সরকারি স্কুলে ভর্তি লটারী রেজাল্ট ২০২১ ফলাফল, বিজ্ঞপ্তি, নোটিশ

সরকারি বিদ্যালয় সমূহে ভর্তির লটারী রেজাল্ট ২০২১

বাংলাদেশের সরকারি বিদ্যালয় সমূহে ভর্তির জন্য ভর্তি ফরম ছাড়া হয়েছে। ডিসেম্বর ৩০ তারিখে নির্ধারিত হবে কে কোন স্কুলে ভর্তি হতে পারবে।

আপনি কি আপনার সন্তানকে সরকারি স্কুলে ভর্তির জন্য অনলাইনে আবেদন করাবেন? তাহলে আবেদনের পূর্বে আপনাকে বেশ কিছু তথ্য জানতে হবে। যেমন আবেদনের নিয়মাবলী ভর্তির বয়স এবং সরকার ঘোষিত ভর্তির নীতিমালা।

আমাদের আজকের লিখাটি পড়ার মাধ্যমে আপনি সরকারি বিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

সরকারি স্কুলে ভর্তি ২০২১ রেজাল্ট

সরকারি স্কুলে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি হতে জানা যায় এ বছর কোন রকম ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। লটারির মাধ্যমে বিজয়ী ছাত্র-ছাত্রী নির্বাচন করা হবে।

সরকারি স্কুলে ভর্তি পরীক্ষার লটারি রেজাল্ট দেখার উপায়

করোনাভাইরাস লকডাউন এর কারণে সকল ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সে কারণেই ভর্তি পরীক্ষায় এবার অনুষ্ঠিত হবে না। করোনাভাইরাস যেন দ্রুত ছড়িয়ে পড়তে না পারে সেজন্য সরকার বেশ তৎপর।

অনেকেই জানতে চেয়েছেন কিভাবে অনলাইনে আবেদন করতে হবে এবং কিভাবে লটারির ড্র অনুষ্ঠিত হবে। আপনাদের সকল প্রশ্নের উত্তর দেয়ার জন্য আমাদের আজকের আর্টিকেলটি লিখা। সেজন্য আপনাকে মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ জানানো হল।

Govt School Admission Result 2021

সরকারি স্কুলে ভর্তি পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে?

২০২০ সালের সরকারি বিদ্যালয় সমূহের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার কথা ছিল ডিসেম্বর 30 তারিখে। কিন্তু অনিবার্য কারণবশত ওই তারিখে রেজাল্ট ঘোষণা করা সম্ভব হবে না। বিশ্বস্ত সূত্রে পাওয়া খবরে জানা গেছে ফলাফল প্রকাশে সপ্তাহ খানিক সময় লাগবে।

ফলাফল প্রকাশের তারিখ নির্ধারিত হলে তা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে। আমরা সার্বক্ষণিক শিক্ষা মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ রাখার চেষ্টা করছি। আপনাদের জানিয়ে রাখি ফলাফল ঘোষণা করা হলে তা এখান থেকে ডাউনলোড করতে পারবেন।

Result Check Now

সরকারি স্কুলে ভর্তি ফলাফল ২০২১

প্রকাশিত ভর্তি ফরম হতে জানা যাচ্ছে অনলাইনে আবেদন শুরু হবে 15 ডিসেম্বর হতে। আবেদন 18 দিন চলবে। আবেদন করার সময় শেষ হবে ডিসেম্বর 27 তারিখে। এবং লটারির ড্র অনুষ্ঠিত হবে 30 শে ডিসেম্বর।

ফলাফল দেখতে এখানে ক্লিক করুন

ঢাকা সরকারি বিদ্যালয়ে ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২১

ঢাকা মহানগরীসহ ঢাকা বিভাগের সকল শিক্ষা প্রতিষ্ঠানের এডমিশন টেস্ট পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে অল্প কিছুদিনের মধ্যে। ঢাকা মহানগরীতে অবস্থিত 38 টি শিক্ষা প্রতিষ্ঠানের ফলাফল নিজ নিজ স্কুলের ওয়েবসাইট হতে ডাউনলোড করা যাবে।

এছাড়াও আপনি এখান থেকে তা বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

সরকারি স্কুলে ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২১ চট্টগ্রাম

চট্টগ্রাম মহানগরীতে অবস্থিত বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর এডমিশন টেস্টের ফলাফল ঘোষণা করা হবে। ফলাফল প্রকাশ করা হলে তা আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। প্রতিটি সরকারি বিদ্যালয় এর এডমিশন টেস্টের ফলাফল লটারির মাধ্যমে নির্ধারিত হবে।

সরকারি স্কুলে ভর্তির বয়স

সরকারি বিদ্যালয়ে ভর্তির জন্য বয়স খুবই গুরুত্বপূর্ণ। কারণ সরকার নির্ধারিত বয়স ছাড়া অন্য কেউ ভর্তির সুযোগ পাবে না। ভর্তি তো দূরে থাক অনলাইনে আবেদন সম্পন্ন করতে পারবে না।

