বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ পিডিএফ ডাউনলোড:

বডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর  বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১‌ সম্প্রতি প্রকাশিত হয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ ( BGB) ২০২১ সার্কুলার অর্থাৎ সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড অফ বাংলাদেশ নিয়োগ বিজ্ঞপ্তি সম্প্রতিকালে প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ বর্ডার গার্ডের বিভিন্ন পদ বর্ডার গার্ড বাংলাদেশ এর বেসামরিক, অসামরিক বিভিন্ন পদের বিস্তারিত আমাদের পেজে উল্লেখ করা আছে সব পদের বিজ্ঞপ্তি দেখার  জন্য আমাদের পেজটি ভিজিট করে আসুন। বর্ডার গার্ড অফ বাংলাদেশ বাহিনীতে যোগ দিয়ে দেশের শান্তি রক্ষার ক্ষেত্রে যোগদান করুন বর্ডার গার্ড বাংলাদেশের  বিভিন্ন পদের বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো।

বর্ডার গার্ড বাংলাদেশ  নিয়োগ বিজ্ঞপ্তি ও বিভিন্ন পদের বিস্তারিত তথ্য

বিজিবিতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সম্প্রতি কালে  প্রকাশিত হয়েছে।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) তে  কম্পিউটার অপারেটর, ইমাম মুয়াজ্জিন মিডওয়াইফ গিজার টেইলর লিফট অপারেটর সহায়ক অফিসার মালি বাবুর্চি পরিচ্ছন্নতাকর্মী নারী-পুরুষ উভয়েই আয়া মহিলা ইত্যাদি পদে নিয়োগ করা হবে । এসব পদের নিয়োগ বিজ্ঞপ্তি সম্প্রতি প্রকাশিত হয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের পেইজে ভিজিট করে জেনে নিন।

 নিয়োগ বিজ্ঞপ্তির প্রয়োজনীয় তারিখ সমূহ

আবেদন‌ শুরুর তারিখ : ১৬ই জানুয়ারি ২০২১ ইং

আবেদনের শেষ তারিখ : ২২ শে জানুয়ারি ২০২১ ইং

বেতন: স্কেল ও গ্রেড অনুযায়ী পদের ধরন অনুযায়ী দেওয়া হবে।

আবেদনের জন্য বিভিন্ন যোগ্যতা:

আবেদনের বয়সসীমা: অবিবাহিতদের জন্য ১৮ থেকে ৩০ বছর পর্যন্ত। বিবাহিত পুরুষের ক্ষেত্রে ন্যূনতম ২৫ বছর এবং বিবাহিত মহিলার ক্ষেত্রে সর্বনিম্ন ১৯ বছর হতে হবে। অবিবাহিত ব্যক্তির মুক্তিযোদ্ধা কোটা থাকলে 1৮ থেকে ৩২ বছর বয়সের মধ্যে আবেদন করতে পারবে। মৃত ব্যক্তির মুক্তিযোদ্ধা কোটা  থাকিলে ২৫ বছর এবং মহিলার ক্ষেত্রে ১৯ হতে হবে।

বৈবাহিক অবস্থাঃ বিবাহিত ও অবিবাহিত উভয় আবেদন করতে পারবে।

শিক্ষাগত যোগ্যতা: পদ অনুযায়ী শিক্ষাগত যোগ্যতা লাগবে তবে সর্বনিম্ন জেএসসি পাস। বিডিওয়েভ অফিস অফিসার গ্রীজার দোকানে এসব পর্যন্ত এসএসসি পাস লাগবে।  জেএসসি (JSC) SSC (এস.এস.সি) অথবা সমমান পরীক্ষায় ন্যূনতম ২.০০ পয়েন্ট পেয়ে উত্তীর্ণ হওয়া ব্যক্তি আবেদনের যোগ্য ।

নাগরিকত্ব: বাংলাদেশের নাগরিকত্ব থাকতে হবে।

শারীরিক যোগ্যতা:  পুরুষের ক্ষেত্রে সর্বনিম্ন ৫ ফুট এবং মহিলার ক্ষেত্রে সর্বনিম্ন ৪ ফুট ৮ ইঞ্চি। ওজন বয়সে উচ্চতার পর নির্ভর করবে।বুকের মাপ পুরুষের ক্ষেত্রে সর্বনিম্ন 82 থেকে 86 এবং মহিলার ক্ষেত্রে সর্বনিম্ন 70 থেকে 80 সেন্টিমিটার।

