কুড়িগ্রাম জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

Rate this post

কুড়িগ্রাম জেলার ২০২৩ সালের সেহরি এবং ইফতারের সময়সূচি ইসলামিক ফাউন্ডেশন অনুসারে নির্ধারণ করা হয়েছে এবং সেই নির্ধারিত সময়ে আমাদের ওয়েবসাইটে দিয়ে দেওয়া আছে। আপনি যদি কুড়িগ্রাম জেলার সেহরি এবং ইফতারের সময়সূচি ২০২৩ সংগ্রহ করতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের নিচের দিকে চলে যাবেন এবং সেখান থেকে সম্পূর্ণ বিনামূল্যে প্রথম থেকে শেষ রোজা পর্যন্ত সেহরী এবং ইফতারের শেষ সময় জেনে নিতে পারবেন এবং তা ডাউনলোড করে নিতে পারবেন। একজন মুসলমানের জন্য রমজান মাস খুবই গুরুত্বপূর্ণ এবং এই মাসের ইবাদত রয়েছে সেগুলো একজন মুসলমান যদি করতে পারে তাহলে অনেক সওয়াব এর অধিকারী হতে পারবে।

তাই আপনি যদি সচেতন মুসলমান হয়ে থাকেন এবং মহান আল্লাহপাকের সন্তুষ্টি অর্জন করতে চান তাহলে অবশ্যই মাহে রমজান মাসের সিয়াম সাধনা করার পাশাপাশি অন্য যে সকল ইবাদত রয়েছে এবং যে সকল ইবাদত অন্যান্য মানুষের উপকার হয় সেগুলো বেশি বেশি করে করবেন। রমজান মাসের সবচাইতে গুরুত্বপূর্ণ ইবাদত হল সিয়াম সাধনা করা।

এই সিয়াম সাধনা করার ক্ষেত্রে আমাদেরকে সেহরী করা লাগে এবং সেহরি করার পর সূর্যাস্ত পর্যন্ত না খেয়ে থাকা লাগে। দীর্ঘ সময় না খেয়ে থাকার কারণে আমরা সেহরির পূর্বে খাওয়া-দাওয়া করি। নিয়ম অনুসারে ফজরের আজান সংঘটিত হওয়ার পর আর এই সেহরী করা যাবে না।

তবে আপনি চাইলেই খুব সহজে সেহরীর সময়সূচী জেনে নিয়ে প্রত্যেকদিন যেমন নিজে উঠতে পারবেন তেমনি ভাবে অপরজনকে বা পরিচিত মানুষজনকে সেহরি করার জন্য তাগিদ দিতে পারবেন। এক্ষেত্রে সময়সূচী জানাটাও খুবই গুরুত্বপূর্ণ এবং মনের নিয়ত এর মাধ্যমে আমি প্রত্যেকদিন মোবাইল ফোনে এলার্ম সেট করে ঘুম থেকে উঠে সেহেরী সম্পন্ন করে নিন। আপনার কুড়িগ্রাম জেলার জন্য আমাদের ওয়েবসাইটে ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশকরা সেহরী এবং ইফতারের সময়সূচি ২০২৩ এর উপর নির্ভর করে সময়ের পার্থক্য তার উপরে নির্ভর করে আমাদের ওয়েবসাইটে একটি সময়সূচী দিয়ে দেওয়া হয়েছে।

যারা কুড়িগ্রাম জেলায় বসবাস করেন তারা জানেন যে ঢাকা জেলার সঙ্গে কুড়িগ্রাম জেলার সময়ের পার্থক্য হল 6 মিনিট। অর্থাৎ প্রতিদিন সময়ের সঙ্গে আপনারা যদি সেহরির শেষ সময় এর সঙ্গে ৬ মিনিট বৃদ্ধি করে নেন এবং ইফতারের সময়ের সঙ্গে ৬ মিনিট করে বৃদ্ধি করে নেন তাহলে সঠিক সময় পেয়ে যাবেন। তবে জেলা ভিত্তিক যে সেহরী এবং ইফতারের সময়সূচি প্রকাশ করা হয়ে থাকে সেখানে সময়ের বৃদ্ধি করার প্রয়োজন নেই এবং সেই সময় দেখে আপনারা নিশ্চিতভাবে সেহরি এবং ইফতার করতে পারবেন।

ইসলামিক ফাউন্ডেশন সেহরি ও ইফতারের সময়সূচী

সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

আজকের সেহরির শেষ সময় ২০২৩

আজকের ইফতারের সময়সূচি ২০২৩

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button