এজন্য প্রথম, তৃতীয়, ষষ্ঠ এবং নবম শ্রেণীতে ভর্তির জন্য বয়স নির্ধারণ করে দেয়া হয়েছে। ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য 11 বছর বয়স নির্ধারণ করা হয়েছে।

Govt School Admission 2021

অনলাইনে ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

সকল সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোন ধরনের আবেদন করা যাবে না। পূর্বে যেমন শিক্ষাপ্রতিষ্ঠান হতে আবেদন ফরম নিয়ে তা পূরণ করে বিদ্যালয় জমা দিতে হতো এখন থেকে তা সম্ভব হবে না।

ফলাফল সংগ্রহের জন্য প্রথমে ভিজিট করতে হবে gsa.teletalk.com.bd

এরপর নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

ওয়েবসাইটের মেনু হতে Student Application Result লিঙ্কের ওপরে ক্লিক করতে হবে।

অনলাইনে আবেদনের জন্য আপনাকে ভিজিট করতে হবে টেলিটক এর অফিশিয়াল ওয়েবসাইট।

এ জন্য এখানে ক্লিক করে ওয়েবসাইট ভিজিট করুন।

এরপর আপনি কোন বিভাগের অধীনে আবেদন করতে চাচ্ছেন তা নির্বাচন করুন।

পরবর্তীতে আপনার নির্ধারিত জেলা সিলেক্ট করুন।

তাহলে উক্ত জেলায় যে সরকারি বিদ্যালয় গুলো রয়েছে তার তালিকা দেখতে পাবেন।

এবার আপনি ডে-নাইট যে সিটের জন্য আবেদন করবেন তা সিলেক্ট করুন।

আপনি কোন লিঙ্গের অধিকারী তা নির্বাচন করুন।

সবশেষে সাবমিট বাটনে ক্লিক করুন।

এরপর আপনার প্রয়োজনীয় তথ্যাদি যথাযথভাবে পূরণ করূন।

সবকিছু ঠিকঠাক ভাবে হয়ে গেলে পেমেন্ট সম্পন্ন করুন।

সরকারি স্কুলে ভর্তির জন্য কত টাকা লাগবে

সরকারি বিদ্যালয় আবেদনের জন্য বেশি টাকা লাগে না। মাত্র 110 টাকা দিয়েই আপনি আপনার পছন্দের বিদ্যালয়ে আবেদন করতে পারবেন। গত বছর আবেদন ফি 170 টাকা ছিল।

আবেদনের ফি আপনি টেলিটক সিমের মাধ্যমে জমা দিতে পারবেন। বাংলাদেশের অধিকাংশ ছাত্রছাত্রীই কম্পিউটারের দোকান হতে আবেদন করবে। সেজন্য টেলিটক সিম আপনার না থাকলেও হবে। যিনি আবেদন করে দেবেন তিনি সেটা ম্যানেজ করবেন।

এজন্য অবশ্য আপনাকে অতিরিক্ত চার্জ দেওয়া লাগতে পারে। বিভিন্ন জায়গায় অনলাইনে আবেদনের চার্জ বিভিন্ন।

সরকারি স্কুলে আবেদনের জন্য কিভাবে টাকা পেমেন্ট করবেন

সরকারি স্কুলে আবেদনের জন্য টেলিটক সিমের মাধ্যমে এসএমএস করে টাকা পেমেন্ট করতে হবে। টাকা পাঠানোর জন্য নির্ধারিত এসএমএস ফরমেট রয়েছে। আপনার সুবিধার্থে আমরা এখানে তা উল্লেখ করছি।

মনে রাখবেন অনলাইনে আবেদন সম্পন্ন হলে তবেই টাকা পাঠাতে হবে। আবেদন করার 72 ঘন্টার মধ্যে আপনার আবেদন নিশ্চিত করতে হবে।

টাকা পেমেন্ট করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশন ওপেন করুন। এরপর নতুন মেসেজ অপশনে ক্লিক করুন। তারপর নিচের দেওয়া ফরমেট অনুসরণ করে আপনার ইউজার আইডি টি লিখুন।

SMS Format: GSA space User Id

GSA লিখে একটি স্পেস দিয়ে আপনার ইউজার আইডি লিখে পাঠিয়ে দিতে হবে 16222 নাম্বারে।

একজন ছাত্র কতটি স্কুল চয়েজ দিতে পারবে

একজন ছাত্র তার পছন্দক্রমের পাঁচটি বিদ্যালয় সিলেক্ট করতে পারবে। ঢাকার 44 টি সরকারি বিদ্যালয় কে তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এছাড়াও প্রতিটি জেলার সরকারি বিদ্যালয় গুলোর আসনসংখ্যা সহজ ভর্তির নীতিমালা প্রকাশিত হয়েছে। আপনি আমাদের ওয়েবসাইট থেকে বাংলাদেশের সকল সরকারি বিদ্যালয়ে ভর্তির নীতিমালা ডাউনলোড করতে পারবেন।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close