বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৪ এসএসসি ও এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার সঠিক নিয়ম

বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

সাধারণত আমাদের পরীক্ষার ফলাফল যদি প্রত্যাশা থেকে অনেক বেশি খারাপ হয় তখন আমাদের মন খারাপ হয়ে যায় এবং আমরা বোর্ড চ্যালেঞ্জ করি। তবে সঠিক উপায় বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম যদি আপনার জানা না থাকে তাহলে অবশ্যই আপনাকে এই নিয়মটি পুরোপুরি জানতে হবে এবং তারপরে বোর্ড চ্যালেঞ্জ করতে হবে। এ সম্পর্কে অনেক গুজব অনেকের মাথায় আছে।

আজকে আপনাদের সকল গুজব মাথা থেকে মুছে ফেলার চেষ্টায় আমরা নিয়ে এসেছি এইচএসসি পরীক্ষা ২০২৪ এর ফল পুনঃনিরীক্ষণের নিয়মাবলী। আপনারা যারা ২০২৪ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাদের ফলাফল যদি খারাপ আসে তাহলে সেই ফলাফল পুনরায় কিভাবে চেক করবেন বা খাতা পুনরায় কিভাবে দেখাবেন বোর্ড কর্তৃক সেটা নিয়ে আজকে কিছু কথা বলব।

এইচএসসি পরীক্ষা ২০২৪ এর ফল পুনঃনিরীক্ষণ নিয়মাবলী

সাধারণত ২০২৪ সালে যারা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তাদের জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি নোটিশ জারি করা হয় যেটা ফল পুনঃনিরীক্ষণের নিয়মাবলী সংক্রান্ত নোটিশ। এই নোটিসে উল্লেখ করা হয় যারা ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করবেন তাদের আবেদন করার তারিখ ১৪ই ফেব্রুয়ারি ২০২৪ থেকে ২০ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ এর মধ্যে করতে হবে।

www.dhakaeducationboard.gov.bd এই অফিসিয়াল ওয়েব সাইট থেকে আমরা সকল তথ্য সংগ্রহ করতে পেরেছে এবং আপনাদের উদ্দেশ্যে এইচএসসি পরীক্ষার্থীদের বোর্ড চ্যালেঞ্জ করার সম্পূর্ণ নিয়ম আজকে আমরা আপনাদের জানানোর চেষ্টা করব। তাহলে আশা করবো আপনারা ধৈর্য সহকারে আমাদের সঙ্গে থাকবেন এবং জানবেন কিভাবে রেজাল্ট খারাপ হলে তার বিপক্ষে বোর্ড চ্যালেঞ্জ করা যায়।

এক্ষেত্রে শুধুমাত্র টেলিটক প্রিপেইড মোবাইল সিম আপনাকে ব্যবহার করতে হবে আপনি অন্য সিম ব্যবহার করে কোন নিরীক্ষণের জন্য আবেদন করতে পারবেন না।

আবেদন করার জন্য আপনার মোবাইল হ্যান্ডসেট থেকে মেসেজ অপশনে প্রবেশ করুন। এরপর সেই অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখুন আবার পুনরায় স্পেস দিয়ে রোল নাম্বার লিখুন এবং স্পেস দিয়ে আপনার যে বিষয়ের উপর আপনি বোর্ড চ্যালেঞ্জ করতে চাচ্ছেন সেটা লিখে সম্পূর্ণ এসএমএসটি সেন্ড করুন ১৬২২২ এই নম্বরে।

এখানে ফিরতে একটি এসএমএস আসবে এবং এই আবেদনের জন্য সে এসএমএস এ উল্লেখ করা থাকবে আপনার কত টাকা কেটে নেওয়া হবে এবং একটি পিন প্রদান করা হবে। আপনি যদি এই আবেদনের সম্মত প্রকাশ করেন তাহলে মেসেজ অপশনে গিয়ে পুনরায় আপনাকে টাইপ করতে হবে RSC স্পেস দিয়ে লিখতে হবে YES এবং পুনরায় একটি স্পেস দিয়ে আপনার মেসেজ থেকে প্রাপ্ত পিন নাম্বারটি লিখে আবার একটি স্পেস দিতে হবে এবং আপনার কন্টাক্ট নাম্বারটি বসিয়ে এই এসএমএসটি সেন্ড করতে হবে ১৬২২২ এই নম্বরে।

আশা করেছি আপনারা এখান থেকে অনায়াসে বুঝতে পারলেন কিভাবে আপনারা বোর্ডের বিপক্ষে চ্যালেঞ্জ করতে পারেন আপনার খাতা পুনঃনিরীক্ষণের জন্য।

বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা লাগে ২০২৪

সাধারণত অনেকে প্রশ্ন করে থাকেন বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা লাগে সেই বিষয়ে এখন আমরা বিস্তার আলোচনা করব। পুরো নিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএস এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আপনি বোর্ড চ্যালেঞ্জের আবেদন করতে পারবেন এক্ষেত্রে একটি বিষয়ের কোড লেখার পর কমা দিয়ে আরো একটি বিষয় কোড লিখতে হবে।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*