কিভাবে অনলাইন থেকে ইনকাম করতে হয় বিস্তারিত গাইডলাইন শাহরিয়ার হোসেনের ফেসবুক পোস্ট থেকে জেনে নিন

কিভাবে অনলাইন থেকে ইনকাম করবেন বিস্তারিত জানুন শাহরিয়ার হোসেন এর থেকে

অহংকারমূলক পোস্ট (জুন‌ ক্লোজিং ২০২২)

আপনাদের অধিকাংশের অনলাইনে কাজের বা ইন্টারনেট থেকে ইনকামের আগ্রহ রয়েছে। অনলাইন এবং অফলাইনে আমাকে প্রতিনিয়ত বিভিন্ন প্রশ্নের মুখোমুখি হতে হয়। সবাইকে সময় নিয়ে বোঝানো সম্ভব নয়। বোঝানোর চেষ্টা করার পরও যদি সবাই বুঝতো তাহলে তাও শান্তি পেতাম। তাহলে অন্তত “কারো রিজিক কেউ নিতে পারে না” “এই ছেলেটার খুব অহংকার” এই ধরনের কথা শুনতে হতো না।

হার পাওয়ার প্রজেক্ট ট্রেনিং বিনামূল্যে মেয়েদের আউটসোর্সিং বিষয়ে ট্রেনিং কারা পাবে, কবে শুরু হবে, কিভাবে করতে হবে

এছাড়াও চারঘাটের বিখ্যাত গল্পবাজের মতো লোকের পেটে তৈরি গল্প আমার সম্পর্কে বিভ্রান্তি ছড়ানোর জন্য যথেষ্ট। আমার নাকি ১০০ জন কর্মী রয়েছে এবং তাদের মাসিক বেতন ১৫ থেকে ২০ হাজার টাকা। উনি মনে হয় জানেন না ১০০ জনকে এত টাকা করে দিতে হলে কত টাকার প্রয়োজন।

অবশ্য গল্প দিতে কোন পয়সা লাগে না। যদি লাগতো তাহলে এরকম ভাবে মিথ্যা গল্প তৈরি করতে পারত না। মানুষের কাজ থাকলে মানুষ অন্যকে নিয়ে পড়ে থাকে না। মুরুব্বীরা একটা কথা বলে, “কাজ নাই খালি ম্যারিমু”

যাইহোক, সবাইকে এতটা গুরুত্ব দেওয়া উচিত নয়। তার ছেলে, বা যারা তার সাথে থাকেন অথবা উক্ত ব্যক্তি নিজে যদি স্ট্যাটাস দেখে থাকেন তাহলে আর পরবর্তীতে এ ধরনের “গল্প মারাবেন” না বলে আশা করি। আমি কিন্তু বেয়াদব প্রকৃতির ছেলে। কখন কোথায় অপমান করে দিবো, হার্টের অসুখ হয়ে যাবে 😛

কাজের কথায় আসি, আমি যেটুকু কাজ করি তা শিখতে আমার অনেক সাধনা করা লেগেছে। কারো যদি এতটা সময় এবং ধৈর্য থাকে তাহলে আমার সাথে যোগাযোগ করতে পারেন।

১/ অবশ্যই ইংরেজি লিখতে, পড়তে এবং বলতে জানতে হবে। কোন রকম চালিয়ে নেওয়ার মতো ইংরেজি দিয়ে আউটসোর্সিং এ সফলতার দেখা পাওয়া অসম্ভব। “আগে কাজ শিখতে শুরু করি, পরে ইংরেজি শিখে নেওয়া যাবে” এই টাইপের মানুষের মেসেজ দেওয়ার দরকার নেই। আগে ইংরেজি শিখে নিন, কাজ পরে শিখতে পারবেন।

২/ মোবাইল অ্যাপে বিজ্ঞাপন দেখে, রেফার করে, ভিডিও দেখে, পণ্য অর্ডার কনফার্ম করে টাকা ইনকাম সম্পর্কিত কোন কাজের বিষয়ে আমার জ্ঞান নেই। এসব বিষয়ে কোনো প্রশ্ন করবেন না।

৩/ কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ থাকলেই কাজ শিখতে চাইবেন না। কারণ শুধুমাত্র ইন্টারনেট কানেকশন এবং কম্পিউটার দিয়ে আপনি ফ্রিল্যান্সার হতে পারবেন না। বাংলাদেশের ব্রডব্যান্ড ইন্টারনেট (যাকে আপনারা ওয়াইফাই এর লাইন বলেন) কানেকশন ব্যবহারকারীর সংখ্যা ১ কোটি ছাড়িয়েছে।

