সনাতন শব্দের অর্থ কি

সনাতন শব্দের অর্থ কি

বিষে প্রচলিত ধর্ম সমূহের মধ্যে সনাতন ধর্ম অন্যতম প্রাচীন ধর্ম। এই এর প্রাচীন বা পুরাতন অর্থই হচ্ছে সনাতন । এ সনাতন ধর্মের প্রদত্ত গ্রুপের নির্দিষ্ট কোন ব্যক্তিকে কখনো নির্দেশ করা যায় না। সনাতন ধর্মের মূলে রয়েছেন স্বয়ং ভগবান। অর্থাৎ যখন থেকে জগৎ সৃষ্টি শুরু হয়েছে তখন থেকেই এই ধর্ম প্রচলিত রয়েছে। আর এই কারণেই সনাতন ধর্মের নাম প্রাচীন বা সনাতন ধর্ম। তবে মানব সভ্যতার কোন বিস্মিত অতীতে হয়তো কোন আদিম মানবের মনে প্রথম ধর্মবোধ জেগে ওঠে সেখান থেকেই এই ধর্মের যাত্রা শুরু হয়।

মানব সভ্যতার অগ্রগতিতে এই ধর্মের বিকাশ এবং প্রসার লক্ষণীয়ভাবে আমাদের কাছে ধরা পড়ে। বহিরাগত আর্য সম্প্রদায়ের ধর্ম মতের সঙ্গে রাগার্য ধর্মমতের সংশ্লেষণে হিন্দু ধর্মের উৎপত্তি এবং ক্রমবিকাশ হয়েছে বলে মনে করা হচ্ছে। হিন্দুধর্ম চিন্তায় এ্যাকেশ্বরবাদ অবতারবাদ ঈশ্বরের গুণ এবং শক্তি হিসেবে দেব-দেবীর উপাসনা ও পূজা পদ্ধতির পরিচয় পাওয়া যায়। প্রধান ধর্মগ্রন্থ হিসেবে বেদ উপনিষদ পুরাণ গীতা শ্রীমদ্ভাগবতের প্রকাশ ঘটে।

এবং দার্শনিক চিন্তায়ও বৈচিত্র্য লক্ষ্য করা যায়। বাংলাদেশের পরিপ্রেক্ষিতেও সনাতন ধর্মের সংস্কার এবং ধর্ম সাধনার নবনগর রূপ লক্ষণীয়। কারণ একসময় কিছু কিছু কুসংস্কার থাকলেও সেই কুসংস্কার গুলি পরিত্যাগ করে আবার সময়ময় উদ্ভাসিত হয় সনাতন ধর্ম। যুগের সাথে তাল মিলিয়ে সেই উৎপত্তিস্থল থেকে এখনো স্বমহিমায় দাঁড়িয়ে রয়েছে বা সমানভাবে পথ চলছে সনাতন ধর্ম।

এই ধর্ম যে কোন মানুষ সৃষ্টি করেছে তা কখনো বলা যায় না। কারণ মানুষের মনে যখন ধর্মঘট জেগে উঠেছে তখন থেকেই এই ধর্ম পথ চলা অর্থাৎ মানুষের ধর্ম জেগে উঠাকে আসলে এই ধর্ম সাথে তুলনা করা হয়ে থাকে। পৃথিবীতে যখন কোন ধর্ম ছিল না তখন মানুষের মনে যে ধর্মবোধ বা কিছু একটা করতে হবে মানুষের যেমন সত্য ধর্ম সেটি এই সনাতন ধর্ম।

তবে বিভিন্ন সংস্কারকের হাত ধরে এই ধর্ম আধুনিক কাল পর্যন্ত সমানভাবে মানুষের কাছে গ্রহণযোগ্য হিসেবে চলে আসছে। রাজা রামমোহন রায় ঠাকুর শ্রী রামকৃষ্ণ স্বামী বিবেকানন্দ পশু জগবন্ধু ঠাকুর অনুকূলচন্দ্র বাবা লোকনাথ হরিচাঁদ ঠাকুর স্বামী সর্বানন্দ স্বামী প্রণবানন্দ এসি ভক্তি বেদান্ত স্বামীপ্রসাদ ধর্মগুরু গৌরবময় অবদান হিন্দু ধর্মকে আধুনিক মন্ডলের উন্নীত করেছে বলে মনে করা হয়।

আর এদের কারণেই সেই প্রাচীনকালে থেকে চলে আসা ধর্মটি আধুনিক হয়ে উঠেছে। এদের সকলের প্রচেষ্টায় হিন্দু ধর্ম বিশ্বের বিভিন্ন দেশে প্রচার এবং প্রসার লাভ করেছে। হিন্দু ধর্মের অপর নাম হল সনাতন ধর্ম। বর্তমান বিশ্বে প্রচলিত যে সকল ধর্ম সমূহ রয়েছে তাদের মধ্যে এই সনাতন ধর্ম তথা হিন্দু ধর্ম একাধারে প্রাচীন এবং অপরদিকে নবীন বলা যায়।

কারণ প্রাচীন এই কারণে যে সনাতন ধর্ম তার সনাতন ঐতিহ্য বজায় রেখেছে আর নবীন এই কারণে বলা যায় যে সনাতন ঐতিহ্য বজারে কেউ এই ধর্ম যুগের পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে চলেছে। এই ধর্মের প্রবর্তক হিসেবে কোন একক ব্যক্তি বিশেষ কে কখনোই চিহ্নিত করা যায় না। কারণ হলো এ ধর্মের মূলে রয়েছেন ভগবান স্বয়ং।

সৃষ্টির আদিকাল থেকে এই ধর্মমতের পরিচয় মিলে দীর্ঘ যাত্রাপথে ধর্মের মূল তত্ত্বকে ধরে রেখেও নতুন নতুন ধর্মীয় চিন্তা গ্রহণ করে এ ধর্ম ক্রমশ পল্লবীত হয়েছে এবং হয়ে যাচ্ছে। তবে সিন্ধু সভ্যতার মহেঞ্জোদার ো ও হরপ্পার নিদর্শন থেকে হিন্দু ধর্মের কিঞ্চিৎ পরিচয় পাওয়া যায় এবং ধারণা পাওয়া যায়।আরজোড়া এদেশের বহিরাগত সম্প্রদায় তারা যখন ভারত ভূমিতে আসে তখন তাদের সঙ্গে ছিল নিজস্ব ধর্ম ও সংস্কৃতি।

এদেশের প্রাচীন সভ্যতার সঙ্গে আর্য সভ্যতার সংঘর্ষ এবং পরিণতিতে সিন্ধু সভ্যতার সঙ্গে আর্য সভ্যতার একটা সমন্বয় ঘটে। আপনারা আজকে যারা আমাদের এখানে সনাতন শব্দের অর্থ জানতে এসেছেন তারা অবশ্যই সনাতন শব্দটির অর্থ জেনে যাবেন। তবে আপনারা বিভিন্ন ধর্ম সম্পর্কে যদি বিস্তারিত ভাবে জানতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি ভিজিট করবেন। তাহলে দেখে নিন সনাতন শব্দের অর্থ কি। সনাতন শব্দের অর্থ চিরন্তন, শাশ্বত, নিত্য, চিরস্থায়ী ; অপরিবর্তনীয় ও বহুকাল প্রচলিত। বিশেষ্য পদে ঈশ্বর।

About শাহরিয়ার হোসেন 4779 Articles
Shahriar1.com ওয়েবসাইটে আপনার দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় যা কিছু দরকার সবকিছুই পাবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*