ছবি

আমরা অনেকেই আছে যারা ফুল গাছের নাম জানিনা এবং ফুলের ছবি দেখেও বলতে পারিনা এটা কোন ফুল। তবে এটা অবশ্য ঠিক যে আমরা ফুল অনেক ভালোবাসি। ফুল যেমন ভালোবাসি তেমনি প্রত্যেকটি ফুলকে আমাদের চিনতে হবে। আপনারা যদি অনেক ফুলের নাম জানি না থাকেন তাহলে আমাদের ওয়েবসাইট এ বিষয়ে আপনাদের সাহায্য করবেন। ধরুন আপনার কোন একটি জায়গায় একটি ফুলের গাছ বা ফুল খুব ভালো লেগেছে।

আপনি যদি ইচ্ছা পোষণ করেন এই ধরনের ফুল আপনার বাড়িতে লাগাবেন এবং যত্ন করবেন, তাহলে আপনাকে প্রথমে ফুল গাছের নাম এবং ফুলের নাম জানতে হবে। আর যদি আপনি জেনে না থাকেন তাহলে আপনার জন্য সেই ফুলের গাছ খুঁজে বের করা একটু কঠিন হবে। তার জন্য আমাদের ওয়েবসাইটে এই বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আপনারা ফুলের গাছের নাম এবং ছবির সাথে মিল রেখে সেটি কি ফুল তা জানতে পারবেন।

গ্রীষ্মকালীন ফুলের নাম

বিভিন্ন ঋতুভিত্তিক ফুলের নাম যদি জানতে চান তাহলে আপনাকে গ্রীষ্মকালীন ফুলের নাম জানতে হবে। কারণ আমাদের দেশে গ্রীষ্মকালে বিভিন্ন ধরনের ফুল ফুটে থাকে। বিশেষ করে আমরা গ্রীষ্মকালে কদম ফুল ফোটার নাম শুনে থাকবো। এমনভাবে গ্রীষ্মকালে যে সকল ফুল ফুটেছে সকল ফুলের নাম আপনারা আমাদের ওয়েবসাইট থেকে জানতে পারবেন খুব সহজ উপায়ে।

ঋতুভিত্তিক ফুলের নাম জানাটা জরুরী। আপনার যদি কোন অনুষ্ঠানের জন্য ফুল লাগে তাহলে আপনি যদি ঋতুভিত্তিক ফুলের নাম জেনে থাকেন তাহলে সেটি আপনার জন্য হবে খুবই সুবিধাজনক একটি বিষয়। আপনার গ্রীষ্মকালে কোন অনুষ্ঠান থেকে থাকলে আপনি গ্রীষ্মকালীন ফুলের নাম জেনে নিয়ে সেই সকল ফুল সংগ্রহ করতে পারবেন খুব সহজ উপায়ে। তাই আমাদের ওয়েবসাইট থেকে আপনারা গ্রীষ্মকালীন ফুলের নাম জেনে নিন সবিস্তারে।

শীতকালীন ফুলের নামের তালিকা

আপনি যদি শীতকালীন ফুলের নামের তালিকা খুঁজে থাকেন, তাহলে আমাদের ওয়েবসাইটে এসে ভালো করেছেন। আমাদের ওয়েবসাইট থেকে আপনারা শীতকালীন ফুলের নামের তালিকা পেয়ে যাবেন।

আপনারা জেনে খুশি হবেন যে আমাদের দেশে শীতকালে বিভিন্ন রঙের বাহারি ফুল ফুটে থাকে। শীতকালে আপনার আত্মীয় স্বজনদের বা আপনাদের যদি কোন আনন্দের অনুষ্ঠান থেকে থাকে তাহলে আপনারা শীতকালীন ফুল দিয়ে ঘর বাড়ি সাজাতে পারেন। তার জন্য আপনার যেটি প্রথমে করা উচিত সেটি হল শীতকালীন ফুলের নামের তালিকা সংগ্রহ করা। শীতকালীন ফুলের নামের তালিকা সংগ্রহ করা হয়ে গেলে আপনারা সেগুলো ইন্টারনেট থেকে স্যাম্পল দেখে নিতে পারবেন এবং সংগ্রহ করতে পারবেন।

সাদা ফুলের নাম

পৃথিবীতে সাদা রঙের ফুল অনেক ফোটে। আপনি যদি সাদা গোলাপের দিকে তাকান তাহলে দেখবেন যে আপনার মনের যত নিকষ কালো অন্ধকার রয়েছে তা মুহূর্তেই ফুলের মতোই সাদা হয়ে যাবে। ঠিক সাদা গোলাপের মতো অন্যান্য ফুল আপনারা দেখে নিতে পারবেন আমাদের ওয়েবসাইট থেকে। সাদা ফুলের ভিতর আমার যে ফুলটি সবচাইতে বেশি পছন্দ তা হলো সাদা ড্যাফোডিলস।

