কিভাবে বাংলা কিওয়ার্ড রিসার্চ করবেন?

ওয়েবসাইটের মাধ্যমে ইনকাম করার জন্য কিওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ। সঠিকভাবে কী-ওয়ার্ড রিসার্চ এর ওপর একটি ওয়েবসাইটের সাফল্য নির্ভর করে। বর্তমানে প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ এর গুরুত্ব অপরিসীম।

যারা ওয়েবসাইটের মাধ্যমে ইনকাম করে থাকেন তাদের অনেকেই জানতে চান কিভাবে বাংলা কিওয়ার্ড রিসার্চ করতে হয়। তাদের কথা চিন্তা করে আমাদের আজকের আর্টিকেল লেখা। এ লেখাটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন সঠিক নিয়মে বাংলা কিওয়ার্ড রিসার্চ করার উপায়।

আমরা বিভিন্ন কৌশল অবলম্বন করে আপনাদের দেখাব খুব সহজেই বাংলা কিওয়ার্ড রিসার্চ করার টেকনিক। তাহলে আর দেরি না করে চলুন মূল আলোচনায় শুরু করা যাক। প্রথমে দেখব কিওয়ার্ড রিসার্চ কি।

কিওয়ার্ড রিসার্চ কি

আমরা যে বিষয় বা টপিকের ওপর আর্টিকেল লিখি তাকে কিওয়ার্ড বলা হয়। মানুষ কি লিখে সার্চ করছে তা জানতে না পারলে আর্টিকেল লিখে কোন লাভ হয় না। কারণ এমন কোন আর্টিকেল লিখে প্রফেট করা সম্ভব না যেগুলো মানুষের চাহিদার ভেতরে পড়ে না।

আবার খুবই কম সংখ্যক মানুষ যেগুলো সার্চ করে সেগুলো নিয়ে আর্টিকেল লিখেও আশানুরূপ ফলাফল পাওয়া সম্ভব না।

মনে করুন আপনি কয়েক শ বই লিখলেন কিন্তু একটিও মানুষ পড়লো না, তাহলে আপনি কোন মুনাফা করতে পারবেন না। আপনি তখন ক্ষতিগ্রস্ত হবেন। কারণ বই ছাপাতে আপনার অনেক টাকা খরচ হয়ে গেছে ইতিমধ্যেই।

ঠিক তেমনি ভাবে আপনি আর্টিকেল লিখে আপনার ওয়েবসাইটে প্রকাশ করলেন কিন্তু পাঠক তা পড়লো না সে ক্ষেত্রে আপনি ক্ষতিগ্রস্ত হবেন। কারণ আর্টিকেল লিখতে আপনার সময় ব্যয় হয়েছে।

কিভাবে ওয়েবসাইটে ভিজিটর বাড়াবেন? জেনে নিন ওয়েবসাইটে ট্রাফিক বাড়ানোর সহজ উপায় ও কৌশল

আবার অনেকে রয়েছে যারা অন্যকে দিয়ে টাকার বিনিময়ে আর্টিকেল লিখে নেয়। এমন অবস্থায় আর্টিকেল লিখতে আপনার খরচ হয়েছে। কিন্তু এই ইনভেস্ট থেকে আপনি কোন লাভ করতে পারবেন না।

যদিও সামান্য কিছু ইনকাম করতে পারেন তাও ডোমেইন এবং হোস্টিং এর খরচ এর পেছনেই চলে যাবে। অন্যদিকে আপনি যদি এসইও এর জন্য টাকা খরচ করেন সে টাকাও কোন ভাবেই আপনার পকেটে ফিরে আসবেনা।

এজন্য সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ খুবই গুরুত্বপূর্ণ। আর ব্যাপারটা যদি হয় বাংলা কিওয়ার্ডের ক্ষেত্রে সে ক্ষেত্রে এটার গুরুত্ব অত্যধিক বেশি। কারণ বাংলা ভাষাভাষী মানুষের সংখ্যা পৃথিবীতে অনেক কম। ঠিক সে কারণেই সার্চ এর পরিমাণ সাধারণভাবে কম হবে এটাই স্বাভাবিক।

কিভাবে বাংলা কিওয়ার্ড রিসার্চ করবেন

অনেকে জানেন বাংলা টপিকে আর্টিকেল লিখে এডসেন্স হতে বেশি পরিমাণ ইনকাম করা সম্ভব নয়। এর প্রধান কারণ এসকল ক্ষেত্রে অ্যাডভারটাইজার বেশি টাকা প্রদান করতে রাজি থাকে না। তবে যদি বেশি পরিমাণে ভিজিটর পান সে ক্ষেত্রে আপনি লাভবান হতে পারেন।

এবার আমরা বাংলা কিওয়ার্ড রিসার্চ এর বিভিন্ন টেকনিক আপনাদের মাঝে শেয়ার করব।

১/ গুগোল অটোসাজেস্ট

২/ গুগল সার্চ রিলেটেড কিওয়ার্ড

৩/ বিভিন্ন ফোরাম রিসার্চ

৪/ পাবলিক ইন্টারেস্ট

এবার আমরা আলোচনা করব কিভাবে প্রতিটি কৌশল প্রয়োগ করবেন।

গুগোল অটোসাজেস্ট

আমরা যখন গুগলে কোন কিছু সার্চ করি তখন আমাদের টাইপ করা শব্দের সাথে সামঞ্জস্য রেখে গুগোল কিছু কিওয়ার্ড সাজেস্ট করে।