৪/ যে বিষয়গুলো জানলে আপনি অনলাইনের কাজ করতে পারবেন বা জেনে থাকলে আমার সাথে যোগাযোগ করতে পারবেন তা নিম্নরূপ

● Domain
● Hosting
● Payment Method
● Bkash
● Rocket
● Nagad
● Nexus Pay
● Nameserver
● WordPress
● CDN
● Jetpack
● Search Console
● Google Analytics
● Organic Traffic
● Bot Traffic
● Storage Space
● Server
● Bandwidth
● Cache
● Email
● Password
● Password Strength
● 2 Step Verification
● Hosting Transfer
● Theme
● Plugin

যারা এসব বিষয়ে এক্সপার্ট তাদের কাছে এগুলো হাস্যকর হতে পারে। আমি কয়েকজনকে ওয়েবসাইট তৈরি করে দিয়ে এসব বিষয় নিয়ে খুব সমস্যায় পড়েছিলাম। ভবিষ্যতে আর এরকম বিষয়ে সমস্যায় পড়তে চাই না বলেই এই সিদ্ধান্ত।

৫/ এতক্ষণ টেকনিক্যাল বিষয় নিয়ে আলোচনা করা হলো। এবার আসি আসল প্রসঙ্গে। আপনাকে ফ্রি হ্যান্ডে লিখতে জানতে হবে। ফ্রি হ্যান্ড রাইটিং কি তা না জানলে আপনার জন্য করতালি। যেকোনো টপিকে কি লিখবেন তা একান্তই আপনার নিজস্ব বুদ্ধিমত্তার বিষয়। কিন্তু আপনি আমাকে যেসব বিষয়ে প্রশ্ন করতে পারেন তা নিম্নরূপ। এগুলো শিখে আসবেন অন্য কোথাও থেকে।
● Title
● Heading
● Paragraph
● Focus Keyword
● Tag
● Permalink
● Category

৬/ কোন বিষয়ে পোস্ট করবেন তা আপনাকে বলে দেওয়া আমার পক্ষে সম্ভব নয়। মানুষ কি খুঁজে, খুঁজছে বা খুঁজতে পারে তা আপনাকেই খুঁজে বের করতে হবে।

৭/ শুধু পোস্ট করে বসে থাকলেই হবে না তাকে গুগলের প্রথমে র‍্যাঙ্ক করাতে হবে। সেজন্য আপনাকে যে বিষয়গুলো জানা লাগবে তা নিম্নরূপ।
● SEO
● On Page SEO
● Off Page SEO
● Backlink
● Fundamental Backlink
● Profile Creation
● Blog Comment
● Forum Backlink
● Ahref

৮/ আপনি ওয়েবসাইট করে পোস্ট করে রেঙ্ক করেছেন এবার ইনকাম করার পালা। গুগল থেকে ইনকাম করতে হলে আপনার যে বিষয়গুলো জানতে হবে।
● Low Value Content
● High Value Content
● Copy Content
● Rewriting Content
● Site Navigation
● Google Adsense
● Google Account & Adsense Account
● Policy Violation
● Adult Content

এ বিষয়গুলো লিখতে আমি ক্লান্ত হয়ে পড়েছি। আপনি যদি এগুলো শিখে আসতে পারেন তাহলে নিঃসংকোচে আমি আপনাকে ফ্রিল্যান্সিং শিখিয়ে দিব। কারণ এগুলো শিখতে যে আক্রান্ত পরিশ্রম হবে তার ধৈর্য যদি আপনার থাকে তাহলেই আপনি জীবনে সফল হতে পারবেন।

“মূর্খর ভুল ধরিয়ে দিবেন না তাহলে সে আপনার শত্রু হবে। জ্ঞানীর ভুল ধরিয়ে দিলে সে আপনার বন্ধু হবে।”

যদি এ বিষয়গুলো খেয়ে করেন তাহলে আপনি সফল হবেন এবং আমাকে ধন্যবাদ দিবেন। আর যদি শুধু স্ট্যাটাসটা পড়ে বসে থাকেন এবং মনে করেন যে “ফ্রিল্যান্সিং এতটা কঠিন না” তাহলে আপনার সাথে কথা বাড়িয়ে আমার সময় নষ্ট করার মত সময় নাই।

আর আমার স্ট্যাটাসে উল্লেখিত প্রতিটি বিষয় সম্পর্কে গুগল এবং ইউটিউবে পর্যাপ্ত পরিমাণে ভিডিও এবং আর্টিকেল রয়েছে। এ বিষয়ে জানতে কেউ আমাকে নক করলে আমি তার মেসেজ ইগনোর করে দিব কারণ আমি অহংকারী। “অহংকার পতনের মূল” – আমার পতন হয়ে গেল। শুভ রাত্রি:)

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button