৪৩তম বিসিএস সিলেবাস ২০২০ ডাউনলোড

আপনি কি ৪৩তম বিসিএস পরীক্ষার সিলেবাস খুঁজছেন? তাহলে আপনাকে স্বাগতম। আমাদের ওয়েবসাইট থেকে আপনি ৪৩তম বিসিএস পরীক্ষার সিলেবাস দেখে নিতে পারেন। আপনারা জানেন ৪৩ তম বিসিএস পরীক্ষার সার্কুলার প্রকাশিত হয়েছে। কি কি থাকছে ৪৩তম বিসিএস বিজ্ঞপ্তিতে, চলুন এক নজরে দেখে নেয়া যাক।

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন প্রতিবছর বিসিএস পরীক্ষার আয়োজন করে থাকে। প্রতি বছরের ন্যায় এ বছরও বিসিএস এর সার্কুলার/বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিসিএস বিজ্ঞপ্তিতে দেখা যাচ্ছে এ বছর বিভিন্ন ক্যাডারে ২১৩৫ জনকে নিয়োগ দেওয়া হবে।

কি কি থাকছে ৪৩তম বিসিএস সার্কুলারে?

৪০ তম বিসিএস এর সময় অনেকেই মনে করেছিল ৪৩ তম বিসিএস স্পেশাল হবে। কিন্তু আগেই বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন ঘোষণা করে যে ৪৩তম বিসিএস সাধারণ হবে।

তবে একটা বিষয় লক্ষণীয় যে এবারের বিসিএস এ সবচেয়ে বেশি সংখ্যক নিয়োগ দেওয়া হবে শিক্ষা ক্যাডারে। প্রায় এক হাজারের মতো শিক্ষক নিয়োগ দেয়া হবে ৪৩ তম বিসিএস এর মাধ্যমে।

তাছাড়াও কয়েকটি চমকপ্রদ বিষয় রয়েছে এই বিজ্ঞপ্তিতে। বিগত কয়েক বছরের ধারাবাহিকতায় এ বছরও প্রতিটি আবেদনপত্র গ্রহণ করা হবে অনলাইনে। অর্থাৎ আগ্রহী প্রার্থীদেরকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

আবেদনের শেষ তারিখ জানতে অবশ্যই বিসিএস সার্কুলার এর দিকে লক্ষ্য করুন।
আপনি জানেন কি কিভাবে ৪৩ তম বিসিএস এর জন্য আবেদন করতে হয়?

আপনি যদি না জেনে থাকেন তাহলে সমস্যা নেই। কারণ সার্কুলারে দেওয়া আছে কিভাবে অনলাইনে আবেদন করবেন।

৪১তম বিসিএস সার্কুলারে

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।
Back to top button
Close
Close