ভাব সম্প্রসারণ: ভালোমন্দ, সুখ দুঃখ অন্ধকার আলো, মনে হয়, সব নিয়ে এ ধরণী ভাল Valomondo Sukh Dukkho Ondhokar Alo, Mone Hoi Sob Niye A Dhoroni Valo

ভাব সম্প্রসারণ: ভালোমন্দ, সুখ দুঃখ অন্ধকার আলো, মনে হয়, সব নিয়ে এ ধরণী ভাল

আপনারা যারা শিক্ষার ওপর বিভিন্ন ধরনের ওয়েবসাইটের মাধ্যমে তথ্য পেতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে বলছি আপনারা অবশ্যই আমাদের ওয়েবসাইট ভিজিট করে দেখবেন এখানে শিক্ষার ওপর বিভিন্ন ধরনের বিষয় নিয়ে আলোচনা করা হয়ে থাকে।

আজকে আমরা বাংলা দ্বিতীয় পত্রের ব্যাকরণ অংশের ভাব-সম্প্রসারণ নিয়ে আলোচনা করব। যারা ভাব-সম্প্রসারণ বিষয়ে তথ্য পেতে চান তারা এখনি আমাদের এই ওয়েবসাইট ভিজিট করুন। আমাদের এই ওয়েবসাইটে বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থীদের প্রয়োজনীয়সংখ্যক ভাব-সম্প্রসারণ নিয়ে আলোচনা করা হয়েছে। আপনারা ইচ্ছা করলে আপনাদের প্রয়োজনীয় ভাব-সম্প্রসারণ টি ডাউনলোড করে নিতে পারেন। আজকে আমরা যে ভাব সম্প্রসারণ কে নিয়ে আলোচনা করব তার বিষয়বস্তুটি নিম্নে তুলে ধরা হলো:

ভাব সম্প্রসারণ: ভালো-মন্দ, সুখ-দুঃখ, অন্ধকার- আলো, মনে হয় সব নিয়ে, এ ধরণী ভালো।

মূলভাব: পৃথিবী অনন্য আকর্ষণীয় ও মানুষের সবচেয়ে সুন্দরভাবে বেঁচে থাকার গ্রহ। যেহেতু মানুষই এ গ্রহের অধিপতি, তাই তার অনুভূতিও এ গ্রহের বিচরণশীল। দুঃখ ও অন্ধকার মানুষকে যখন আচ্ছন্ন করে তখন এ পৃথিবী তার কাছে অসম্ভব যন্ত্রণার স্থান বলে মনে হয়। আবার সুখ ও আলোতে এ পৃথিবী অনন্য সুন্দর বলে মনে হয়। তবে অনুভূতি যা-ই হোক না কেন, এ পৃথিবী মানুষের আত্মতৃপ্তির এক আশ্রয়।

সম্প্রসারিত ভাব: বিশ্বব্রহ্মাণ্ডের নানাবিধ পরিবর্তনে আমাদের এই পৃথিবী সৃষ্টি হয়েছে। যুগের পর যুগ নানা রাসায়নিক পরিবর্তনে এই পৃথিবী গরম থেকে ঠান্ডা হয়েছে, তাতে প্রাণের সঞ্চার হয়েছে এবং আরো অনেক বছর পর তা মানুষের বসবাসযোগ্য হয়েছে। মানুষ নিজের মতো করে যুগে যুগে কালে কালে এ পৃথিবীর অবয়ব পরিবর্তন করেছে। তাতে কখনো কখনো পৃথিবীর ভারসাম্যেরও বড় পরিবর্তন ঘটেছে। কিন্তু সবকিছুর পরও এই পৃথিবীর মানুষকে আশ্রয় দিয়েছে, মানুষের সকল অনুভূতির ভার বহন করেছে এ পৃথিবী।

জীবন নিস্তরঙ্গ নয়, তাতে সব সময় ঘটে উত্থান-পতন। মানুষ সেই উত্থান-পতন মিলিয়ে বেঁচে থাকে। যখন জীবন দুঃখ ভারাক্রান্ত হয় তখন মানুষের মন বিক্ষিপ্ত হয়ে ওঠে। চারদিকের পরিবেশ তার কাছে অসহনীয় হয়ে ওঠে। পৃথিবীটাকে তার তখন বোঝা বলে মনে হয়। চারদিকে যতই সুখের উপকরণ থাক না কেন সেটা কে অগ্রাহ্য করে। তার কাছে মনে হয় পৃথিবী একদিকে সে আরেক দিকে। এভাবে এক বিষাদ ময় পরিবেশে দিন যাপন করে।

আবার এর উল্টো চিত্র পরিলক্ষিত হয় সুখের সান্নিধ্যে থাকলে। চারদিকে তখন যতই অস্থিরতা থাক না কেন পৃথিবীর আকর্ষণ তখন মানুষের কাছে বিন্দুমাত্র কম হয় না। সে সর্বতোভাবে জীবনকে উপভোগ করে এবং জীবনের সৌন্দর্যকে চারদিকে ছড়িয়ে দেয়। প্রেম ও ভালোবাসার পূণ্য বাঁধন মানুষকে বাঁচার স্বপ্ন দেখায়। এভাবে সুখ-দুঃখ মিলিয়ে এই পৃথিবীর মানুষের কাছে আত্মপ্রকাশ করে।

পৃথিবীর এক প্রান্তে যখন যুদ্ধের দামামা বাজে অন্য প্রান্তে হয় হৃদয় বিনিময়। এ সত্য জানে বলেই শেষাবধি মানুষের কাছে এ পৃথিবী গ্রহণযোগ্য হয়; মানুষ এখানেই থাকতে চায়। রবীন্দ্রনাথের ভাষায়: “মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে, মানবের মাঝে আমি বাঁচিবারে চাই।”

মন্তব্য: পৃথিবীতে যতই দুঃখ-শোক আসুক না কেন মানুষ তাকে মেনে নিয়েই জীবন ধারণ করে। কারণ সুখের আশা শেষ পর্যন্ত তাকে ইতিবাচক মনোভাব নিয়ে বাঁচার প্রেরণা জোগায়। এ কারণেই পৃথিবীর মানুষের এতো প্রিয়।

আজকে আমরা যে ভাব সম্প্রসারণ টি নিয়ে আলোচনা করলাম আশাকরি একাদশ এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অবশ্যই কাজে লাগবে। আমরা আমাদের এই ওয়েবসাইটে চেষ্টা করেছি শ্রেণী ভিত্তিক বিভিন্ন শিক্ষার্থীদের তাদের প্রয়োজনীয় শিক্ষা উপকরণ নিয়ে আলোচনা করার। পর্যায়ক্রমে আমরা শিক্ষার ওপর আরো অন্যান্য বিষয় নিয়ে আলোচনা করব। আর এই জন্য আপনাদের মতামত অবশ্যই আমাদের কাছে গুরুত্বপূর্ণ।

আমরা চেষ্টা করেছি খুব সহজেই দ্রুততার সহিত শিক্ষার আপডেট বিষয়গুলো আপনাদের হাতে পৌঁছানোর। তাই বেশি বেশি করে আপনারা আমাদের এই ওয়েবসাইট ভিজিট করুন এবং আমাদের সাথে থেকে উৎসাহ প্রদান করবেন আশা করি।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*