ভাবসম্প্রসারণ: সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত Sushikkhito Lok Matroi Soshikkhito

ভাবসম্প্রসারণ: সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত

প্রিয় ছাত্র-ছাত্রীবৃন্দ আপনাদের আমাদের এই ওয়েবসাইটে স্বাগত জানাই। বরাবরের মতো আজও আমরা একটি ভাব সম্প্রসারণ নিয়ে আলোচনা করব। এই ভাব-সম্প্রসারণ টি সপ্তম থেকে দশম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের বেশ উপযোগী একটি ভাব সম্প্রসারণ। বর্তমানে ডিজিটাল যুগে পড়ালেখা এখন সবকিছুই অনলাইন নির্ভর হয়ে গেছে। অনলাইনে এখন সব বিষয়ে আলোচনা করা হয়ে থাকে। তাই আমরাও চেষ্টা করেছি আপনাদের সিলেবাসের অন্তর্ভুক্ত বিষয় গুলো এখানে সুন্দর ভাবে উপস্থাপনা করার। তো যাই হোক আজ আমরা যে ভাব সম্প্রসারণ টি নিয়ে আলোচনা করব তা নিম্নে দেয়া হল:

সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত

মূলভাব: শিক্ষা গ্রহণের মাধ্যমে মানুষ শিক্ষিত হয়ে ওঠে। মানব জীবন সুগঠন ও সুন্দর বিকাশের জন্য শিক্ষা একটি অপরিহার্য বিষয়। সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে লব্ধ শিক্ষা পূর্ণাঙ্গ নয় বলে ব্যাপকভাবে বই পড়া দরকার। যথার্থ শিক্ষিত হতে হলে মনের প্রসার দরকার।

সম্প্রসারিত ভাব: শিক্ষা লাভের জন্য বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান রয়েছে। আমরা সেসব শিক্ষা-প্রতিষ্ঠান থেকেই বিভিন্ন ধরনের শিক্ষা গ্রহণ করে থাকি। প্রাতিষ্ঠানিক উপায়ে শিক্ষা অর্জিত হলেও শিক্ষার সীমা সেখানে শেষ হয়ে যায় না। বর্তমানে শিক্ষা ব্যবস্থায় পরিপূর্ণ শিক্ষিত হতে হলে মানুষকে তার নিজস্ব প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। কেননা শিক্ষার মূল উদ্দেশ্য হলো জ্ঞান শক্তি অর্জন করা। আর এজন্য স্বশিক্ষা বা নিজে নিজে শিক্ষার ব্যবস্থা করতে হয় বেশি জ্ঞানের জন্য।

আমরা যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করি সেটি ধাপে ধাপে শিক্ষার্থীরা ডিগ্রি অর্জন করে এবং শিক্ষিত হিসেবে পরিচিত হয়। শিক্ষা প্রতিষ্ঠান এর একটা সীমাবদ্ধতা আছে। নির্দিষ্ট ডিগ্রি প্রদান এর মধ্যেই তার দায়িত্ব শেষ হয়। কিন্তু শিক্ষার পরিধি অনেক বড়। কিন্তু প্রাতিষ্ঠানিক শিক্ষার মধ্য দিয়ে জ্ঞানের পূর্ণতা আসে না। জ্ঞানকে আত্মস্থ করার জন্য আত্মপ্রয়াসের কোন বিকল্প নেই। তাই যথেষ্ট জ্ঞান অনুশীলন ব্যতীত কেউ সুশিক্ষিত হতে পারে না।

শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শিক্ষা দিয়ে একজন মানুষ সুশিক্ষিত হতে পারে না। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি তাকে নিজের থেকেও কিছু শিক্ষা গ্রহণ করতে হবে। কারন সুশিক্ষিত লোক মাত্রই স্বশিক্ষিত । নিজের থেকে শিক্ষা গ্রহণ না করলে সেই ব্যক্তি কখনোই স্বশিক্ষিত হতে পারবে না। শুধুমাত্র পুঁথিগত বিদ্যার মধ্যে একজন ব্যক্তির সুশিক্ষিত হতে পারে না। এর জন্য তাকে বিভিন্ন অধ্যাবসায় ও বই পড়তে হয়। শিক্ষাপ্রতিষ্ঠান থেকে লব্ধ শিক্ষা পূর্ণাঙ্গ নয় বলে ব্যাপকভাবে বই পড়া দরকার। যথার্থ শিক্ষিত হতে হলে মনের প্রসার দরকার। তার জন্য বই পড়ার অভ্যাস বাড়াতে হবে।

ভাবসম্প্রসারণ লেখার নিয়ম

১০০+ ভাবসম্প্রসারণ তালিকা

A book is like a garden carried in the pocket. – Chinese proverb
বই-ই হচ্ছে মানুষের শ্রেষ্ঠ সম্পদ। যার সাথে পার্থিব কোনো সম্পদের তুলনা হতে পারে না। একটি ভালো বই মানুষের মনশ্চক্ষু যেমন খুলে দেয়, তেমনি জ্ঞান ও বুদ্ধি কে প্রসারিত ও বিকশিত করে মনের ভিতর আলো জ্বালাতে সাহায্য করে। বই-ই পারে একজন মানুষকে যথার্থ জ্ঞানী বানাতে ।

অনেকের প্রাতিষ্ঠানিক উচ্চতর ডিগ্রী থাকলেও তারা স্বশিক্ষায় সুশিক্ষিত না হওয়ায় তাদের মধ্যে কখনোই মুক্ত চিন্তার ঔবহিঃপ্রকাশ ঘটে নেই, যা দিয়ে তারা দেশ ও দশের উপকার করতে পারে। পক্ষান্তরে অনেক স্বশিক্ষিত ব্যক্তি প্রাতিষ্ঠানিক ডিগ্রি ছাড়াও দেশ ও জাতি তথা বিশ্ব মানবের কল্যাণে অনেক কিছু করেছেন। এরকম অনেক উদাহরন দেওয়া যায় যেমন সক্রেটিস, অ্যারিস্টোটল, কবি রবীন্দ্রনাথ ঠাকুর, নজরুল ইসলাম এর নাম উল্লেখ করা যেতে পারে। তারা স্বশিক্ষায় শিক্ষিত ছিলেন বলেই অমর হয়ে আছেন।

মন্তব্য: উপরের আলোচনায় আমরা বলতে পারি যে প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষে যথার্থ জ্ঞান অর্জনের জন্য জ্ঞানের রাজ্য বিচরণ করতে হয়। সুশিক্ষার জন্য নিজের উদ্যোগে প্রয়োজন হয়। একমাত্র স শিক্ষার মাধ্যমে সুশিক্ষিত হয়ে ওঠা সম্ভব। সে জন্য সারাজীবন ধরে মানুষের জ্ঞান সাধনা চলে।

উপরোক্ত যে ভাব সম্প্রসারণ টি নিয়ে আলোচনা করা হল নিশ্চয়ই আপনাদের ভাল লেগেছে। আমরা আমাদের এই ওয়েবসাইটের যতটুকু পেরেছি সুন্দর সহজ এবং ভাবে উপস্থাপনা চেষ্টা করেছি। আপনারা বেশি বেশি করে এই ওয়েবসাইট পেজে ভিজিট করুন এবং অন্যান্যদের ভিজিট করতে বলুন। আমরা বাংলা ব্যাকরণ এর আরো অন্যান্য বিষয় নিয়ে বিশদ আকারে এই ওয়েবসাইট পেজে আলোচনা করব। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*