বৈবাহিক অবস্থাঃ অবিবাহিত হতে হবে সাঁতার জানতে হবে বাংলাদেশের নাগরিক হতে হবে শারীরিক সক্ষমতা থাকতে হবে।

বিশেষ দ্রষ্টব্য: কম্পিউটার অপারেটর আবেদনকারী কে বাংলায় টাইপিং স্পিড ১ মিনিটে ৩০ শব্দ হতে হবে।

বডার গার্ড বাংলাদেশ ভর্তি পরীক্ষার নির্বাচন পদ্ধতি

শারীরিক সক্ষমতা ও লিখিত পরীক্ষা হবে। পরীক্ষার পরে চূড়ান্তভাবে ডাক্তারি পরীক্ষা হবে। পরীক্ষা হওয়ার পরে ভাইভা হবে। পরীক্ষা শেষে চূড়ান্ত পর্যায়ে প্রার্থী নির্বাচন করা হবে। আবেদনকারী নিজ নিজ জেলা অনুযায়ী তাদের পরীক্ষার কেন্দ্র দেখে নেবে। পরীক্ষা কেন্দ্রে অনুযায়ী আবেদনকারীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তির তারিখ ও সময়:  বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগে রেজিস্ট্রেশন কৃত প্রার্থীকে এসএমএসের মাধ্যমে ভর্তির স্থান এবং তারিখ জানানো হবে এবং ওয়েবসাইটে প্রকাশ করা হবে আমাদের আমাদের পেজ এ প্রকাশিত করা হবে।

অনলাইনে ও এসএমএসের মাধ্যমে এপ্লিকেশন করার নিয়ম:

মসজিদে ইমাম মুয়াজ্জিন এবং সরকারি অফিস হলে টেলিটক মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন:

পদের নাম স্পেস এসএসসি বোর্ড স্পেস রোল নাম্বার স্পেস পাশের বছর স্পেস ইন্টারের বোর্ড স্পেস স্পেস জেলা কোড স্পেস উপজেলা নাম স্পেস মুক্তিযোদ্ধা কোটা থাকলে সন্তান হলে M মুক্তিযোদ্ধার সন্তান না হলে এর লিখে ১৬২২২ কম্পরে পেরন করুন।

ওবিএম ড্রাইভার সরকারি, গ্রীজার, অপারেটর,ওয়াইফ হলে নিম্নে উল্লেখিত এসএমএস প্রেরণ করুন:

পদের নাম, এস এস সি বোর্ড, রোল নাম্বার, পাশের বৎসর বছর, জেলা কোড, মুক্তিযোদ্ধার সন্তান হলে N নাহলে M লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করুন।

মালি, বাবুর্চি, পরিচ্ছন্নতাকর্মী পুরুষ ও মহিলা উভয়ই এবং আয়া হলে নিম্নে উল্লেখিত পদ্ধতি অনুসরন করে এসএমএস করুন:

পদের নাম, প্রার্থীর নাম, প্রার্থীর বাবার নাম, মায়ের নাম, জেলা কোড, উপজেলা নেম, জন্মতারিখ,মুক্তিযোদ্ধার সন্তান হলে N নাহলে M লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করুন।

ভর্তি কার্যক্রমের জন্য ১৫০ টাকা এবং চার্জ ১০  টাকা সহ সর্বমোট ১৬০ টাকা প্রার্থীকে তার টেলিটক সিমে রাখা লাগবে।

আবেদনকারী তার রেজিস্ট্রেশন নাম্বার ভুলে গেলে বা হারিয়ে ফেললে হেল্প ডেক্স এর যোগাযোগ করতে হবে অথবা বাংলাদেশ বর্ডার গার্ড ওয়েবসাইটের সাহায্য অপসনে থেকে রেজিস্ট্রেশন নাম্বার সংগ্রহ করতে হবে

বিভিন্ন পদের জন্য বিভিন্ন এসএমএস পদ্ধতি আছে সেগুলো আমাদের ওই পেজের নিচে পিডিএফ ডাউনলোড করে দেখুন।

