এইচএসসি ২০২২ পরীক্ষা কবে হবে? এইচএসসি পরীক্ষার নতুন আপডেট তারিখ 2022

করোনাভাইরাস মহামারীর কারণে 2022 সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। দীর্ঘ ছয় মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষা কার্যক্রম ব্যাপকভাবে বিঘ্নিত হয়েছে। সেপ্টেম্বর 24 তারিখে শিক্ষা বোর্ডের মহাপরিচালকদের একটি মিটিংয়ের কথা রয়েছে। সবাই তাকিয়ে আছে মিটিং এ কি সিদ্ধান্ত হয় তার ওপর।

আপনি কি জানতে চান এইচএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে? তাহলে এই লেখাটি আপনার জন্য। এটি পড়ার মাধ্যমে আপনি এইচএসসি পরীক্ষার নতুন আপডেট জানতে পারবেন। এছাড়াও আমাদের ওয়েবসাইট থেকে প্রকাশিত এইচএসসি পরীক্ষার নতুন রুটিনটি সংগ্রহ করতে পারবেন।

এইচএসসি পরীক্ষা কবে হবে?

২০২০ সালের সবচেয়ে আলোচিত প্রশ্ন এটি। অনেক অভিভাবক দাবি করেন পরীক্ষা না হওয়ার কারণে ছাত্রছাত্রীদের পড়াশোনা লাটে উঠেছে। আসলেই কি তাই? চলুন একটু অনুসন্ধান করে দেখা যাক।

হার পাওয়ার প্রজেক্ট ট্রেনিং বিনামূল্যে মেয়েদের আউটসোর্সিং বিষয়ে ট্রেনিং কারা পাবে, কবে শুরু হবে, কিভাবে করতে হবে

প্রতিবছর এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। কিন্তু অনিবার্য কারণবশত এবার পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। সে কারণেই ছাত্রছাত্রীরা এইচএসসি প্রস্তুতির জন্য অঢেল সময় পেয়েছে।

এছাড়া অনেকেই বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য প্রস্তুতি নেওয়া শুরু করে দিয়েছে। তাদের জন্য এটি অনেক সুবিধার হয়েছে। যারা আমার মত অলস প্রকৃতির অর্থাৎ চাপ ছাড়া কোন কাজ করতে পারে না তাদের জন্য সমস্যা হয়েছে।

পরীক্ষা হওয়ার নির্দিষ্ট কোন সময় না থাকার কারণে তারা ভালোভাবে পড়াশোনায় মনোনিবেশ করতে পারছে না। এছাড়াও ঘরে বসে থাকতে থাকতে তাদের মানসিক চাপ বৃদ্ধি পেয়েছে।

তবে আশার কথা হচ্ছে, এইচএসসি পরীক্ষা ২০২০ সালেই অনুষ্ঠিত হবে। প্রথম আলোয় প্রকাশিত একটি নিউজ হতে এ তথ্য জানা গেছে।

এইচএসসি পরীক্ষা গ্রহণের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কতগুলো দিকনির্দেশনা প্রদান করা হয়েছে। এর মধ্যে রয়েছে,

১/ প্রতি বেঞ্চে একজন পরীক্ষার্থী বসা।

২/ পরীক্ষার হলে প্রবেশের পূর্বে অবশ্যই মাস্ক পরিধান করা।

৩/ পরীক্ষার হলে সামাজিক দূরত্ব নিশ্চিত করা।

পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে সে বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য আমাদের সেপ্টেম্বরের ২৪ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এইচএসসি পরীক্ষার তারিখ

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার গতানুগতিক ধারা অনুসারে এপ্রিল মাসের ২ তারিখে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রম লক্ষ্য করা গেছে। রাজনৈতিক অস্থিরতার কারণে বিগত কয়েক বছর এইচএসসি পরীক্ষার তারিখ পরিবর্তন হয়েছে।

এছাড়াও প্রাকৃতিক দুর্যোগে সঠিক সময়ে এইচএসসি পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। তবে এবারের বিষয়টি সম্পূর্ণ আলাদা। অদৃশ্য এক মহামারীর কারণে সবকিছু যেন স্থবির হয়ে পড়েছে।

তবে আশার আলো দেখা যাচ্ছে। করোনা ভাইরাসের প্রকোপ কমার কারণে শিক্ষা বোর্ডগুলোর পরীক্ষা নেওয়ার ব্যাপারে আলোচনা সভার আয়োজন করেছে। সভায় কি সিদ্ধান্ত হয় তার ওপর নির্ভর করছে এবারের এইচএসসি পরীক্ষার তারিখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button