রবার্ট হেরিক এর ডেফোডিলস কবিতায় আমি ড্যাফোডিল ফুলের নাম জানতে পারি। সেই ড্যাফোডিল ফুল ইন্টারনেটে এসে সার্চ করে সাদা রংয়ের টা আমার বেশি ভাল লাগে’। আশা করি আপনারা সাদা ফুলের মধ্যে ড্যাফোডিল ফুলটি খুব সহজেই পছন্দ করবেন। আরো অন্যান্য সাদা ফুলের নাম জানতে আপনারা আমাদের ওয়েবসাইট থেকে দেখে নিতে পারবেন।

দেশীয় ফুলের নাম

বাংলাদেশ একটি প্রাকৃতিক সৌন্দর্যের দেশ। এই দেশের বিভিন্ন ঋতুতে বিভিন্ন রংয়ের ফুল ফোটে। আপনি যদি নিজেকে প্রকৃতির মাঝে উজাড় করে দেন তাহলে দেখবেন যে আমাদের আশেপাশে নানা রঙের ফুল রয়েছে। প্রকৃতির সৌন্দর্য তা একজন বাঙালির কাছে ফুটিয়ে তোলার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে দেশীয় ফুলের নাম উল্লেখ করে দিয়েছি।

আপনারা যারা দেশীয় ফুলের নাম জানতে চান তারা আমাদের ওয়েবসাইট থেকে দেশীয় ফুলের নাম জানতে পারবেন। বিভিন্ন দেশীয় ফুল রয়েছে যেগুলো দেখতে খুবই চমৎকার সেগুলো দেখতে পারবেন আমাদের ওয়েবসাইটে।

অনেক ফুলের নাম

ছোটবেলায় আমরা বন্ধু-বান্ধবদের সঙ্গে যখন খেলতে বসতাম তখন একে একে সবাই একটি করে ফুলের নাম বলতাম। একটা সময় দেখা যেত কোন একজন বন্ধু কোন ফুলের নামই মনে করতে পারছে না। আপনার যদি সেই সকল শৈশবের কথা মনে পড়ে এবং সেই আগের খেলায় আবার নিজেকে জড়াতে চান তাহলে অনেক ফুলের নাম আপনাকে জানতে হবে।

আপনি হয়তো ভাবছেন অনেক ফুলের নাম আপনি জানেন। কিন্তু যখন খেলতে যাবেন তখন ফুলের নাম আপনি ভুলে যেতে পারেন। সেই জন্য আমাদের দেশীয় ফুল সহ পৃথিবী বিখ্যাত বিভিন্ন ফুলের নাম আমাদের ওয়েবসাইট থেকে আপনারা দেখে নিন।

অজানা ফুলের নাম

অনেক সময় আমরা ইন্টারনেটে বা বিভিন্ন জায়গায় বেশকিছু ফুল দেখতে পাই। এই ফুলগুলো আমাদের এতই ভালো লাগে যে আমরা ফুলের সৌন্দর্যে মুগ্ধ হয়ে থাকে। পরবর্তীতে সেই ফুলের নাম যদি আপনার জানতে আগ্রহ সৃষ্টি হয় তখন আপনি কোথায় থেকে জানবেন? তার জন্য আপনারা আমাদের ওয়েবসাইটে ভিজিট করে ভালো করেছেন।

আমাদের ওয়েবসাইটে পৃথিবীর বিভিন্ন দেশের সুন্দর সুন্দর ফুলের ছবি এবং নাম দিয়ে দেওয়া আছে। আপনার হয়তো সেই ভাললাগা ফুল আমাদের ওয়েবসাইটে অজানা ফুলের নাম টপিকে পেয়ে যেতে পারেন। যদি পেয়ে যান তাহলে সেটি আপনার জন্য হবে চরম পাওয়া।

বিদেশি ফুলের নাম

বিভিন্ন বিদেশি ফুলের নাম আপনারা আমাদের ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন। পৃথিবী বিখ্যাত বিভিন্ন ফুল এবং ফুলের ছবি আমাদের ওয়েবসাইটে দিয়ে দেওয়া আছে। বিদেশি ফুলের নাম গুলো একটু কঠিন হলেও আপনারা এ সকল ফুলের সৌন্দর্যে মুগ্ধ হয়ে ফুলের নাম মনে রাখতে বাধ্য হবেন।

আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনারা বিভিন্ন ফুলের নাম এবং ফুলের ছবি পেয়ে গিয়েছেন। বিভিন্ন রঙের বিভিন্ন ফুলের ছবি পেতে আপনারা আমাদের ওয়েবসাইটে সূচিপত্র দেখতে পারেন। আমাদের ওয়েবসাইট মানুষের মনের সৌন্দর্যটা বিকাশের জন্য বিভিন্ন রংয়ের ফুলের ছবি আপলোড করেছেন। এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আমরা কৃতজ্ঞ থাকব।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button