অনলাইনে ফরম পূরণ করে সিটি ডাউনলোড করতে হবে। ফরম পূরণের জন্য ‌www.bgb.gob.bd লিংকে ভিজিট করুন এবং ওয়েবসাইটে ঢুকে ফরম পুরন অপশনে গিয়ে ফরম পূরণ করে ডাউনলোড করুন।

বিস্তারিত তথ্য জানার জন্য বাংলাদেশ বর্ডার গার্ড ওয়েবসাইটে ভিজিট করতে নিচের লিংকে ক্লিক করুন:

http://www.bgb.gov.bd

ফি জমাদানের নিয়ম: আবেদনকারী যেকোনো টেলিটক সিম থেকে রেজিস্ট্রেশন ফি জবাব দিবে।

আবেদন ফি : আবেদনকারী ভর্তি কার্যক্রম ও ফি ১৫০ টাকা ও প্রেরণার সহ সর্বমোট ১৬০ টাকা জমা দিতে হবে।

বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ পিডিএফ ডাউনলোড:

বডার গার্ড বাংলাদেশ বিজিবি নিয়োগ বিজ্ঞপ্তি পিডিএফ ডাউনলোড করতে নিচে ক্লিক করুন:

বাংলাদেশ বর্ডার গার্ড ভর্তি পরীক্ষার নিয়ম :

বাংলাদেশ বর্ডার গার্ড বিজিবি আবেদনকারী প্রার্থীকে প্রাথমিক পর্যায়ে মেডিকেল লিখিত পরীক্ষা ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা অংশগ্রহণ করে পরবর্তীতে চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা গ্রহণ করা হবে। এ সবগুলো পরীক্ষা শেষে মেধা তালিকা থেকে কোটা অনুযায়ী প্রার্থীকে সিলেকশন করা হবে। পরবর্তীতে মেডিকেল রিপোর্ট দেখে ফলাফল ঘোষণা করে প্রার্থীগণ চূড়ান্তভাবে নির্বাচিত হবে।

বাংলাদেশ বর্ডার গার্ড ‌(বিজিবি) ভর্তি পরীক্ষায় প্রয়োজনীয় কাগজ ও তথ্য:

বাংলাদেশ বর্ডার গার্ড ভর্তি পরীক্ষায় প্রয়োজনীয় তথ্য সঙ্গে করে নিয়ে আসতে হবে তারপর উল্লেখযোগ্য কিছু কাগজ হল, ‌ আবেদনকারীকে শিক্ষাগত যোগ্যতার সকল মূল কপি নিয়ে আসতে হবে, শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রশংসা পত্র নিয়ে আসতে হবে, নিজ নিজ পৌরসভা অথবা ইউনিয়ন থেকে চারিত্রিক সনদপত্র নিয়ে আসতে হবে, প্রার্থীকে সদ্য ছবি তোলা 11 কপি পাসপোর্ট সাইজের ছবি নিয়ে আসতে হবে সব ছবি রঙিন হতে হবে।হবে এবং জাতীয় পরিচয় পত্র নিয়ে আসতে হবে। ‌ সবকিছু সত্যায়িত করে দিয়ে আসতে হবে। ‌

প্রার্থীকে অবশ্যই www.bgb.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করে‌ যাবতীয় তথ্য দিয়ে ফরম পূরণ করে অ্যাপ্লিকেশন ফর্ম টি অবশ্যই ভর্তি পরীক্ষার দিন নিয়ে আসতে হবে।

আবেদনকারী উপজাতীয় ক্ষুদ্রনীগোষ্ঠী হলে তাদেরকে উপজাতির সনদপত্র দিয়ে আসতে হবে। ভারতের বর্ডার গার্ডের আবেদনকৃত ব্যক্তি একটি ভেষজ হলে এতিমখানার নিবন্ধনকৃত ব্যক্তিগত নম্বর সহ সকল তথ্য নিয়ে আসতে হবে। ‌

বিজিবিতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বাংলাদেশ বর্ডার গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বর্ডার গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার, বাংলাদেশ বর্ডার গার্ড এর অসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, বডার গার্ড সামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েব পেজে চোখ রাখুন।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে অনার্স কমপ্লিট করেছেন। বর্তমানে একই বিভাগে মাস্টার্স এ অধ্যায়নরত।

Related Articles

Back to top button
Close
Close