তৃতীয় শ্রেণি ইসলাম ও নৈতিক শিক্ষা বই PDF Download ২০২১ সালের ৩য় শ্রেণীর Islam O Noitik Shikkha বই

বিষয়: ইসলাম ও নৈতিক শিক্ষা,শ্রেণি: তৃতীয়

তৃতীয় শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা বইটি ডাউনলোড করতে আমাদের ওয়েবসাইটে নিচে ডাউনলোড অপশনে গিয়ে ক্লিক করুন। কোন ধরনের ঝামেলা ছাড়াই আপনারা আমাদের ওয়েবসাইটের প্রত্যেকটি শ্রেণীর সকল বিষয়ের বই খুব সহজে সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।

কারিগরি যদি কোন সমস্যা আপনাদের মনে হয় তাহলে আপনারা আমাদের কমেন্ট বক্সে জানান। আমরা যত দ্রুত সম্ভব সে সমস্যার সমাধান করার চেষ্টা করব। নিচে ইসলাম ও নৈতিক শিক্ষা পিডিএফ ফাইলটি দেয়া হলো। ইসলাম ও নৈতিক শিক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০১৩ শিক্ষাবর্ষে থেকে তৃতীয় শ্রেণির পাঠ্যপুস্তক রূপে নির্ধারিত হয়েছে।

তৃতীয় শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা বইটির রচনা ও সম্পাদনা রয়েছেন অধ্যাপক ডঃ মোঃ আব্দুল মাবুদ, অধ্যাপক রমিজউদ্দিন, অধ্যাপক এ বি এম আব্দুল মান্নান মিয়া, কোরবান আলী । শিল্পসম্পাদনা করেছেন হাশেম খান।

তৃতীয় শ্রেণীর আরও যে বইগুলো আমাদের ওয়েবসাইটে পাবেন তার তালিকা নিম্নরূপঃ

 

বইটির সূচিপত্র-

ঈমান ও আকাইদ- আল্লাহর পরিচয়, আল্লাহ স্রষ্টা, আল্লাহ পালনকারী, আল্লাহর রিজিকদাতা, আল্লাহ দয়ালু, নবী রাসুল, আসমানী কিতাব, আখিরাত ,কালেমা তাইবা ,অনুশীলনী।

ইবাদত: পাক-পবিত্রতা, অজু, কালেমা শাহাদত, ওযুর ফরজ, হাত পায়ের পরিচ্ছন্নতায় সালাত, সালাতের ওয়াক্ত, সালাতের নিয়ম, সালাম, সালাম এর নৈতিক উপকার, অনুশীলনী।

আখলাক: আব্বা আম্মার কথা শোনা, সহপাঠীদের সাথে ভালো ব্যবহার, সালাম বিনিময়, মেহমানের সাথে ভালো ব্যবহার, মানুষের সেবা, জীবে দয়া, সত্য কথা বলা, অনুশীলনী।

কুরআন মাজিদ শিক্ষা: আরবি বর্ণমালা, নুক্তা, আরবি বরণের ভিন্ন রুপ, হরকত, তানবিন, যজম, তাশদী,দ শব্দ গঠন মাদ্দের হরফ, সূরা আল ফাতিহা, সূরা ফালাক, সূরা নাস, অনুশীলনী।

নবী-রাসূল: মহানবী (স), ইসলাম প্রচার, মহানবী (স) ছিলেন মানবদরদী, অত্যাচারের প্রতিবাদে মহানবী (স) ,কয়েকজন নবীর নাম, অনুশীলনী, নাতে রাসুল।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ,বাংলাদেশ এর চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা বইটির প্রসঙ্গ কথায় বলেছেন- শিশুর দৈহিক, মানসিক, সামাজিক, আধ্যাত্মিক ও মানবিক বিষয়ে সার্বিক বিকাশ ও উন্নয়ন সাধন হচ্ছে প্রাথমিক শিক্ষার মূল লক্ষ্য।

এ লক্ষ্যে পৌঁছানোর জন্য প্রাথমিক শিক্ষার মাধ্যমে সাধারণ উদ্দেশ্য গুলো অর্জন করতে হবে। তার মধ্যে অন্যতম হলো শিক্ষার্থীর মনে সর্বশক্তিমান আল্লাহ তায়ালার প্রতি অটল আস্থা ও বিশ্বাস। শিক্ষার্থীর আধ্যাত্মিক সামাজিক ও নৈতিক মূল্যবোধ এবং সব ধর্মের মানুষের সাথে শান্তিপূর্ণভাবে বসবাস করতে গড়ে তোলা এই বিষয়গুলোর প্রতি দৃষ্টি রেখে প্রাথমিক শিক্ষাস্তরে ইসলাম ও নৈতিক শিক্ষার শিখনফল বিষয়বস্তু ও পরিকল্পিত কাজ চিহ্নিত করে পাঠ্যপুস্তক টি প্রণয়ন করা হয়।

সরকার সারাদেশের সকল শিক্ষার্থীর নিকট প্রাক-প্রাথমিক, প্রাথমিক স্তর, থেকে শুরু করে ইবতেদায়ী, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনালসহ মাধ্যমিক স্তর পর্যন্ত পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম শুরু করে একটি ব্যতিক্রমী প্রয়াস। তিনি আরো বলেন যেসব কোমলমতি শিক্ষার্থী জন্য পাঠ্যপুস্তক টি রচিত হয়েছে তারা উপকৃত হবে বলে তিনি আশা করেন।

শাহরিয়ার হোসেন

শাহরিয়ার হোসেন একজন ক্ষুদ্র ব্লগার। লিখতে খুব ভালোবাসেন। অনলাইনে বিভিন্ন ব্লগে ২০১৮ সালের জানুয়ারী থেকে লিখছেন। কাজের চেয়ে নিজের নাম প্রচারের ওপর বেশি গুরুত্ব দেন। সে চিন্তা থেকেই এই ব্লগের উৎপত্তি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button