উদাহরণস্বরূপ বলতে পারি আমরা যখন গুগোল এ লিখি

“কিভাবে পানি ………

তখন গুগল নিম্নোক্ত সার্চ কি-ওয়ার্ড গুলো আমাদের সামনে সাজেস্ট করে।

  • কিভাবে পানি পান করবেন
  • কিভাবে পানি বিশুদ্ধ করবেন
  • কিভাবে পানি গরম করতে হয়
  • কিভাবে পানি আয়রন মুক্ত করবেন

অর্থাৎ এগুলো হলো অটোসাজেস্ট কিওয়ার্ড। মানে মানুষ এগুলো লিখেও সার্চ করে। অর্থাৎ এই কিওয়ার্ডগুলো নিয়ে আপনি আর্টিকেল লিখলে ভিজিটর পাওয়ার সম্ভাবনা রয়েছে। যদি আপনি ফাস্ট পেজ এ রেঙ্ক করেন তাহলে অবশ্যই কিছু ভিজিটর পাবেন।

রিলেটেড সার্চ কি-ওয়ার্ড

রিলেটেড সার্চ কি-ওয়ার্ড বা বাংলায় বললে সংশ্লিষ্ট বিষয়ে যেগুলো মানুষ সার্চ করেছে। অর্থাৎ আপনি যখন কোন বিষয়ে গুগলে সার্চ করেন তখন সেই কিওয়ার্ডের সাথে সম্পর্কিত অন্য কতগুলো কিওয়ার্ড অটোমেটিকভাবে সাজেস্ট করা হয়।

একই ওয়ার্ডগুলো প্রধানত গুগল সার্চ রেজাল্ট প্রথম পেজ এর শেষের দিকে থাকে। এখান থেকে আপনি বাংলা কিওয়ার্ড আইডিয়া পেতে পারেন।

রিলেটেড কি ওয়ার্ড পাওয়ার জন্য আপনি গুগোল সাজেস্ট করা কতগুলো প্রশ্ন দেখে নিতে পারেন। অর্থাৎ মানুষ যে প্রশ্নগুলো লিখে গুগলে সার্চ করে সেগুলো সার্চ রেজাল্ট প্রথম পেজের উপরের দিকে দেখানো হয়। সেখান থেকে খুব সহজেই জেনে নিতে পারেন জনগণের চাহিদা।

বিভিন্ন ফোরাম

Quora, Bissoy, Yahoo Answer এরকম অনেক ওয়েবসাইট রয়েছে যেখানে মানুষ তাদের ইচ্ছামত প্রশ্ন পোস্ট করতে পারে। এই সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো ব্যবহার করে আপনি খুব সহজেই কিওয়ার্ড রিসার্চ করে নিতে পারবেন। কিভাবে করবেন? নিচে বিস্তারিতভাবে বলছি।

প্রথমে যে কোন একটি ওয়েবসাইটে প্রবেশ করুন এবং বাংলা ভাষা সিলেক্ট করুন। তাহলে বাংলা ভাষায় সবচেয়ে জনপ্রিয় সার্চ কি-ওয়ার্ড গুলো আপনি দেখতে পাবেন। সেখান থেকে আপনার প্রয়োজনীয় কিওয়ার্ড আইডিয়া বের করতে পারবেন খুব সহজেই।

এক্ষেত্রে আপনি ফেসবুকের বিভিন্ন গ্রুপ থেকেও কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। কারণ প্রতিদিনের জিজ্ঞাসিত সকল প্রশ্ন গুলো করা হয় এ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমের ফোরামগুলোতে।

পাবলিক ইন্টারেস্ট রিসার্চ

পাবলিক ইন্টারেস্ট রিসার্চ বলতে আমরা বুঝি, জনগণ বর্তমানে কোন বিষয়ে বেশি সার্চ করতে পারে বা জানার আগ্রহ রাখে তেমন। অর্থাৎ মনে করুন অল্প কিছুদিনের মধ্যেই এসএসসি বা এইচএসসি রেজাল্ট প্রকাশিত হবে।

তাহলে জনগণ এমন কিছু লিখে সার্চ করতে পারে,

  • এইচএসসি রেজাল্ট কবে হবে?
  • এইচএসসি ফলাফল প্রকাশের তারিখ
  • বাংলাদেশ এইচএসসি রেজাল্ট প্রকাশ হবে কবে
  • 2021 সালের এইচ এস সি রেজাল্ট প্রকাশ হবে কবে

এ সকল প্রশ্নের উত্তর দিয়ে আপনি আর্টিকেল লিখলে ভাল ভিজিটর পাবেন বলে আমরা বিশ্বাস করি।

সর্বশেষ কথা

আমাদের আর্টিকেল আপনার কেমন লেগেছে তা জানাতে ভুলবেন না। আমরা চেষ্টা করেছি আমাদের অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে আপনাদের সুন্দর একটি গাইডলাইন দেওয়ার জন্য। আপনি এটি পড়ে উপকৃত হলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাকে ধন্যবাদ।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button